বিবি, সিসি, ডিডি- ক্রিমের এই ভাগগুলি আসলে কি?

Posted By: Lekhaka
Subscribe to Boldsky

ঘরে বাইরে সমান তালে নিজেকে সারাদিন ফ্রেশ লুকে রাখা এবং একই সঙ্গে সুন্দর থাকাটাও বর্তমান যুগে বেশ প্রয়োজনীয়। তাই অফিসে কর্মরতা হোক বা গৃহিণী, সবার রূপচর্চার সুবাদে প্রসাধনী সাম্রাজ্য দিন দিন ফুলে ফেঁপে উঠছে। যদিও অনেকেরই ধারণা থাকে না কোন ধরনের ক্রিম আমাদের ত্বকের জন্য এবং বয়সের জন্য প্রয়োজনীয়। তাই, ত্বকের যত্ন করতে গিয়ে শেষে ক্ষতিই করে ফেলি।

টেলিভিশনের পর্দায় হোক বা প্রসাধনীর দোকানে হাজারো ক্রিমের ভিড়ে নিজের জন্য সঠিক ক্রিমটা বেছে নেওয়া সত্যিই একটা চ্যালেঞ্জের কাজ। তাই এই কাজটিকে সহজ করে তোলার জন্য বোল্ডস্কাই-এর তরফে আপনাদের জন্য থাকল এই বিশেষ প্রতিবেদন।

ক্রিম কেনার আগে মাথায় রাখতে হবে যে, প্রতিটি ক্রিম অন্য সব ক্রিমের থেকে আলাদা। প্রতিটি ক্রিমের মধ্যেই নানারকম ভাগ থাকে, যা এদের নিজস্ব বৈশিষ্ট্য বোঝাতে সাহায্য করে। যেহেতু প্রত্যেকের জন্য সঠিক ক্রিমের নাম বলা কখনই সম্ভব নয়, তাই এই প্রতিবেদনে ক্রিমের বিভিন্ন ভাগ নিয়ে আলোচনা করা হল।

All you need to know about BB

বিবি ক্রিমঃ

বিবি ক্রিম অর্থাৎ বিউটি বাম এবং বিউটি বেনেফিট। আমরা প্রতিদিন যে ধরনের ক্রিমগুলি ব্যবহার করে থাকি, সেগুলি সাধারণত এই পর্যায়ে পরে। এই ক্রিমগুলি ত্বককে মূলত উজ্জ্বল দেখাতে, রোদের হাত থেকে রক্ষা করতে, বলিরেখা ও কালো ছোপ ঢাকতে এবং সামান্য পরিমাণে ফর্সা দেখাতে সাহায্য করে। যারা খুব হাল্কা মেকআপ পছন্দ করেন বা অফিসে কাজ করেন, তাদের জন্য এই ধরনের ক্রিম বিশেষভাবে উপযোগী।

বিবি ক্রিমে যেহেতু ত্বক ফর্সা করার উপাদান মজুত থাকে, তাই যে কোনও অনুষ্ঠানে এই ক্রিম দিয়ে চটজলদি মেকআপ সেরে ফেলা যায়। পরিষ্কার মুখে বিবি ক্রিম, হাইলাইটার আর হালকা লিপস্টিকের ছোঁয়ায় আপনি একদম তৈরি যে কোনও অনুষ্ঠানের যাওয়ার জন্য।

All you need to know about BB

সিসি ক্রিমঃ

সিসি ক্রিম অর্থাৎ কভারেজ কন্ট্রোল বা কালার কারেক্টর। সিসি ক্রিম ভারতের বাজারে একদমই নতুন। বিবি ক্রিমের তুলনায় সিসি ক্রিম দৈনিক ব্যবহারের ক্ষেত্রে আরও কার্যকরী। খুব কম সময়ের মধ্যে ত্বককে উজ্জ্বল দেখাতে সাহায্য করে এই ক্রিম। সিসি ক্রিমের সবথেকে বড় বৈশিষ্ট্য হল, এই ক্রিমটি মেকআপের আগে প্রাইমার, হাইলাইটার এমনকি ফাউন্ডেশনের মত ব্যবহার করা যেতে পারে। এছাড়া, এটি কোনও মেকআপ ছাড়াও সাধারণ ক্রিমের মতো ব্যবহার করা যায়। সিসি ক্রিমের মধ্যে উপস্থিত রঙ্গক উপাদান ত্বকের যে কোনও দাগ এবং ছোপ ঢাকতে সাহায্য করে। এছাড়াও বেশ কিছু সিসি ক্রিম আছে, যা ত্বককে অতিবেগুনী রশ্মির হাত থেকেও রক্ষা করে। তাই যারা মেকআপ নিয়ে একটু বেশীই খুঁতখুঁতে, তাদের জন্য সিসি ক্রিম একেবারে পারফেক্ট।

All you need to know about BB

ডিডি ক্রিমঃ

ডিডি ক্রিম অর্থাৎ ডেইলি ডিফেন্স। বিদেশে বহুল প্রচলিত হলেও ভারতবর্ষে এখনো অবধি এই ক্রিম পাওয়া যায় না, যদিও প্রসাধনী সামগ্রিতে আগ্রহীরা এই ক্রিম নিয়েও সঠিক ধারনা পেতে চান। ডিডি ক্রিম নিয়ে বলতে গেলে সবার আগে জানিয়ে রাখা দরকার যে, এই ক্রিম কোনওরকম সানস্ক্রিন লোশন নয় বা ত্বককে ফর্সা করতে সাহায্য করেনা। ডিডি ক্রিম মূলত শরীরের অপেক্ষাকৃত শুষ্ক অংশগুলিকে আর্দ্র রাখতে সাহায্য করে। বিশেষত মুখমণ্ডল, হাত, পা, হাঁটু এবং কনুই। যদিও বিদেশে বেশ কিছু ডিডি ক্রিম আছে যা অ্যান্টি এজিং-এর কাজও করে থাকে এবং ত্বকের বলিরেখা রুখতে সাহায্য করে।

তাহলে আর দেরি কেন? নিজের ত্বক অনুযায়ী এবং বয়স অনুযায়ী সঠিক ক্রিম বেছে নিন। নিজের ত্বককে ভালো রাখতে হলে সবার আগে প্রসাধনী সামগ্রী সম্বন্ধে ধারণা তৈরি করা খুব দরকার। নাহলে অজান্তেই ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Read more about: ফেস, ক্রিম
English summary
Today's women are fiercely independent. They do not mind spending few extra bucks to look beautiful and presentable all the time. There are a whole lot of products in the market for this purpose and women are spolit for choices when it comes to beauty products. The makeup segment of the beauty market is ever growing. Apart from the existing products, new products keep making their way into the market. Women buy these new products just to try and most of the time, don't even know what it does.
Story first published: Thursday, July 6, 2017, 17:34 [IST]
Please Wait while comments are loading...