For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোমল ও উজ্জ্বল ত্বকের জন্য শীতকালে ভুলেও এই জিনিসগুলি ব্যবহার করবেন না

|

শীতের মরসুমে ত্বক শুষ্ক-রুক্ষ হয়ে যায়। তাই শীতকাল আসলেই সবাই ত্বক নিয়ে খুব চিন্তায় পড়ে যান। ত্বক ঠিক রাখতে সবাই কত কিছুই না করে। এই সময়ে যেকোনও ধরনের ত্বকেরই একটু বাড়তি যত্ন ও পরিচর্যার প্রয়োজন পড়ে। তবে যদি শীতের মরসুমে ত্বকের যত্ন সঠিকভাবে না করা হয় তাহলে সমস্যা আরও বাড়ে। এছাড়া ত্বকে চুলকানিও হয়।

অনেক মহিলাই ত্বকের যত্ন নিতে ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে থাকেন। কিন্তু এমন কিছু ঘরোয়া জিনিস আছে, যেগুলি ব্যবহারের ফলে শীতকালে ত্বক আরও শুষ্ক হয়ে ওঠে। তাই, সফ্ট এবং উজ্জ্বল ত্বকের জন্য এই জিনিসগুলি থেকে দূরে থাকুন। দেখে নিন সেগুলি কী কী -

এক্সফোলিয়েট কম করুন

এক্সফোলিয়েট কম করুন

শীতের মরসুমে ত্বক বারবার এক্সফোলিয়েট করলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই শীতে এক্সফোলিয়েট করা থেকে বিরত থাকুন। সপ্তাহে একবার বা খুব বেশি হলে দু'বার এক্সফোলিয়েট করতে পারেন।

ঠান্ডা বা গরম জলে মুখ ধোওয়া

ঠান্ডা বা গরম জলে মুখ ধোওয়া

মুখ ধোওয়ার সময়ে খুব ঠান্ডা বা খুব গরম জল একদমই ব্যবহার করবেন না। সর্বদা ঈষদুষ্ণ জলে মুখ ধোবেন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব এবং আর্দ্রতা কমবে না।

লেবু

লেবু

মুখের ত্বক উজ্জ্বল করতে লেবু ব্যবহার করা হয়। লেবুতে অ্যাসিড রয়েছে, যা ঠান্ডায় ত্বককে শুষ্ক করে তোলে। ঠাণ্ডায় লেবু ব্যবহারের ফলে ত্বকে জ্বালা হতে পারে। তাই শীতকালে ত্বকে লেবু ব্যবহার না করাই ভাল।

শীতে শুষ্ক ত্বকের যত্ন নিন ঘরোয়া উপায়ে, দেখুন কী করবেন

চালের গুঁড়ো

চালের গুঁড়ো

ফর্সা হওয়ার জন্য, অনেক মহিলাই চালের গুঁড়োর ফেস প্যাক ব্যবহার করে থাকেন। চালের ফেস প্যাক অ্যান্টি-এজিংয়ের জন্য কাজ করে। তবে চালের গুঁড়োতে স্টার্চ থাকে, যা ত্বককে শুষ্ক করে তোলে। তাই শীতেকালে চালের গুঁড়ো ব্যবহার করা উচিত নয়।

বারবার মুখ ধোওয়া

বারবার মুখ ধোওয়া

শীতে ঘন ঘন মুখ ধোওয়া হলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই এই সময় ঘন ঘন মুখ ধোওয়া এড়িয়ে চলুন, কারণ এতে মুখের ন্যাচরাল অয়েল কম হয়ে যায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে মেকআপ অপসারণ করতে জল নয়, বরং ভেজা ওয়াইপ ব্যবহার করুন।

English summary

Avoid These Ingredients For Dry Skin In Winter In Bengali

Here We Are Talking About Winter Skin Care, Do Not Use These Ingredients For Dry Skin In Winter. Read On.
Story first published: Thursday, December 3, 2020, 12:08 [IST]
X