For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোঁকড়ানো চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি এই ৫টি হেয়ার কন্ডিশনার

|

একরাশ কালো-ঘন চুল সবারই স্বপ্ন থাকে। সুন্দর চুল আমাদের বাহ্যিক সৌন্দর্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে মনের মতো চুল পেতে গেলে সঠিকভাবে চুলের যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু চুলের যথাযথ যত্ন নেওয়াটা কিন্তু খুব একটা সহজ নয়। বিশেষ করে কোঁকড়ানো চুল দেখতে যতটা সুন্দর হয়, সামলানো কিন্তু ঠিক ততটাই কঠিন।

কোঁকড়ানো চুলে জট পড়ার প্রবণতা অনেকটাই বেশি থাকে। তাই ভালো কন্ডিশনার ব্যবহার করা খুবই প্রয়োজন। বাজারে বিক্রিত রাসায়নিকযুক্ত কন্ডিশনারগুলি চুলের ক্ষতি করতে পারে। তাই কোঁকড়ানো চুলের যত্ন নিতে ব্যবহার করুন ঘরে তৈরি এই ৫টি কন্ডিশনার।

১) ডিম এবং অলিভ অয়েল হেয়ার কন্ডিশনার

১) ডিম এবং অলিভ অয়েল হেয়ার কন্ডিশনার

কোঁকড়ানো চুলের জন্য ডিম দুর্দান্ত প্রাকৃতিক কন্ডিশনার। ডিম ভিটামিন-এ সমৃদ্ধ, যা সিবাম উৎপাদন বাড়ায়, চুলকে ময়শ্চারাইজ করতে সহায়তা করে। অলিভ অয়েলও চুলকে হাইড্রেট রাখতে সহায়তা করে। এই দু'টি উপাদানই চুলকে মসৃণ করতে সহায়তা করে।

এই কন্ডিশনারটি তৈরি করতে, এক টেবিল চামচ অলিভ অয়েলের সাথে একটি ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপরও এই মিশ্রণটি চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরুন এবং ১০ মিনিটের জন্য কম তাপমাত্রায় ব্লো ড্রাই করুন। এরপর ঠান্ডা জল দিয়ে শ্যাম্পু করে নিন।

২) নারকেলের দুধ এবং মধুর হেয়ার কন্ডিশনার

২) নারকেলের দুধ এবং মধুর হেয়ার কন্ডিশনার

নরম বাউন্সি কোঁকড়ানো চুল পেতে এই কন্ডিশনারটি দুর্দান্ত কার্যকর। নারকেল দুধ ক্ষতিগ্রস্ত চুলকে মেরামত করতে সহায়তা করে। অপরদিকে মধু চুলকে নরম এবং ময়েশ্চারাইজ করে।

এই কন্ডিশনারটি তৈরি করতে, এক কাপ নারকেলের দুধে ৪ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। চুলে শ্যাম্পু করার পরে, ওই মিশ্রণটি ভালো করে পুরো চুলে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) ক্যাস্টর অয়েল এবং ডিমের কন্ডিশনার

৩) ক্যাস্টর অয়েল এবং ডিমের কন্ডিশনার

চুলের বৃদ্ধি করতে ও চুল পড়া কমাতে ক্যাস্টর অয়েল খুব উপকারি। অপরদিকে, ডিম প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিডের উৎস, যা চুলের প্রাকৃতিক তেল সংরক্ষণ করে, চুলকে বাউন্সি এবং ঝকঝকে করে তুলতে সহায়তা করে।

একটি ডিমের সাথে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি শুকনো চুলে লাগিয়ে, শাওয়ার ক্যাপ পরে এক ঘণ্টা রেখে দিন। তারপর ঠান্ডা জল এবং শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :এই ৮ উপায়ে কোঁকড়ানো চুলের যত্ন নিন, চুল থাকবে উজ্জ্বল ও সুন্দর

৪) লেবুর রস, অলিভ অয়েল ও নারকেলের দুধের হেয়ার কন্ডিশনার

৪) লেবুর রস, অলিভ অয়েল ও নারকেলের দুধের হেয়ার কন্ডিশনার

অলিভ অয়েল এবং নারকেলের দুধ চুলের জন্য খুব উপকারি এবং চুলকে ময়েশ্চারাইজ করতেও সহায়তা করে। আর লেবুর রস, কোঁকড়ানো চুলের ফ্রিজি ভাব কমাতে ও আর্দ্র ভাব নিয়ন্ত্রণ করতে খুব কার্যকর।

এই হেয়ার কন্ডিশনারটি তৈরি করতে, ২ চা চামচ লেবুর রসের সাথে ২ চা চামচ অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ নারকেলের দুধ ভালো করে মিশিয়ে নিন। এরপর ওই মিশ্রণটি শুকনো চুলে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম জল এবং শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

৫) মেয়োনিজ, দই এবং এগ হোয়াইট হেয়ার কন্ডিশনার

৫) মেয়োনিজ, দই এবং এগ হোয়াইট হেয়ার কন্ডিশনার

মেয়োনিজ কোঁকড়ানো চুলের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। এটি চুলের ফ্রিজি ভাব দূর করতে সহায়তা করে এবং দই চুলকে ময়েশ্চারাইজ করে। এগ হোয়াইট লুটেইনের উৎস, যা চুলকে উজ্জ্বল করে তোলে।

এই কন্ডিশনারটি তৈরি করতে, ১/৪ কাপ মেয়োনিজ এবং ১/৪ কাপ দই, একটি ডিমের সাদা অংশ ভালো করে মিশিয়ে নিন। এরপর ওই পেস্টটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে ৩০ মিনিট রেখে দিন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

English summary

Best Homemade Conditioners For Curly Hair In Bengali

Here are some homemade conditioner recipes to tame those beautiful yet wild tresses. Read on to know.
Story first published: Wednesday, December 29, 2021, 14:00 [IST]
X