For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Vaikuntha Ekadashi 2022 : বৈকুন্ঠ একাদশীতেই খুলে যায় বৈকুণ্ঠের দ্বার, জানুন দিনক্ষণ ও তাৎপর্য

|

হিন্দু ধর্মাবলম্বীদের কাছে পৌষ মাসের শুক্ল পক্ষের একাদশী তিথিটি অতি গুরুত্বপূর্ণ। এই দিনেই পালিত হয় বৈকুণ্ঠ একাদশী। মনে করা হয়, বৈকুণ্ঠ একাদশীতেই ভগবান বিষ্ণুর আবাস অর্থাৎ বৈকুণ্ঠের দ্বার উন্মুক্ত হয়। এদিন ভগবান বিষ্ণুর পুজো করলে তাঁর আশীর্বাদ পাওয়া যায়। বৈষ্ণব বিশ্বাস অনুসারে, বৈকুণ্ঠ একাদশীর দিন ব্রত পালন করলে মোক্ষ লাভ অনিবার্য। এই দিনটিতে প্রার্থনা, কীর্তন ইত্যাদির মাধ্যমে ভগবান বিষ্ণুর পুজো করা হয়ে থাকে। ভগবান বিষ্ণুর ভক্তরা অত্যন্ত নিষ্ঠার সহিত পূজা-অর্চনা করে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক, ২০২২ সালের বৈকুণ্ঠ একাদশীর দিন, শুভক্ষণ, পূজা পদ্ধতি ও তাৎপর্য সম্পর্কে।

২০২২ সালের বৈকুণ্ঠ একাদশীর তিথি ও শুভক্ষণ

২০২২ সালের বৈকুণ্ঠ একাদশীর তিথি ও শুভক্ষণ

পৌষ মাসের শুক্লপক্ষের একাদশীতে পালিত হয় বৈকুণ্ঠ একাদশী। ২০২২ সালে বৈকুন্ঠ একাদশী পড়েছে ১৩ জানুয়ারি, বৃহস্পতিবার। একাদশী তিথি শুরু হবে ১২ জানুয়ারি বিকেল ০৪টা ৪৯ মিনিটে এবং শেষ হবে ১৩ জানুয়ারি সন্ধ্যা ০৭টা ৩২ মিনিটে।

বৈকুণ্ঠ একাদশীর তাৎপর্য

বৈকুণ্ঠ একাদশীর তাৎপর্য

বিশ্বাস করা হয় যে, বৈকুণ্ঠ একাদশীর দিন ভগবান বিষ্ণুর বৈকুণ্ঠধামের দরজা খুলে যায়। এই দিনে ভক্তিভরে ব্রত পালন ও পূজা করলে মৃত্যুর পর মোক্ষ লাভ হয় এবং বৈকুণ্ঠধামে শ্রীহরি-র চরণে স্থান মেলে। এই দিনে বিশেষ পুত্রদা একাদশীও থাকে, এই উপলক্ষ্যে ব্রত রাখলে সন্তান লাভের আশীর্বাদ মেলে। যারা নিঃসন্তান তাদের অবশ্যই এই একাদশীতে ব্রত রাখা উচিত।

পূজা পদ্ধতি

পূজা পদ্ধতি

সকালে উঠে স্নান ইত্যাদি সেরে বাড়ির মন্দির পরিষ্কার করুন এবং মন্দির-সহ সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। ভগবানকে গঙ্গার জলে স্নান করান। এরপর রোলি, চন্দন, তুলসী পাতা ও অক্ষত নিবেদন করুন এবং ফুল দিয়ে সাজান। বৈকুণ্ঠ একাদশীর পূজা শুরু করুন ভগবান গণেশের আরতি করার মাধ্যমে। এর পরে, ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর আরতি করুন। ভগবান বিষ্ণুকে সাত্ত্বিক খাবার অর্পণ করুন, এতে তুলসী অবশ্যই রাখুন।

ভগবান বিষ্ণুর এই মন্ত্রগুলি জপ করুন

ভগবান বিষ্ণুর এই মন্ত্রগুলি জপ করুন

ওঁ বিষ্ণবে নমঃ।

ওঁ নারায়ণায় নমঃ।

নারায়ণায় বিদ্মহে। বাসুদেবায় ধীমহি। তন্নো বিষ্ণু প্রচোদয়াৎ।।

ওঁ নমো ভগবতে বাসুদেবায়।

ওঁ নমো নারায়ণ। শ্রী মন নারায়ণ নারায়ণ হরি হরি।

English summary

Vaikuntha Ekadashi 2022 : Date, Muhurat, Puja Vidhi, Mantra and significance in Bengali

Vaikuntha Ekadashi 2022 is on 13th January. Check out this article to know about Vaikuntha Ekadashi date, muhurat, puja vidhi and mantra in Bengali.
Story first published: Tuesday, January 11, 2022, 19:33 [IST]
X