For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Bhai Phota : কেন বাম হাতের কড়ে আঙুল দিয়ে ভাইফোঁটা দেওয়া হয়? জেনে নিন এর আসল কারণ

|

ভাই-বোনের অটুট বন্ধনের উৎসব হল ভাইফোঁটা। বিধি অনুযায়ী, প্রতিবছর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে এই উৎসব পালিত হয়ে থাকে। দিনটিতে যেমন বোন তার ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাদের দীর্ঘায়ু কামনা করে থাকে, তেমনি ভাইও সারা জীবন তার বোনকে আগলে রেখে তাকে সমস্ত বাধা বিপত্তি থেকে রক্ষা করার প্রতিজ্ঞা করে। এবছর ৬ নভেম্বর, শনিবার ভাইফোঁটা উদযাপিত হবে।

বিধি মেনে ভাইফোঁটার এই দিনটিতে দিদি বা বোন উপোস থেকে ভাইদের দূর্বা ঘাস, আতপ চাল ইত্যাদি দিয়ে বরণ করে নেয়। এরপর 'ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা, যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা' এই মন্ত্রোচ্চারণের মাধ্যমে বাম হাতের কড়ে আঙুলের দ্বারা ভাইয়ের কপালে টিকা দেন বোনেরা। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন ফোঁটা দেওয়ার ক্ষেত্রে বোনেরা কেন বাঁ হাতের কড়ে আঙুলই ব্যবহার করে? কেন হাতের অন্য আঙুলগুলি ব্যবহার করা হয় না? তবে চলুন আজ জেনে নিন কড়ে আঙুল ব্যবহার করার আসল কারণ।

সনাতন ধর্মের ব্যাখ্যা অনুযায়ী, মানুষের হাতের পাঁচটি আঙ্গুল পাঁচটি ইন্দ্রিয়ের প্রতীক, যথা - ক্ষিতি, অপ, তেজ, মরুৎ ও ব্যোম। এদের মধ্যে ব্যোম হচ্ছে কড়ে আঙুল। ভাইবোনের ভালবাসা যেমন আকাশের মতো উদার, অসীম ও অনন্ত হয়, তেমনি শাস্ত্র মতে ব্যোম বা কড়ে আঙুল হচ্ছে মহাশূন্যের প্রতীক ও নারী প্রকৃতিস্বরূপা। তাই উদার ভালবাসার প্রতীক হিসেবে কড়ে আঙুলকেই পবিত্র বলে মনে করা হয় ভাইফোঁটা উৎসবের ক্ষেত্রে।

ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, তিনবার এই মন্ত্রোচ্চারণের মাধ্যমে বোনেরা বাঁ হাতের কড়ে আঙুলের দ্বারা ভাইয়ের কপালে টিকা দেয়। দ্বিতীয়বার দুই কানের লতিতে দুটো টিকা দেয় এবং শেষে কন্ঠনালিতে একটি টিকা দেয়। এভাবে ফোঁটা দেওয়ার মাধ্যমে ভাইয়ের মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করে বোনেরা।

পশ্চিমবঙ্গে এই উৎসবের নাম ভাইফোঁটা হলেও নেপাল ও দার্জিলিং এলাকায় এই উৎসবের নাম 'ভাই টিকা'। উত্তর ভারতে এই উৎসবের নাম 'ভাই দুজ'। পশ্চিম ভারতে আবার একে বলা হয় 'ভাউ বিজ'।

English summary

Why Sisters Put Bhai Phota On Brother's Forehead With Left Hand's Small Finger

Reason Why Sisters Put Bhai Phonta On Brother's Forehead With Left Hand's Small Finger. Read on.
X