রঙের মিশেলে মায়াবী স্মোকি চোখ

By: Swaity Das
Subscribe to Boldsky

নিজেকে সাজানো মানে কিন্তু শুধুই মুখ বা ঠোঁট নয়, একই সঙ্গে চোখ দুটিকেও সাজিয়ে তোলা। যারা মেকআপ করতে ভালবাসেন, তাঁদের কাছে একটা সময় চোখের মেকআপ মানে ছিল শুধুই কাজল আর খুব বেশী হলে পোশাকের সঙ্গে মানানসই আই শ্যাডো। তবে সময় বদলেছে, বদলেছে মানুষের নিজেকে সাজিয়ে তোলার পদ্ধতিও। আর তাই চোখের মেকআপে এখন ট্রেন্ড হল স্মোকি আই। হরেক রঙের ছোঁয়ায় চোখ দুটিকে মায়াবী করে সাজানো এখন সকলের কাছে খুবই পছন্দের। তবে কিভাবে পাবেন সেই লুক? সে সবেরই খোঁজ দেবে আজ বোল্ডস্কাই বাংলা।

সবার আগে মনে রাখা দরকার, চোখের মেকআপ স্মোকি স্টাইলের করতে কিছু সাধারণ ধারণা থাকা একান্ত প্রয়োজন। যেমন...

স্মোকি চোখের হরেক রঙ

স্মোকি চোখের হরেক রঙ

নানারকম ছবি বা ভিডিওতে আমরা দেখি যে চোখে বেসিক মেকআপ দেওয়ার পরে তাতে কালো আইশ্যাডো দিয়ে ভাল করে চোখের বাকি রঙের সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে। তাই প্রায় সকলেই এই কালো আইশ্যাডোই ব্যবহার করে থাকেন। যদিও এটি কিন্তু সবার ক্ষেত্রে সঠিক পন্থা নয়। মূলত চোখের বেসিক মেকআপের পর যে কোনও রং যেমন, রুপোলী, সোনালি, নীল, বেগুনী, লাল বা গোলাপি রঙের আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। মনে রাখতে হবে, তা যেন আপনার পোশাক এবং ত্বকের রঙের সঙ্গে মানানসই হয়।

ব্রাশ

ব্রাশ

যারা স্মোকি চোখ পেতে চান, তাঁদের কিন্তু প্রথমেই খেয়াল রাখতে হবে ব্রাশের কথা। কারণ চোখের এই বিশেষ মেকআপে বিভিন্ন ধরণের ব্রাশ দরকার পরে। যেমন- ব্লেন্ডিং ব্রাশ, ফ্লাফি ব্লেন্ডিং ব্রাশ, আই শ্যাডো ব্রাশ এবং অ্যাঙ্গেলড ব্রাশ। মনে রাখতে হবে, চোখে যখন যেমন মেকআপ করবেন, তখন সেই ধরণের ব্রাশ ব্যবহার করতে হবে।

স্মোকি চোখের প্রথম রহস্য

স্মোকি চোখের প্রথম রহস্য

চোখের স্মোকি মেকআপ মানে কিন্তু শুধুই আইশ্যাডো বা কাজল নয়। সুন্দর চোখের মেকআপ পেতে অবশ্যই ব্যবহার করতে হবে প্রাইমার এবং কন্সিলার। সেক্ষেত্রে প্রথমে চোখের উপরি অংশে একে একে লাগাতে হবে প্রাইমার এবং কন্সিলার, যার ফলে চোখে ওপরে একটি কোমল স্তর তৈরি হবে, যা আইশ্যাডো বা কাজলকে অনেকক্ষণ অবিকৃত অবস্থায় ধরে রাখতে সাহায্য করে।

কতটা রং ব্যবহার করা উচিৎ চোখের স্মোকি মেকআপের জন্য?

কতটা রং ব্যবহার করা উচিৎ চোখের স্মোকি মেকআপের জন্য?

স্মোকি চোখ মানেই হালকা, গাঢ় অনেক রঙের সমাহার। তবে চোখের মেকআপে প্রতিটি ক্ষেত্রে আলাদা রং ব্যবহার করতে হয়। যেমনটা ওপরের ছবিতে দেখানো হয়েছে, চোখের কোণা থেকে ভুরুর ঠিক নীচের অংশে ন্যুড রং ব্যবহার করা হয়েছে, অর্থাৎ যা ত্বকের রঙের কাছাকাছি। ঠিক তার বিপরীত দিকে ব্যবহার করা হয়েছে গাঢ় রং, আর একদম নাকের দিকে চোখের উপরিভাগে ব্যবহার করা হয়েছে সবথেকে হালকা রং। এরকমভাবেই চোখের প্রতিটি কোণে এই পদ্ধতিতেই ধাপে ধাপে মেকআপ করতে হবে।

নিজের চোখের আকৃতি খেয়াল রাখুন

নিজের চোখের আকৃতি খেয়াল রাখুন

স্মোকি চোখের জন্য সুন্দর মেকআপ পেতে হলে, সব সময় নিজের চোখের আকৃতি মনে রাখুন। কারণ আমরা যখনই কারোর কাছে চোখের মেকআপ করাই, তাঁরা তাঁদের মতো করে সেই মেকআপটি করেন, তাই অনেক সময় মনের মতো স্মোকি চোখ পেয়ে ওঠা হয় না। এক্ষেত্রে সবসময় নিজের চোখ কেমন আকৃতির অর্থাৎ, গোল, বড়, ছোট বা বেশী গর্তে ঢোকানো কিনা এগুলি মাথায় রেখেই চোখের মেকআপ করতে হবে।

Read more about: চোখ
English summary
Women prefer going for makeup that is trending and in the eye section, one of the most popular looks that women always want to have is the smoky eye look. Smoky eyes imply having a shaded colour all around the eye region, so that the eyes become the most attractive part of the face. Now to do this are "basics" that you must know and the right kind of "cosmetics" that can help accentuate the look.
Story first published: Wednesday, August 16, 2017, 11:40 [IST]
Please Wait while comments are loading...