For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Solar Eclipse 2021 : কবে, কখন হতে চলেছে বছরের শেষ সূর্যগ্রহণ? জেনে নিন তারিখ ও সময়

|

চলতি বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ হতে চলেছে ডিসেম্বর মাসে। আগামী ৪ ডিসেম্বর, শনিবার হতে চলেছে সূর্যগ্রহণ। যখন চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে যায়, এই সময় চাঁদ সূর্যের আলোকে কিছু সময়ের জন্য পৃথিবীতে পৌঁছাতে বাধা দেয় এবং সূর্যকে ঢেকে রাখে।

জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণকে অত্যন্ত অশুভ বলে মনে করা হয় এবং গ্রহণকালে যেকোনও শুভ কাজ নিষিদ্ধ করা হয়। গ্রহণের সময় মন্দিরের দরজাও বন্ধ থাকে। আসুন জেনে নেওয়া যাক, এই বছরের শেষ সূর্যগ্রহণ কবে হবে এবং কোথায় কোথায় দেখা যাবে।

২০২১ সালের সূর্যগ্রহণের তারিখ ও সময়

২০২১ সালের সূর্যগ্রহণের তারিখ ও সময়

চলতি বছরের শেষ সূর্যগ্রহণ হবে কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে। এই অমাবস্যার তিথি পড়ছে ৪ ডিসেম্বর। সূর্যগ্রহণ ৪ ডিসেম্বর সকাল ১০ টা ৫৯ মিনিট থেকে শুরু হবে এবং দুপুর ৩টে ০৭ মিনিট পর্যন্ত চলবে।

কোথায় কোথায় দেখা যাবে?

কোথায় কোথায় দেখা যাবে?

ভারত থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে না, তাই ধর্মীয় দিক থেকে এখানে গ্রহণের সরাসরি কোনও প্রভাব পড়বে না। দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকার থেকে এই গ্রহণ দৃশ্যমান হবে।

সূতক কাল

সূতক কাল

বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ যেহেতু ভারতে দৃশ্যমান হবে না, তাই সূতক কালও কার্যকর হবে না। যখন পূর্ণ সূর্যগ্রহণ হয়, তখন ১২ ঘণ্টা আগে থেকেই সূতক কাল শুরু হয়ে যায়।

১৯ নভেম্বরের চন্দ্রগ্রহণের পর কয়েকদিনের মধ্যে এই গ্রহণ ঘটতে চলেছে, তাই এটিকে অশুভ বলে মনে করছেন জ্যোতিষীরা। সূর্য দেব শনি দেবের পিতা, তাই এই দিনে সূর্য এবং শনি সম্পর্কিত জাতকরা - সিংহ, মকর এবং কুম্ভ রাশির জাতকদের বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

English summary

Solar Eclipse December 2021: Date, Timings in India, Sutak Kaal and other Details in Bengali

Solar Eclipse December 2021 : Date, Timings in India, Sutak Kaal and other Details in Bengali. Check out the details of the second and last Solar eclipse of 2021 in Bengali.
X