For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Dol Purnima 2022 : দোলের দিন এই কাজগুলি অবশ্যই করুন, বদলে যাবে আপনার ভাগ্য!

|

দোল উৎসব উপলক্ষ্যে ইতিমধ্যেই দোকানে দোকানে রঙবেরঙের আবির, জল রঙ, নানান রকম পিচকারির মেলা বসে গেছে। নানান রঙে রঙিন হয়ে উঠেছে চারিদিক। কিছু কিছু জায়গায় রঙ খেলাও শুরু হয়ে গিয়েছে। দোল বা হোলি - যে নামেই আমরা পালন করি না কেন, এই উৎসবের ধর্মীয় তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ। শ্রীবৃদ্ধির কথা মাথায় রেখে দোলের দিন বাড়িতে বিশেষ পুজোপাঠের আয়োজন করেন অনেকে। তবে পুজোর পাশাপাশি এই দিনে বিশেষ কিছু নিয়ম মেনে চললে আপনার জীবনে সুখ-শান্তি ও সাফল্য আসতে পারে। তাহলে জেনে নিন দোল পূর্ণিমার দিনে কী কী করবেন -

১) দোলের দিন খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান সেরে নিন। সম্ভব হলে গঙ্গাস্নানও করতে পারেন।

২) দোলের দিন বাড়িতে সত্যনারায়ণের ব্রত পালন করুন। এর ফলে সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পাবে। জীবনের সমস্ত অন্ধকার কেটে আলোর দেখা মিলতে পারে শীঘ্রই। উপোস করে পারলে পুজোর জোগাড় করুন নিজে হাতেই।

৩) এ দিন বাড়ি-ঘর অপরিষ্কার রাখবেন না। ঘরদোর ও আশপাশ পরিষ্কার করে দরজায় স্বস্তিক চিহ্ন এঁকে দিন। এতে আপনার পরিবারের উপর থেকে অশুভ ছায়া দূর হবে।

৪) এই দিন হলুদ, গঙ্গাজল ও দুধ এক সঙ্গে মিশিয়ে বাড়ির সদর দরজার সামনে ওঁ এবং স্বস্তিক চিহ্ন আঁকুন। এতে বাড়ির যত নেগেটিভ এনার্জি রয়েছে তা দূর হবে এবং পজেটিভ এনার্জি প্রবেশ করবে। এছাড়া, সদর দরজা আম্রপল্লব দিয়ে সাজাতে হবে।

৫) দোলের রাতে অবশ্যই চন্দ্র দর্শন করুন। চাঁদের দিকে একটানা বেশ কিছুক্ষণ তাকিয়ে থাকুন।

৬) দোলের শুভ দিনে অবশ্যই নিরামিষ খাবার খান। আমিষ ঘরেই তুলবেন না।

৭) রং খেলার আগে শ্রীকৃষ্ণের চরণে অবশ্যই রং অর্পণ করুন, তারপর রং খেলা শুরু করুন।

৮) পুজোর সময় বাড়িতে থাকা দেবদেবীর চরণে আবির দিতে ভুলবেন না যেন।

৯) এই দিন দরিদ্রদের খালি হাতে ফেরাবেন না।

১০) দোলের দিন অন্যান্য রঙের পাশাপাশি গোলাপি, লাল, হলুদ এবং নীল রং-এর আবির অবশ্যই ব্যবহার করুন। তাতে আপনার স্বাস্থ্য, শিক্ষা, কেরিয়ারের উন্নতি হবে। আর, গোলাপি রং ধনসম্পদ বৃদ্ধি করবে এবং আর্থিক সমস্যা দূর করবে।

English summary

Holi 2022 : Tips to bring good luck to your home this Dol Purnima

To ensure that your happy celebrations stay blessed and give happy memories that can be reminisced for years to come, here are some simple tips.
Story first published: Wednesday, March 16, 2022, 12:32 [IST]
X