For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে রসুনের হেয়ার মাস্ক লাগান, ফল পাবেন হাতেনাতে!

|

খুশকি এখন খুবই সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মাত্রাতিরিক্ত দূষণের ফলে এখন মোটামুটি সারা বছরই অনেকে খুশকির সমস্যায় ভোগেন। খুশকির জন্য মারাত্মকভাবে চুল পড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকে নানা রকমের সংক্রমণ হতে পারে। তাই সঠিক সময়ে খুশকি দূর করার জন্য উপযুক্ত ব্যবস্থা না নিলে সমস্যা আরও বাড়তে পারে। বিভিন্ন অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু কিছুটা কাজ করলেও, বিপদ থেকে পুরোপুরি মুক্তি দেয় না। তাই খুশকি থেকে মুক্তি পেতে চাইলে ঘরোয়া উপায়ে রসুন ব্যবহার করতে পারেন।

রসুন স্বাস্থ্য এবং ত্বকের বিভিন্ন সমস্যার জন্য একটি প্রাচীন ঘরোয়া প্রতিকার। এটিতে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। খুশকি নিরাময়ের জন্য এর অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য ভাল কাজ করে। কিন্তু সাবধান! রসুন সরাসরি আপনার মাথার ত্বকে ভুলেও লাগাবেন না।

১) রসুন তেল ও অলিভ অয়েল

১) রসুন তেল ও অলিভ অয়েল

একটি বাটিতে দুই চামচ রসুন তেলের সঙ্গে পাঁচ চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এটি দিয়ে চুলের গোড়ায় বৃত্তাকার গতিতে ভালভাবে ম্যাসাজ করুন। তারপর ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

২) রসুন তেল ও নারকেল তেল

২) রসুন তেল ও নারকেল তেল

দুই চামচ রসুন তেলের সঙ্গে চার চামচ নারকেল তেল মিশিয়ে নিন। কয়েক সেকেন্ড তেলের মিশ্রণটি গরম করুন। তারপর স্ক্যাল্পে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। ম্যাসাজ করা হয়ে গেলে, ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

৩) রসুনের পাউডার ও দই

৩) রসুনের পাউডার ও দই

একটি বাটিতে দুই চা চামচ রসুনের পাউডার, পাঁচ চামচ দই নিয়ে ভাল করে মেশান। তাতে সামান্য জল দিয়ে মিশ্রিত করুন। প্রথমে নারকেল তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। তারপর রসুন ও দইয়ের মাস্ক স্ক্যাল্পে লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন :লম্বা-ঘন চুল পেতে ব্যবহার করুন রসুন, দেখে নিন পদ্ধতি

৪) রসুন এবং অ্যালোভেরা

৪) রসুন এবং অ্যালোভেরা

দুই চা চামচ রসুনের রস ও চার চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে স্ক্যাল্পে লাগান। আধ ঘণ্টা শাওয়ার ক্যাপ পরে থাকুন। তারপর শ্যাম্পু করে নিন।

৫) রসুন, মধু এবং লেবু

৫) রসুন, মধু এবং লেবু

দুই চামচ রসুন তেল, এক চামচ মধু, দুই চামচ লেবুর রস মিশিয়ে নিন। প্রথমে নারকেল তেল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজ করে নিন। তারপর রসুনের মাস্ক স্ক্যাল্পে প্রয়োগ করুন। ২০ মিনিট শাওয়ার ক্যাপ পরে থাকুন। তারপর চুলে শ্যাম্পু করে নিন।

রসুন তেল তৈরির পদ্ধতি

রসুন তেল তৈরির পদ্ধতি

৬-৮টি রসুনের কোয়া ও ৫০০ এমএল নারকেল তেল বা অলিভ অয়েল নিন। রসুনগুলো পিষে নিয়ে নারকেল তেল বা অলিভ অয়েলে ভিজিয়ে রাখুন সারারাত। পরেরদিন সকালে তেল গরম করুন। তারপর ঠান্ডা হতে দিন। ব্যস, রসুনের তেল প্রস্তুত!

English summary

Best Garlic Hair Masks For Dandruff In Bengali

Take a look at the DIY garlic hair masks you can prepare easily. Scroll down.
X