For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রুপচর্চায় চকোলেট ব্যবহার করেছেন কখনোও? দেখে নিন চকোলেটের সৌন্দর্য উপকারিতা

|

চকোলেট খেতে আমরা কম-বেশি প্রত্যেকেই পছন্দ করি। এটি সুস্বাদু এবং অতি লোভনীয়! মাঝে মধ্যে হয়তো এই চকোলেট শেয়ারের জন্যই কাছের মানুষগুলোর সঙ্গে মনোমালিন্যও হয়ে যায়। বিভিন্ন অনুষ্ঠান বা কাউকে উপহার দেওয়ার ক্ষেত্রেও আমরা চকোলেট ব্যাপকভাবে ব্যবহার করে থাকি। চকোলেট সবার খুব প্রিয় হলেও অনেকসময় আমরা এটি খেতে ভয় পাই, কারণ আমরা অনেকেই শুনেছি যে, চকোলেট বেশি খেলে শরীরে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

কিন্তু, আপনি কি জানেন যে, ডার্ক চকোলেটে স্বাস্থ্য এবং সৌন্দর্যের উপকারিতা অনেক? হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। ডার্ক চকোলেট মানেই আগে আমরা জানতাম দেহ মোটা হয়ে যাওয়া কিন্তু, আজকাল এটি সৌন্দর্য চিকিৎসার জন্য বিখ্যাত হয়ে উঠেছে। ব্রণ থেকে মুক্তি পেতে ত্বকে এটি প্রয়োগ করা হয়। এছাড়া, ডার্ক চকোলেট ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করে এবং ত্বক ময়েশ্চারাইজ রাখে। চকোলেট ভিটামিন এ এবং ই সমৃদ্ধ যা, ত্বকের কোষগুলি মেরামত করে এবং এটি পুনরুত্থিত করে। সুস্বাদু চকোলেটগুলিতে অ্যান্টি-অক্সিডেন্টও থাকে যা ফ্রি র‌্যাডিকালগুলির কারণে ত্বকের ক্ষতি হওয়া রোধ করে।

কীভাবে ঠোঁটে স্ক্রাব করবেন? দেখে নিন পদ্ধতিগুলি

হয়তো আপনি পার্লার বা সেলুনে চকোলেট ওয়াক্সিং এবং চকোলেট ফেসিয়াল করে থাকেন। চকোলেট ওয়াক্সিং নিরাপদ। এমনকি চকোলেট ফেসিয়াল বার্ধক্য বিরোধী বৈশিষ্ট্যের জন্যও বেশ জনপ্রিয়। চকোলেটের আরও অনেক সৌন্দর্য উপকারিতা আছে, দেখে নিন সেগুলি -

চকোলেটের সৌন্দর্য উপকারিতা

স্ক্রাব

স্ক্রাব

ঘরে স্ক্রাব তৈরি করার জন্য আপনি দুধ এবং দইয়ের সাথে চকোলেট পাউডার ব্যবহার করতে পারেন। এটি ত্বক পরিষ্কার, এক্সফোলিয়েট এবং উজ্জ্বল করে। ভেজা মুখ এবং ঘাড়ে এটি প্রয়োগ করুন। ১০ মিনিট স্ক্রাব করুন এবং তারপর ৫ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

বার্ধক্য বিরোধী

বার্ধক্য বিরোধী

আমরা কেউই চাই না মুখের উপর বার্ধক্যের রেখাগুলি ফুটে উঠুক। চকোলেট হল সেই পণ্য যা, বার্ধক্যের সাথে লড়াই করে। ডার্ক চকোলেটগুলিতে ফ্ল্যাভোনয়েড থাকে যা, ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায় এবং বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করে। দুধে চকোলেট মিশিয়ে তা সপ্তাহে দু'বার তিনবার মুখে ম্যাসাজ করুন। দেখবেন কাজ দেবে।

উজ্জ্বল ত্বক

উজ্জ্বল ত্বক

সৌন্দর্য ধরে রাখতে চকোলেট ফেসিয়াল খুব জনপ্রিয়। চকোলেট ত্বকের বর্ণকে উন্নত করতে সহায়তা করে। দুধ, মধু এবং ওটমিলের সাথে কোকো পাউডার মিশ্রিত করতে পারেন। এটি মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন ও ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। পরে ঠান্ডা জলে ভালভাবে ধুয়ে ফেলুন।

সোনম কাপুরের মতো মেক-আপ করতে চান? দেখে নিন প্যারিস ফ্যাশন উইকে সোনম কাপুরের মেক-আপের ধাপগুলি

ডিটক্স ত্বক

ডিটক্স ত্বক

ক্যাফিনের সাথে কোকো পাউডারের মিশ্রণ ত্বক ডিটক্সের জন্য সেরা পণ্য। তৈলাক্ত ও নিস্তেজ ত্বক থেকে মুক্তি পেতে এই মিশ্রণটি দিয়ে ত্বকে ম্যাসাজ করুন। এই জাতীয় চকোলেট ফেস প্যাকগুলি ত্বকের ছিদ্রগুলি খোলে এবং মৃত ত্বকের কোষগুলি দূর করে।

সান ট্যান

সান ট্যান

সান ড্যামেজ খুবই সাধারণ বিষয়, বিশেষ করে গরমের সময়। তাই, ত্বকে চকোলেট প্রয়োগ করে ত্বককে ক্ষতিকারক ইউ.ভি রশ্মি থেকে রক্ষা করুন। এই সৌন্দর্যের উপাদানটিতে ফ্ল্যাভোনয়েডস এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ত্বককে নরম করে তোলে। এছাড়া, ত্বকের বিভিন্ন সমস্যা এবং সান ট্যান-কে বাধা দেয়।

English summary

Beauty Benefits Of Chocolates

These are few beauty benefits of chocolate. Would you try this yummy beauty ingredient for skin care?
Story first published: Monday, February 24, 2020, 16:16 [IST]
X