For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুধু রান্নার কাজেই নয়, ত্বক ও চুলের যত্নেও দারুণ উপকারী অলিভ অয়েল! দেখুন কী ভাবে কাজে লাগাবেন

|

সর্ষের তেল এবং সাদা তেলের পাশাপাশি যাঁরা স্বাস্থ্য সম্পর্কে সচেতন তাঁদের হেঁশেলে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে অলিভ অয়েল৷ বিশেষজ্ঞদের মতে, অলিভ অয়েল খুবই স্বাস্থ্যকর। রান্নায় আলাদা স্বাদ আনার পাশাপাশি আমাদের শরীর ভাল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই তেল৷ তবে কেবল স্বাস্থ্য ভাল রাখে না, চুল ও ত্বক ভাল রাখতেও অলিভ অয়েল দারুণ কার্যকর। তাই দিনে দিনে এর চাহিদাও বৃদ্ধি পাচ্ছে৷

খনিজ, ভিটামিন এবং প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ অলিভ অয়েল ত্বকের বলিরেখা দূর করে, কোমলতা বজায় রাখে, ত্বককে পুনরুজ্জীবিত করে এবং পুষ্টি যোগায়। তাহলে জেনে নিন, দৈনন্দিন রূপচর্চায় কী ভাবে অলিভ অয়েল ব্যবহার করবেন -

১) বডি অয়েল হিসেবে ব্যবহার করুন

১) বডি অয়েল হিসেবে ব্যবহার করুন

বডি অয়েল হিসেবে অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। কয়েক ফোঁটা অলিভ অয়েল হাতের তালুতে ঘষে স্নানের পর সারা শরীরে লাগিয়ে নিন। নিয়মিত প্রয়োগ করলে ত্বক হয়ে উঠবে মসৃণ ও কোমল।

২) চুলের যত্নে

২) চুলের যত্নে

ঘন, ঝকঝকে চুল পেতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল গরম করে চুল এবং মাথার ত্বকে লাগান। ১০ মিনিট মালিশ করুন। তারপর কমপক্ষে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

এছাড়া, হেয়ার মাস্ক হিসেবেও অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। একটি ডিমের কুসুমের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি মাথার ত্বক এবং চুলে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করুন।

৩) আই ক্রিম হিসেবে ব্যবহার করুন

৩) আই ক্রিম হিসেবে ব্যবহার করুন

অলিভ অয়েলে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য বর্তমান, যা ত্বকের বলিরেখা দূর করতে সহায়তা করে। তাই চোখের চারপাশের বলিরেখা দূর করতে চাইলে অলিভ অয়েলকে আই ক্রিম হিসেবেও ব্যবহার করা যেতে পারে। এই তেলটি ত্বকে পুষ্টি যোগায়।

৪) মেকআপ রিমুভার হিসেবে

৪) মেকআপ রিমুভার হিসেবে

মুখ পরিষ্কার করার জন্য এই তেল ব্যবহার করতে পারেন। মেকআপ তোলার জন্য দোকান থেকে কেনা পণ্যের পরিবর্তে আপনি অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল দিয়ে মুখ পরিষ্কার করার পরে ফেস ওয়াশ এবং হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫) ফাটা গোড়ালি চিকিৎসায় ব্যবহার করুন

৫) ফাটা গোড়ালি চিকিৎসায় ব্যবহার করুন

ফাটা গোড়ালির চিকিৎসাতেও অলিভ অয়েল দুর্দান্ত কার্যকর। পিউমিক স্টোন দিয়ে গোড়ালি এক্সফোলিয়েট করুন, তারপরে সামান্য অলিভ অয়েল লাগিয়ে ম্যাসাজ করুন। এরপর মোজা পরে নিন। এতে ফাটা গোড়ালি দ্রুত সেরে উঠবে।

৬) নখের যত্নে

৬) নখের যত্নে

নখ এবং কিউটিকল-এরও পুষ্টির প্রয়োজন হয়। এক্ষেত্রে অলিভ অয়েল দারুণ কাজ করে। নখের উপর অলিভ অয়েল লাগালে নখ মজবুত হয়, নখ ভাঙা প্রতিরোধ করে এবং কিউটিকলও ভাল থাকে। এছাড়াও, অলিভ অয়েল হালকা গরম করে ৫-১০ মিনিট তাতে নখগুলি ভিজিয়ে রাখতে পারেন। খেয়াল রাখবেন তেল যেন অতিরিক্ত গরম না থাকে। হাতের কনুই এবং হাঁটুর কালো দাগছোপ, শুষ্ক ত্বক সারাতেও অলিভ অয়েল দারুণ কার্যকর।

English summary

6 Ways To Include Olive Oil In Your Beauty Routine In Bengali

Here are the 6 ways you aren't using making use of the benefits of olive oil for hair and skin yet. Read on.
X
Desktop Bottom Promotion