For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেবলমাত্র ইমিউনিটি বৃদ্ধিই করে না, ত্বকের জন্যও দারুণ উপকারি ভিটামিন-সি, জানুন এর উপকারিতা

|

ইমিউনিটি বৃদ্ধি করা, ক্যান্সার থেকে রক্ষা করার পাশাপাশি ভিটামিন-সি ত্বকের জন্যও দুর্দান্ত উপকারি। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ভিটামিন-সি বা অ্যাসকর্বিক অ্যাসিড, আপনার ত্বককে উজ্জ্বল এবং তারুণ্যময় করে তুলতে বিশেষভাবে সক্ষম। ত্বকের যেকোনও সমস্যার সমাধানে ভিটামিন-সি ভীষণ ভাবে কার্যকর।

পুরুষদের ক্ষেত্রে দৈনিক ৯০ মিলিগ্রাম এবং মহিলাদের ক্ষেত্রে দৈনিক ৭৫ মিলিগ্রাম ভিটামিন-সি প্রয়োজন। ভিটামিন-সি সাধারণত, বিভিন্ন ধরনের ফল এবং শাকসবজি থেকে সহজেই পাওয়া যায়, যেমন - পাতিলেবু, কমলালেবু, পেয়ারা, ব্রকোলি, প্রভৃতি। তাহলে জেনে নিন, ভিটামিন সি ত্বকের কী কী উপকার করে।

ত্বকের জন্য ভিটামিন-সি

ত্বকের জন্য ভিটামিন-সি

ভিটামিন-সি কেবলমাত্র অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধই নয়, পাশাপাশি এর আরও অনেক উপকারিতা অনেক। ভিটামিন-সি উচ্চ অ্যাসিড যুক্ত হওয়ায়, এটি ত্বক নিরাময়ে খুবই কার্যকরি। এটি কোলাজেন এবং এলাস্টিনের উৎপাদন দ্রুত করে এবং তাৎক্ষণিকভাবে ক্ষতস্থান নিরাময়ে সহায়তা করে। কোলাজেন এবং ইলাস্টিন উভয়ই প্রোটিন ফাইবার, যা ত্বকের কোষকে পুনরুজ্জীবিত করে, ত্বকের বার্ধক্য প্রক্রিয়া বিলম্বিত করে।

ত্বকের জন্য ভিটামিন-সি এর উপকারিতা

ভিটামিন-সি শুধুমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কার্যকর নয়, এটি ত্বকের জন্যও ভীষণভাবে উপকারি। তাহলে দেখে নিন, ভিটামিন-সি আপনার ত্বকের জন্য কতটা উপকারি -

১) রিঙ্কেলস এবং ফাইন লাইনস প্রতিরোধ করে

১) রিঙ্কেলস এবং ফাইন লাইনস প্রতিরোধ করে

বলিরেখা, কুঁচকানো চামড়া, বয়সজনিত দাগ-ছোপ, এই সবকিছু চেহারার সৌন্দর্যকে নষ্ট করে দেয়। তবে হতাশ হবেন না, এই সমস্যার ক্ষেত্রে ভিটামিন-সি দারুণ কাজ করে। এটি দেহে কোলাজেন সংশ্লেষণ বাড়িয়ে ত্বকের বার্ধক্য জনিত লক্ষণগুলি কমায়। ফলে ত্বক জেল্লাদার, মসৃণ এবং সুন্দর হয়ে ওঠে।

২) সূর্যের রশ্মি থেকে ত্বককে রক্ষা করে

২) সূর্যের রশ্মি থেকে ত্বককে রক্ষা করে

সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের ত্বকের ওপর মারাত্মকভাবে প্রভাব ফেলে। ফলে ত্বকে ট্যান পড়া, রুক্ষ হয়ে যাওয়া এবং লালচে ভাব দেখা যায়। ভিটামিন-সি সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। তবে ত্বককে রোদের ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করতে ভিটামিন-সি এবং ভিটামিন-ই এর মিলিত ব্যবহার, আরও বেশি কার্যকর।

৩) ত্বকের আর্দ্রতা বজায় রাখে

৩) ত্বকের আর্দ্রতা বজায় রাখে

ভিটামিন-সি এর উচ্চ মাত্রায় ব্যবহার, ত্বকের শুষ্কভাব কমাতে সহায়তা করে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

৪) ক্ষত নিরাময় করে

৪) ক্ষত নিরাময় করে

ভিটামিন সি-তে অ্যাসকর্বিক অ্যাসিড রয়েছে, যা কোলাজেন গঠন সক্রিয় করে দ্রুত ক্ষত নিরাময়ে সহায়তা করে। খাওয়ার চেয়ে ভিটামিন-সি ক্ষত স্থানে প্রয়োগ করলে দুর্দান্ত কাজ হয়। ভিটামিন-সি এবং ভিটামিন-ই এর সংমিশ্রণ, পুড়ে যাওয়া ক্ষত স্থান দ্রুত নিরাময়ে খুবই কার্যকরি।

৫) ডার্ক পিগমেন্টেশন কমায়

৫) ডার্ক পিগমেন্টেশন কমায়

ত্বকের পিগমেন্টেশন কমাতেও ভিটামিন-সি বিশেষভাবে কার্যকর। ত্বকের দাগ ছোপ দূর করে। ত্বকে ভিটামিন সি এর সাময়িক প্রয়োগ ত্বকের কালো দাগ হ্রাস করতে সহায়তা করে।

৬) প্রদাহ হ্রাস করতে সহায়তা করে

৬) প্রদাহ হ্রাস করতে সহায়তা করে

ভিটামিন-সি এর মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ বিদ্যমান, যা ত্বকের লালচে ভাব, ব়্যাশ, জ্বালা, ব্যথা দূর করতে বিশেষভাবে সহায়ক।

English summary

Benefits Of Vitamin-C For Your Skin

Here are some great benefits of vitamin C for skin. Read on.
X