For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শ্রাবণের প্রতি সোমবার শিব পুজো করুন, জীবনে সমস্ত দুঃখ-কষ্ট থেকে মিলবে মুক্তি!

|

শ্রাবণ মাস মহাদেবের সবচেয়ে প্রিয় মাস বলে মনে করা হয়। এই মাসের প্রতি সোমবার শিব পুজোর প্রচলন রয়েছে গোটা দেশে। বিশ্বাস করা হয় যে, শ্রাবণ সোমবারে শিবের ব্রত করলে তিনি প্রসন্ন হন এবং ভক্তের সমস্ত মনস্কামনা পূর্ণ করেন। তাই শিব ভক্তরা সারাবছর শ্রাবণ মাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন।

শ্রাবণ মাস ভগবান শিবের উদ্দেশে নিবেদিত এবং সোমবার হল দেবাদিদেব মহাদেবের পুজোর দিন। তাই শ্রাবণ মাসের সবকটি সোমবারে শিবের জন্য বিশেষ পুজোর আয়োজন করা হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, এই মাসে নিষ্ঠাভরে শিবের পুজো করলে তাঁর বিশেষ আশীর্বাদ মেলে। তাহলে জেনে নিন শ্রাবণ সোমবার ব্রত করলে কী কী উপকার হয়।

চন্দ্র-র অবস্থান মজবুত হয়

চন্দ্র-র অবস্থান মজবুত হয়

যেসব জাতকরা তাদের কোষ্ঠীতে চন্দ্র বা চাঁদের অবস্থান আরও ভাল করতে চান, তাদের সোমবারের ব্রত পালন করা উচিত। এছাড়াও, এটি করার মাধ্যমে অনেক রোগ থেকে মুক্তিও পাওয়া যায়।

চাকরির সুযোগ

চাকরির সুযোগ

কোষ্ঠীতে চন্দ্রের অবস্থান মজবুত হলে কর্মসংস্থান পেতে আরও সহজ হয়। ব্যবসায়ের সাথে যুক্ত জাতকদেরও লাভ হয়।

কুমারী মেয়েদের জন্য ফলপ্রসূ

কুমারী মেয়েদের জন্য ফলপ্রসূ

বিশ্বাস করা হয় যে, অবিবাহিত মেয়েরা সোমবার ব্রত পালন করলে তারা তাদের পছন্দের জীবনসঙ্গী পান। তাই মনের মতো জীবনসঙ্গী পাওয়ার ইচ্ছা পূরণের জন্য, অনেক অবিবাহিত মেয়েই ১৬ সোমবার ব্রত পালন করে, যা তারা শ্রাবণ মাস থেকে শুরু করে।

জীবন-মৃত্যু চক্র থেকে মুক্তি

জীবন-মৃত্যু চক্র থেকে মুক্তি

পুরাণে বলা হয়েছে যে, সোমবার ব্রত করলে ভগবান শিবের বিশেষ আশীর্বাদ মেলে এবং সেই ব্যক্তির সমস্ত পাপ বিনষ্ট হয়, পাশাপাশি সে জীবন-মৃত্যুর চক্র থেকেও মুক্ত হয়। যেকোনও প্রতিবন্ধকতা দূর হয়ে যায়।

আরও পড়ুন :শ্রাবণ সোমবারে শিব পুজো করলে সব বিপদ থাকবে দূরে! জানুন শ্রাবণ মাসের সোমবারের তারিখ ও পূজা বিধি

সমস্যা দূর হয়

সমস্যা দূর হয়

শিবের অপর নাম ভোলানাথ। অল্পতেই প্রসন্ন হন তিনি। জল ও বেলপাতা অর্পণ করলেই শিবকে প্রসন্ন করা যায়। মহাদেবকে সন্তুষ্ট করা সবচেয়ে সহজ বলে মনে করা হয়। তাই, জীবনের সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে সোমবার ব্রত রাখা বিশেষ ফলদায়ক। জীবনে কোনও কাজ যদি আটকে থাকে, তাহলে তাও অর্জন করা যায়।

সুখী বিবাহিত জীবন

সুখী বিবাহিত জীবন

হিন্দু ধর্মে শ্রাবণ মাসের সোমবারের গুরুত্ব অনেক বেশি। যারা বিবাহিত জীবনে সমস্যায় পড়েছেন, তাদের অবশ্যই সোমবার ব্রত পালন করতে হবে। স্বামী এবং স্ত্রী উভয়ই এই ব্রত পালন করতে পারেন।

English summary

Shravan Somvar Vrat : Significance and Benefits in Bengali

To know about the Significance and benefits of Shravan somwar vrat, check out this article.
Story first published: Monday, July 26, 2021, 12:34 [IST]
X