Tap to Read ➤

পুরুষদের চুল পড় বন্ধ করার ৬ সহজ উপায়

যত্নের অভাবে অল্প বয়সেই অনেকের মাথায় টাক পড়ে যায়। তবে আপনার নেওয়া কয়েকটি পদক্ষেপই চিরতরে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।
নিয়মিত চুল ধোওয়ার অভ্যাস করুন। এতে খুশকি ও মাথার ত্বকে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে। চুলের গোড়ায় জমে থাকা ময়লা সহজেই দূর হয়, ফলে চুল পড়া বন্ধ হয়।
এসেনশিয়াল অয়েল দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করতে পারেন। এতে চুলের ফলিকলস সক্রিয় থাকে। আমন্ড অয়েল বা তিলের তেলে ল্যাভেন্ডার অয়েল মেশাতে পারেন।
ভেজা চুল আঁচড়ালে চুল পড়ার সম্ভাবনা বাড়ে। তাই চুল শুকানোর পর আঁচড়ানোই ভাল। ভেজা চুল আঁচড়ানোর খুব প্রয়োজন হলে চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করুন।
ঘন ঘন চুল ব্রাশ করা এড়িয়ে চলুন, কারণ এতে চুলের ক্ষতি হতে পারে।
চুল শুকানোর জন্য তোয়ালে দিয়ে ঘষে ঘষে মুছবেন না, এতে চুল পড়া বাড়বে। বরং প্রাকৃতিকভাবে চুলকে শুকাতে দিন।
চুলের নানান সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল পান অবশ্যই করতে হবে।
অতিরিক্ত মদ্যপান এবং ধূমপান চুল পড়ার অন্যতম কারণ হতে পারে। এই বদভ্যাসের কারণে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন এবং চুলের বৃদ্ধিতে বাধা পড়ে।
রোজ অন্তত ৩০ মিনিট হাঁটা, যোগব্যায়াম, মেডিটেশন, সাঁতার কাটা বা সাইকেল চালানো হরমোনাল লেভেল ব্যালেন্স রাখে, চুল পড়া কমায় এবং স্ট্রেস কমে।
কেমিকেলযুক্ত হেয়ার প্রোডাক্টগুলি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। তাই চুল পড়া আটকাতে এই ধরনের প্রোডাক্ট ব্যবহার করা এড়িয়ে চলুন। বিশেষ করে হেয়ার কালার প্রোডাক্ট না ব্যবহার করাই ভাল।