For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুল পড়া নিয়ে নাজেহাল? ব্যবহার করুন কালো ক্যাস্টর অয়েল, জানুন তৈরির পদ্ধতি

|

ক্যাস্টর অয়েল চুলের জন্য কতটা উপকারি, তা সকলেরই জানা। এই তেল যেমন চুল পড়া কমাতে পারে, তেমনই চুল ঘন এবং মজবুত করে তুলতে পারে। সাধারণত আমরা যে ক্যাস্টর অয়েল ব্যবহার করি সেটা হালকা হলুদ বর্ণের হয়, কিন্তু আপনি কি কখনও কালো ক্যাস্টর অয়েলের কথা শুনেছেন বা ব্যবহার করেছেন? অবাক হচ্ছেন নিশ্চয়ই!

কালো ক্যাস্টর অয়েলও চুলের জন্য খুব উপকারি বলে মনে করা হয়। এটি চুলের বৃদ্ধিতে সহায়তা করে। জেনে নিন কালো ক্যাস্টর অয়েলের ব্যবহার এবং উপকারিতা সম্পর্কে।

কালো ক্যাস্টর অয়েল তৈরির পদ্ধতি

কালো ক্যাস্টর অয়েল তৈরির পদ্ধতি

কালো ক্যাস্টর অয়েল তৈরির জন্য, গ্যাসে বা উনুনে লোহার কড়াই গরম করে তাতে বীজগুলি দিয়ে ভাল করে নাড়তে থাকুন। শুকনো কড়াইয়ে কিছুক্ষণ ভাজার পর, যখন দেখবেন বীজগুলি হালকা কালো হয়ে এসেছে তখন আঁচ একটু কমিয়ে দেবেন। তারপর বেশ কিছুক্ষণ নাড়তে থাকুন, যখন দেখবেন বীজগুলি একেবারে কালো হয়ে গেছে এবং সেগুলি থেকে ধোঁওয়া বেরোচ্ছে তখন গ্যাস বন্ধ করে দিন। খেয়াল করে দেখবেন, বীজগুলি থেকে তেলও বেরোতে শুরু করেছে। তারপর গরম বীজগুলি জলে ফেলে দিন। একটু ঠান্ডা হলে বীজগুলি তুলে অন্য পাত্রে নিয়ে তাতে বীজ ভেজানো জল একটু দিয়ে ভাল করে পিষে নিন।

এবার কড়াই গরম করে বীজের মিশ্রণটি ঢেলে দিন তাতে। তারপর ভাল করে ফোটাতে থাকুন। মাঝে মাঝে নাড়তে থাকবেন। এইভাবে কিছুক্ষণ ফোটানোর পর দেখবেন তেল তৈরি হয়ে গিয়েছে। তারপর তেলটি ছেঁকে নিন।

কীভাবে ব্ল্যাক ক্যাস্টর অয়েল ব্যবহার করবেন?

কীভাবে ব্ল্যাক ক্যাস্টর অয়েল ব্যবহার করবেন?

চুল পড়া কমানোর জন্য ক্যাস্টর অয়েল খুব উপকারি। চুলে ক্যাস্টর অয়েল প্রয়োগ করার জন্য, এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল হালকা গরম করুন। ক্যাস্টর অয়েলের সাথে নারকেল তেল মেশান। নারকেল তেল দেওয়ার পরে, আপনি সহজেই চুলে ক্যাস্টর অয়েল লাগাতে পারবেন। নারকেল ও ক্যাস্টর অয়েল মিশ্রণের পরে সেটা মাথার ত্বকে ও চুলে ভাল করে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করুন। আধঘণ্টা পরে শ্যাম্পু করে নিন।

কালো ক্যাস্টর অয়েল এর উপকারিতা

চুল ময়েশ্চারাইজ করে

চুল ময়েশ্চারাইজ করে

ব্ল্যাক ক্যাস্টর অয়েলে পুষ্টিগুণ ভরপুর, যেমন - ভিটামিন ই, ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড এবং ওমেগা ৯ ফ্যাটি অ্যাসিড। এটি চুলকে ময়েশ্চারাইজ করতে সহায়তা করে এবং খুশকিও কমাতে পারে।

আরও পড়ুন :চুলের যত্নের সময় এই ৭টি ভুল মারাত্মক ক্ষতি করতে পারে স্ক্যাল্প ও চুলের

নরম চুল

নরম চুল

কালো ক্যাস্টর অয়েল একটি প্রাকৃতিক কন্ডিশনার, যা চুলকে নরম করতে সহায়তা করে। ক্যাস্টর অয়েল চুল ফাটা কমাতে পারে। ক্যাস্টর অয়েল ব্যবহারে নতুন চুল গজায়, যার কারণে চুল ঘন হয়। শুষ্ক-রুক্ষ চুলের সমস্যাও কমাতে পারে কালো ক্যাস্টর অয়েল।

চুল মজবুত করে

চুল মজবুত করে

গবেষণা অনুযায়ী, কালো ক্যাস্টর অয়েল মাথার ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও এই তেল মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং চুলের গোড়া শক্তিশালী করে, যার ফলে চুল ঘন এবং উজ্জ্বল হয়।

গবেষণা অনুযায়ী, কালো ক্যাস্টর অয়েল হেয়ার ফলিকলস পুষ্ট করে চোখের পাতা এবং ভ্রু ঘন করতে তুলতে পারে।

English summary

Benefits And Uses of Black Castor Oil for Hair In Bengali

Here are Benefits And Uses of Black Castor Oil for Hair In Bengali.
X