For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বয়স থাকবে হাতের মুঠোয়, ফিরবে ত্বকের জেল্লা! রোজ ব্যবহার করুন ক্যাকটাস

|

ক্যাকটাস গাছের সঙ্গে আমরা প্রায় সকলেই পরিচিত। অনেকেই শখে পড়ে বিভিন্ন ধরনের ক্যাকটাস গাছ সংগ্রহও করে থাকেন। সাধারণত মরুভূমি অঞ্চলে কিংবা যেখানে জলের অভাব রয়েছে, সেখানে নানান ধরনের ক্যাকটাস গাছ দেখতে পাওয়া যায়। এই গাছের মধ্যে জল ধরে রাখার আশ্চর্য ক্ষমতা আছে। আমাদের বেশিরভাগেরই ধারণা, এই কাঁটাযুক্ত গাছের মধ্যে কোনও উপকারিতাই নেই! কিন্তু আপনি জানলে হয়তো অবাক হবেন যে, ত্বকের বিভিন্ন সমস্যা নিমেষেই সমাধান করতে পারে এই কাঁটাযুক্ত উদ্ভিদটি।

ক্যাকটাসে ইলেক্ট্রোলাইটের পরিমাণ বেশি থাকে এবং এটি ত্বকে প্রচুর আর্দ্রতা যোগায়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্যাকটাস জেল সূর্যের অতিবেগুনি রশ্মি থেকেও ত্বককে রক্ষা করে। ক্যাকটাস জেল নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া ত্বকও পুনরুজ্জীবিত হয়ে ওঠে এবং ত্বক উজ্জ্বল হয়। তাহলে জেনে নিন, ক্যাকটাসে আরও কী কী উপকারিতা রয়েছে এবং রুপচর্চায় এটি ব্যবহারের পদ্ধতি।

ব্রণ-পিম্পল সারায়

ব্রণ-পিম্পল সারায়

ক্যাকটাস তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, এটি ব্রণ প্রবণ ত্বক নিরাময় করে এবং ব্রণ-পিম্পলের সমস্যা থেকে চিরতরে মুক্তি দিতে পারে। মার্কেটে সহজেই পাওয়া যায় ক্যাকটাস অয়েল। যাঁদের ব্রণর সমস্যা আছে, তাঁরা নিয়মিত কয়েক ফোঁটা এই তেল লাগান। ফল পাবেন হাতেনাতে!

শুষ্ক ত্বকের জন্য কার্যকরী

শুষ্ক ত্বকের জন্য কার্যকরী

ড্রাই স্কিনের ক্ষেত্রেও ক্যাকটাস রক্ষাকর্তার কাজ করে। একটি ক্যাকটাস কেটে জেলটি বের করে নিন। এই জেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। শুষ্ক ত্বকের সমস্যা কমাতে এই জেল ত্বকে লাগাতে পারেন। তবে কেবল শুষ্ক ত্বকের জন্যই নয়, পাশাপাশি শুষ্ক চুলের জন্যও ক্যাকটাস জেল খুব ভাল কাজ করে। উজ্জ্বল ও স্মুথ চুল পেতে সপ্তাহে দু'বার চুলে ক্যাকটাস জেল লাগান।

ত্বকের উজ্জ্বলতা ফেরায়

ত্বকের উজ্জ্বলতা ফেরায়

ত্বক অনুজ্বল ও প্রাণহীন হয়ে পড়েছে? তবে ব্যবহার করুন ক্যাকটাস ফেসমাস্ক। এক টেবিল চামচ ক্যাকটাস জেল, এক টেবিল চামচ মধু, এক চা চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ অ্যালোভেরা নিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটি আপনার মুখে লাগান।

ট্যান কমায়

ট্যান কমায়

ট্যানের সমস্যা থাকলে ত্বকে ক্যাকটাস জেল বা জুস প্রয়োগ করুন। এতে রয়েছে ইলেক্ট্রোলাইট এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে হাইড্রেট করে এবং ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচায়। ক্যাকটাস জেল সান ড্যামেজ থেকে ত্বককে রক্ষা করে এবং ট্যান মুক্ত করে।

অকাল বার্ধক্য আটকায়

অকাল বার্ধক্য আটকায়

ত্বক থেকে বার্ধক্যের ছাপ দূর করতে চাইলে ক্যাকটাস সিড অয়েল ব্যবহার করুন, এর মধ্যে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। কটন প্যাডের সাহায্যে এই তেল পুরো মুখে মাখুন।

English summary

Cactus for beautiful skin: Here is the right way to use it in bengali

We list out five ways you could use cactus to get the skin you have always dreamed of. Read on.
X