For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বককে শীতের উপযুক্ত করে তুলতে চান? এইসময় কোন পণ্যগুলি ব্যবহার করা উচিত নয় সেগুলি দেখে নিন

|

শীতকালের অত্যাধিক ঠান্ডা ও রুক্ষ আবহাওয়া আমাদের ত্বককে শুষ্ক এবং অসহ্যকর করে তোলে। আর, যদি আপনার ত্বকের ধরন প্রাকৃতিকভাবে শুষ্ক না হয় তবে, শীতের ঠান্ডা এবং রুক্ষ আবহাওয়া আপনার ত্বকের আর্দ্রতা শুষে নিতে পারে। তাই, আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে ত্বক যত্ন নেওয়ার তালিকা নতুন করে তৈরি করা একটি সঠিক ধাপ।

ত্বককে শীতকালের উপযুক্ত করে তুলতে আপনার স্কিনকেয়ার রুটিনে যে যে পণ্যগুলি অন্তর্ভুক্ত করা উচিত নয়, সেগুলির তালিকা এখানে দেওয়া হল -

১) অ্যালকোহল ভিত্তিক পণ্য

১) অ্যালকোহল ভিত্তিক পণ্য

শীতকালে আমাদের ত্বক এমনিতেই শুষ্ক থাকে এবং অ্যালকোহল জাতীয় পণ্য ব্যবহার, আমাদের ত্বককে আরও শুষ্ক করে তোলে। আপনার স্কিনকেয়ারের পণ্যগুলির মধ্যে কতগুলিতে যে অ্যালকোহল রয়েছে, তা জেনে আপনি অবাক হবেন, বিশেষত টোনারগুলিতে।

এটা ঠিক যে, এই জাতীয় পণ্য ত্বক থেকে ময়লা অপসারণ করে এবং ত্বকের পি.এইচ ভারসাম্য বজায় রাখে তবে, শীতের মরসুমে অ্যালকোহল ভিত্তিক পণ্যগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন। পরিবর্তে, জৈব পণ্য ব্যবহার করতে পারেন।

২) সাবান

২) সাবান

যাদের, মুখে ফেশ ওয়াস ব্যবহার করতে আলসেমি লাগে তারা সতর্ক হন! কারণ, সাবান কিন্তু আমাদের ত্বক-বান্ধব নয়। সাবানে আমাদের ত্বকের চেয়ে অনেক বেশি উচ্চ পি.এইচ থাকে। তাই, সাবান ব্যবহার আপনার ত্বকের পি.এইচ ভারসাম্যকে ব্যাহত করতে পারে এবং ত্বকের আর্দ্রতা সরিয়ে ফেলতে পারে। এর পরিবর্তে, ক্লিনজার ব্যবহার করুন।

৩) অতিরিক্ত স্ক্রাব করা

৩) অতিরিক্ত স্ক্রাব করা

স্কিনকেয়ার প্রক্রিয়ার মধ্যে ত্বককে এক্সফোলিয়েট করা একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি ত্বকের সমস্ত ময়লা, দাগ অপসারণ করে ত্বককে গভীরভাবে পরিষ্কার করে। যদিও, আমরা আপনাকে পুরোপুরি এক্সফোলিয়েটিং বন্ধ করার পরামর্শ দেব না, তবে, অবশ্যই বলব অতিরিক্ত পরিমাণে ত্বক এক্সফোলিয়েট করবেন না। সপ্তাহে মাত্র একবার আপনার ত্বককে এক্সফোলিয়েট করুন এবং নরম স্ক্রাব ব্যবহার করুন।

২০২০ সালের জন্য রইল কিছু মেক-আপ ট্রেন্ডস্, যা আপনাকে আকর্ষণীয় করে তুলবে

৪) পাউডার মেক-আপ

৪) পাউডার মেক-আপ

মেক-আপ ক্রিম, পাউডার এবং জেল-এর মধ্যে অনেক পার্থক্য আছে। এগুলির মধ্যে পাউডার ব্যবহার করা বেশ সহজ এবং আমরা প্রায়ই ব্যবহার করে থাকি। পাউডার ফাউন্ডেশন, ব্লাশ বা কনট্যুর, এই ধরনের পণ্যগুলি আমাদের মেক-আপ প্রক্রিয়াটিকে সহজ করে তোলে। তবে, শীতের সময় পাউডার জাতীয় পণ্যগুলি ব্যবহার করা ঠিক নয়।

এই পণ্যগুলি ত্বকের তেল শোষণ করে এবং ত্বককে শুষ্ক করে তোলে। তাই, পাউডার জাতীয় পণ্যগুলি এড়ানো এবং ক্রিম জাতীয় পণ্য বেছে নেওয়াই ভাল।

৫) মাটি জাতীয় মাস্ক

৫) মাটি জাতীয় মাস্ক

মাটি জাতীয় মাস্ক ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে এবং গভীরভাবে ত্বক পরিষ্কার করে। তাই, এটি তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ। তবে, শীতের সময় এটির ব্যবহার আপনার ত্বককে শুষ্ক এবং ডিহাইড্রেট করে তুলতে পারে। তাই, এটি বাদ দিয়ে এই মরসুমে ফল জাতীয় বিভিন্ন মাস্ক বেছে নিন যা, আপনার ত্বককে হাইড্রেট করে রাখবে।

৬) সুগন্ধযুক্ত পণ্য

৬) সুগন্ধযুক্ত পণ্য

হয়ত আপনি সুগন্ধযুক্ত পণ্য ব্যবহার করতে ভালবাসেন কিন্তু, আপনার ত্বক নয়। শুষ্ক ত্বকের সঙ্গে সুগন্ধযুক্ত মেক-আপ একদমই যায় না। শীতকাল ত্বককে অত্যন্ত শুষ্ক করে তোলে এবং গ্রীষ্মকালে সুগন্ধযুক্ত পণ্য ত্বককে খুবই সুন্দর রাখে। কিন্তু, এখন এই জাতীয় পণ্যগুলি আপনার ত্বককে জ্বালাময় করে তুলতে পারে। সুতরাং, সুগন্ধ ছাড়াই পণ্য ব্যবহার করুন।

English summary

Beauty Products You Should Avoid During The Winter Season

Tweaking your skin routine with the change in the weather is a step in the right direction. While you include stuff in your skincare routine to make it winter-friendly, here are the beauty products you should steer clear of.
X