For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Diwali 2021 : সংসারে সুখ-সমৃদ্ধির জন্য দীপাবলিতে এই কাজগুলি অবশ্যই করুন!

|

হিন্দু ধর্মের অন্যতম বড় উৎসব দিওয়ালি বা দীপাবলি। প্রতিবছরই ভারতজুড়ে জাঁকজমক করে পালিত হয় এই আলোর উৎসব। চারিদিক সেজে ওঠে রঙবেরঙের আলোয়। এই দিন প্রদীপ জ্বালানোর একটি বিশেষ প্রথা রয়েছে, যা ঘরে ঘরে প্রায় সকলেই করে থাকেন। দীপাবলীর দিন প্রদোষ কালে অবাঙালিরা লক্ষ্মীপুজো করে। অনেক বাঙালি ঘরেও এই দিন লক্ষ্মীপুজো হয়ে থাকে। আবার দীপাবলীর মধ্যরাতেই মা কালীর আরাধনায় মাতেন বাঙালিরা। মূলত বাঙালি, অসমিয়া ও ওড়িয়ারা দীপাবলির সময় কালীপূজা করে থাকেন।

সুখ-সমৃদ্ধি ও সৌভাগ্য প্রদান করে এই উৎসব। মনে করা হয়, এদিন নিয়ম মেনে লক্ষ্মীপুজো করলে সম্পদ দ্বিগুণ বৃদ্ধি পায়, সারা বছর ধন-ধান্যের অভাব থাকে না। এছাড়া, এই দিন কিছু টোটকা রয়েছে যা করলে জীবনে উন্নতি ঘটে।

১) দীপাবলির সন্ধ্যায় বাড়ির প্রবেশদ্বারে পঞ্চমুখী প্রদীপ জ্বালান। আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের কিছু না কিছু উপহার দিন এবং তাদের মিষ্টিমুখ করান।

২) দীপাবলির দিন বাড়ির প্রবেশদ্বারে আম, বট বা অশ্বত্থ পাতার তোরণ অবশ্যই লাগান। তোরণের পাতার সংখ্যা যাতে বিজোড় হয় সেদিকে খেয়াল রাখবেন।

৩) একটি লাল কাপড়ে ১১টি শুকনো খেজুর এবং একটি রুপোর কয়েন মুড়ে দেবী লক্ষ্মীর সামনে সারারাত রেখে দিন। তারপর, পরের দিন আপনার টাকা রাখার জায়গায় সেগুলো রেখে দিন। ফল পাবেন হাতেনাতে!

৪) দীপাবলির দিন মন্দিরে অথবা গরিবদের নিজের সাধ্যমতো কিছু দান করতে পারেন।

৫) একটি লাল সুতোয় কিছুটা বট গাছের শিকড় বেঁধে এই দিন সন্ধ্যাবেলায় মা লক্ষ্মীর কাছে সেটি রেখে দিন। তারপর, পরের দিন সেটি নিজের মানি ব্যাগে রেখে দিন। আর্থিক উন্নতি হবে!

৬) দীপাবলিতে বাড়ির পূজায় লক্ষ্মী যন্ত্র, কুবের যন্ত্র এবং শ্রীযন্ত্রের স্থাপনা করুন। স্ফটিকের তৈরি শ্রীযন্ত্রের স্থাপনা করা সবচেয়ে মঙ্গলময়।

৭) দীপাবলির সন্ধ্যায় ঘরে লক্ষ্মীর পুজো করার পর ঘরে শাঁখ ও ঘণ্টা বাজানো উচিত। এতে নেগেটিভ এনার্জি সরে যায়।

৮) দীপাবলি উপলক্ষে ঝাড়ু কেনার প্রথা আছে। নতুন ঝাড়ু দিয়ে সারা বাড়ি পরিষ্কার করুন।

৯) এদিন লক্ষ্মীপুজোয় হলুদ অবশ্যই রাখুন এবং পুজোর পরে ওই হলুদ আপনার লকারে রেখে দিন।

English summary

This Diwali Don’t Forget To Do These for Good Luck And Prosperity

Diwali 2021 : Besides keeping the house neat and clean and lighting up the house, there are few more things that you can do to welcome Luck, Prosperity and Success. Read on.
X
Desktop Bottom Promotion