For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুন্দর, মসৃণ ত্বক পেতে চান? এই বদভ্যাসগুলি অবশ্যই ত্যাগ করুন

|

টানটান সুন্দর মসৃণ ত্বক কে না পছন্দ করে! কিন্তু আজকের অস্বাস্থ্যকর জীবনযাত্রা, দূষণ এবং খারাপ খাদ্যাভ্যাস, আমাদের ত্বকের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে। ফলে ত্বকে অকাল বার্ধক্যজনিত লক্ষণগুলি ফুটে ওঠে।

একটি স্বাস্থ্যকর জীবনধারা আপনার ত্বকের তারুণ্যতা দীর্ঘদিন পর্যন্ত ধরে রাখতে পারে। কিছু অভ্যাসের পরিবর্তন, অকাল বার্ধক্যকের লক্ষণগুলিকে প্রতিরোধ করতে অত্যন্ত সহায়ক। কিন্তু কিছু খারাপ অভ্যাস, ত্বকে অকাল বার্ধক্যের লক্ষণগুলি ফুটিয়ে তোলে। দেখে নিন সেগুলি কী কী।

১) ধূমপান

১) ধূমপান

ধূমপান স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর, এটা সকলেরই জানা। এর অন্যতম ক্ষতিকারক প্রভাব হল, অকাল বার্ধক্য। ধূমপানের ফলে ত্বকের কোলাজেন এবং ইলাস্টিন প্রোটিন ক্ষতিগ্রস্ত হয়। তাছাড়া এটি ত্বকের স্বাভাবিক বার্ধক্যের প্রক্রিয়াকেও, দ্রুত করে তোলে। ফলে অকালে ত্বকে বলিরেখা এবং ফাইন লাইন লক্ষ্য করা যায়।

২) অ্যালকোহলের সেবন

২) অ্যালকোহলের সেবন

অ্যালকোহলের সেবন যে কেবলমাত্র শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়ায় তা কিন্তু নয়, বরং এর ফলেই অল্প বয়সে ত্বকে ফাইন লাইন এবং বলিরেখা প্রকট হয়। অ্যালকোহল শরীরকে ডিহাইড্রেট করে এবং শরীরে ভিটামিন-এ এর মাত্রা কমিয়ে দেয়। যার ফলে অকালে ত্বকের তারুণ্যতা হারিয়ে যায়।

৩) স্ট্রেস

৩) স্ট্রেস

স্ট্রেস স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকারক। স্ট্রেসের কারণে অনিদ্রা, বিষণ্নতা, উদ্বেগ এবং অ্যালজেইমার-এর মতো বিভিন্ন রোগ হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। তাছাড়া স্ট্রেস সরাসরি ত্বকের উপরেও ক্ষতিকারক প্রভাব ফেলে। স্ট্রেসের কারণে বার্ধক্যের প্রক্রিয়া দ্রুত হয়। স্ট্রেস শরীরে প্রদাহ সৃষ্টি করে, যা ত্বকের তন্তু সহ শরীরের বিভিন্ন অংশকে ক্ষতিগ্রস্ত করে। ফলের ত্বক নিস্তেজ ও প্রাণহীন হয়ে পড়ে।

৪) অপর্যাপ্ত ঘুম

৪) অপর্যাপ্ত ঘুম

অপর্যাপ্ত ঘুমের কারণে চোখের নীচে ডার্ক সার্কেল, ক্লান্তি, ফাইন লাইন প্রভৃতি বার্ধক্য জনিত বিভিন্ন লক্ষণগুলি খুব সহজেই ত্বকে প্রকট হতে দেখা যায়। এছাড়াও গবেষণায় দেখা গেছে যে, পর্যাপ্ত ঘুমের অভাবে কেবল বার্ধক্যজনিত লক্ষণই ফুটে ওঠে না, পাশাপাশি ত্বকের সূর্যের ক্ষতিকর রশ্মির বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও ক্রমশ হারিয়ে ফেলে।

৫) শরীরচর্চার অভাব

৫) শরীরচর্চার অভাব

নিয়মিত ব্যায়াম করলে শরীরে রক্ত সঞ্চালন উন্নত হয়, ফলে ত্বক উজ্জ্বল দেখায়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত শরীরচর্চা ত্বকের বার্ধক্যজনিত লক্ষণ গুলিকে প্রতিরোধ করতে সহায়তা করে।

English summary

Bad Habits That Make Your Skin Age Faster

Here are some of the bad habits that can speed up your ageing process. Read on.
Story first published: Saturday, October 2, 2021, 14:00 [IST]
X