ঠোঁটের যত্ন ঠিক মতো নিচ্ছেন তো?

Posted By:
Subscribe to Boldsky

শীত হোক কী বছরের অন্য় কোনও সময়, ঠোঁট ফাটলে বেজায় কষ্ট হয়। কি তাই না? তাই তো ঠোঁট যুগলের যত্ন নেওয়াটা একান্ত প্রয়োজন। কিন্তু কিভাবে নেবেন এই যত্ন? এই প্রশ্নের উত্তর পেতেই তো পড়তে হবে বাকি প্রবন্ধটি।

ত্বক যেমন তার প্রয়োজনীয় তেল নিজেই তৈরি করে নিতে পারে, ঠোঁট কিন্তু তা পারে না। কারণ ঠোঁটে কোনও তৈল গ্রন্থি নেই। তাই তো আলাদ করে ঠোঁটের যত্ন নেওয়াটা একান্ত প্রয়োজন। বিশেষত ঠোঁটে জলের মাত্রা ঠিক রাখাটা খুব জরুরি। আর এই কাজটি করবেন কীভাবে? খুব সহজ! যখনই মনে হবে ঠোঁট শুকিয়ে যাচ্ছে, তখনই লিপ বাম লাগাবেন। তাহলেই দেখবেন ঠোঁটের দেওয়ালে আর চির ধরছে না।

শরীরের নানা অঙ্গের মধ্য়ে সব থেকে স্পর্শকাতর হল আমাদের ঠোঁট। তাই তো একে একটু আদর-যত্নে রাখাটা খুব দরকার। এমনটা শুনে চিন্তায় পরে গেলেন নাকি?

আরে চিন্তা করবেন না! এই প্রবন্ধেটি একটু পড়ে নিন, তাহলেই দেখবেন মুশকিল আসান হয়ে যাবে।

স্কার্ব:

স্কার্ব:

ত্বকের মতো ঠোঁটেও মৃত ত্বক জমতে থাকে। আর ঠোঁটকে সুন্দর করতে এই মৃত ত্বক ধুয়ে ফেলাটা একান্ত প্রয়োজন। আর এই কাজে আপনাকে সাহায্য় করতে পারে ঘরে তৈরি বিশেষ এক ধরনের স্কার্ব। কীভাবে বানাতে হবে এই স্কার্ব? পরিমাণ মতো চিনির সঙ্গে অলিভ অয়েল বা বাদাম তেল মিলিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আপনার স্কার্ব। তারপর সেটি ঠোঁটে লাগালেই কেল্লাফতে!

পিলস:

পিলস:

গত কয়েক বছরে ঠোঁটের যত্নে পিলসের ব্য়বহার খুব বেড়েছে। এটি ঠোঁটের উপরিংশে জমতে থাকা মৃত কোযগুলিকে ঝেড়ে ফেলতে সাহায্য় করে, আর এই কাজটা এমনভাবে করে যে ঠোঁটের কোনও ক্ষতিই হয় না। ফলে ধীরে ধীরে ঠোঁটের সৌন্দর্য বাড়তে শুরু করে।

ঠোঁটের তেল:

ঠোঁটের তেল:

ঠোঁটের যত্নে এখন বেশ জনপ্রিয়তা পেয়েছে বিশেষ ধরনের এই তেলটি। বাজার চলটি যে কোনও লিপ অয়েল কিনে আজ থেকেই লাগাতে শুরু করুন। দেখবেন অল্প দিনেই আপনার ঠোঁট কেমন সুন্দর হয়ে যায়। প্রসঙ্গত, এইসব তেলে ভিটামিন- ই এবং এসেনশিয়াল অয়েল থাকে, যা ঠোঁটকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে। ফলে সৌন্দর্য ফিরে পায় অপনার ঠোঁট। তবে এক্ষেত্রে একটা জিনিস বলে রাখি। লিপ অয়েল ব্য়বহার করতে যদি মন না চায়, ক্ষতি নেই। প্রতিদিন একটু করে নারকেল তেল ঠোঁটে লাগান। তাহলেও কিন্তু একই কাজ হবে।

সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচাতে:

সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচাতে:

রোদে বেরলেই আমরা সান্স স্ক্রিন ব্য়বহার করি। সূর্যের অতি বেগুনি রশ্মির হাত থেকে বাঁচতেই এমনটা করে থাকি আমরা। আপনাদের কি জানা আছে ত্বকের মতো ঠোঁটকেও আলট্রাভায়োলেট রে-এর হাত থেকে বাঁচানো জরুরি। আর সেই কারণে আজই কিনে অনুন 'এস পি এফ' সমৃদ্ধ একটি লিপবাম। এটি অনেক কিছুর থেকে ঠোঁটকে বাচাঁতে আপনাকে সাহায্য় করবে।

লিপ বাম:

লিপ বাম:

প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে মোটা কোনও লিপবাম ঠোঁটে লাগিয়ে শুয়ে পরুন। সকালে দেখবেন আপনার ঠোঁট কেমন নরম হয়ে গেছে।

লিপ প্রাইমার:

লিপ প্রাইমার:

লিপস্টিক লাগানোর আগে ঠোঁটে লিপ প্রাইমার লাগাতে ভুলবেন না যেন! এমনটা করলে লিপ স্টিকের ক্ষতিকর প্রভাব যেমন ঠোঁটের উপরে পরবে না, তেমনি ঠোঁটের আদ্রতাও বজায় থাকবে। ফলে ঠোঁট ফাটার আর সুযোগই পাবে না।

English summary
Dry lips are painful and no fun at all. That is why it is really important to take care of your lips. So, find out now if you are taking proper care of them.
Story first published: Monday, February 6, 2017, 12:21 [IST]
Please Wait while comments are loading...