এই ৭ টি নিয়ম মানলে চুলের সৌন্দর্য় বাড়বে

Posted By:
Subscribe to Boldsky

চুলকে উপেক্ষা করে সার্বিক সৌন্দর্য বাড়ানো মোটেই সম্ভব নয়। তাই তো এর খেয়াল রাখাটা একান্ত প্রয়োজন। যদি প্রশ্ন করেন কীভাবে রাখবেন চুলের খেয়াল? সহজ কিছু পদ্ধতি রয়েছে, যা প্রতিদিন মেনে চললে চুলের সৌন্দর্য নিয়ে আর ভাবতে হবে না।

সকলেই সুন্দর চুলের অধিকারি হতে চান, কিন্তু পারেন কজন! পরিবেশ দূষণ তো আছেই, সেই সঙ্গে আরও নানা কারণে চুলের স্বাস্থ্য আজ বিপন্ন। তবে চিন্তার কিছু নেই। এই প্রবন্ধে আলোচিত সহজ পদ্ধতিগুলি মেনে চললে খুব সহজেই চুলকে সুন্দর রাখা সম্ভব। তাহলে অপেক্ষা কিসের, এক্ষুনি জেনে নিন সেইসব সহজ পদ্ধতিগুলি সম্পর্কে।

১. চুলের জট কমাতে:

১. চুলের জট কমাতে:

এর পর থেকে যখনই শ্যাম্পু করবেন, তখনই চুল ধোয়ার পর টাওয়াল বা গামছা দিয়ে চুল মুছবেন না। পরিবর্তে, একটা পরিষ্কার গেঞ্জি দিয়ে চুলটা মুছবেন। এমনটা করলে চুল পড়া ঠেমন কমবে, তেমনি সৌন্দর্যও বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, এই পদ্ধতিটি মেনে চললে চুলের জট পড়াও কমবে।

২. খুশকি কমাতে:

২. খুশকি কমাতে:

এমন রোগে ভুগলে একটা লেবু নিয়ে স্কাল্পে ভাল করে লাগিয়ে ফেলুন। কিচুক্ষণ রেখে চুলটা ভাল করে ধুয়ে ফেলুন। এই ঘরোয় পদ্ধতিটি খুশকি কমাতে দারুন কাজে আসে।

৩. তৈলাক্ত চুল:

৩. তৈলাক্ত চুল:

তেলতেল চুলের কারণে সৌন্দর্য় কমছে? চিন্তা নেই! ঘুম তেকে উঠে অল্প করে বেবি পাউডার চুলের গোড়ায় লাগালেই দেখবেন সমস্যা কমতে শুরু করে দিয়েছে।

৪. শুষ্ক চুলের সমস্য়ায়:

৪. শুষ্ক চুলের সমস্য়ায়:

শ্যাম্পু করার পর কয়েক ড্রপ আরগন তেল চুলে লাগান। এমনটা করলে চুল তার প্রয়োজনীয় আদ্রতা ফিরে পায়, ফলে শুষ্কতা কমে। প্রসঙ্গত, চুল ভেজা থাকাকালীন আরগন তেলটা লাগালে বেশি কাজে দেবে।

৫. শুতে যাওয়ার আগে চুল আঁচড়াবেন:

৫. শুতে যাওয়ার আগে চুল আঁচড়াবেন:

চুল ভাল রাখতে এই নিয়মটা মেনে চলতেই হবে। কারণ শুতে যাওয়ার আগে ভাল করে চুল না আঁচড়ালে চুলের গোড়া ফেটে যেতে শুরু করে। সেই সঙ্গে বেড়ে যায় চুল পরাও।

৬. সিরাম ব্য়বহার জরুরি:

৬. সিরাম ব্য়বহার জরুরি:

ব্লোয়ার ব্যবহারের আগে মনে করে চুলে সিরাম লাগিয়ে নেবেন। এমনটা করলে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন কমবে, তেমনি চুলের স্বাস্থ্য ভাল হবে। প্রসঙ্গত, চুলে সিরাম লাগিয়ে যদি ব্লোয়ার ব্য়বহার করেন, তাহলে চুলের যাই স্টাইল করবেন না কেন, তা অনেকক্ষণ পর্যন্ত একই রকম থেকে যাবে।

৭. শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাবেন:

৭. শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাবেন:

অনেকেই চুলে শ্য়াম্পু লাগানোর পর কন্ডিশনার লাগান না। ফলে হেয়ার ফলিকিউলগুলি ক্ষতিগ্রস্থ হয়। আর এমটা হতে শুরু করলে চুলের সৌন্দর্যও কমতে শুরু করে।

Read more about: টিপস, চুল
English summary
Most women are well aware of the trials and tribulations of a bad hair day. The whole ordeal can be highly unpleasant and also affect your beauty quotient.
Story first published: Thursday, March 2, 2017, 14:17 [IST]
Please Wait while comments are loading...