For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শারদ পূর্ণিমা ২০২০ : এই দিন দেবী লক্ষ্মীর পূজা করলে ঋণ থেকে মুক্তি পাওয়া যায়! জেনে নিন দিন-ক্ষণ

|

বছরের প্রতিটি পূর্ণিমার বিশেষ গুরুত্ব আছে ঠিকই, তবে শারদ পূর্ণিমা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। হিন্দু পঞ্জিকা অনুসারে, আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমাকে শারদ পূর্ণিমা বা কোজাগরী পূর্ণিমা বলা হয়। বিশ্বাস করা হয় যে, শারদ পূর্ণিমার রাতে চাঁদের কিরণ থেকে অমৃত বৃষ্টি হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক, এই বছর শারদ পূর্ণিমার তারিখ এবং এর তাৎপর্য সম্পর্কে।

শারদ পূর্ণিমা তিথি

শারদ পূর্ণিমা তিথি

এই বছর শারদ পূর্ণিমা ৩০ অক্টোবর, শুক্রবার পড়েছে।

পূর্ণিমা শুরু - ৩০ অক্টোবর, বিকেল ৫টা ৪৭ মিনিটে

পূর্ণিমা শেষ - ৩১ অক্টোবর, রাত ৮টা ২১ মিনিটে

শারদ পূর্ণিমার গুরুত্ব

শারদ পূর্ণিমার গুরুত্ব

শারদ পূর্ণিমাকে রাস পূর্ণিমা, কোজগরী বা কোজাগর পূর্ণিমাও বলা হয়। পুরাণ অনুযায়ী, এই শারদ পূর্ণিমাতে রাধা ও তার গোপিনীদের সঙ্গে লীলাখেলায় মত্ত হয়েছিলেন শ্রীকৃষ্ণ৷ আর চন্দ্রদেবতা আপ্লুত হয়েছিলেন এই লীলাখেলা দেখে এবং ছড়িয়ে দেন নিজের পুরো আলো৷ এই আলোতেই ঝকঝকে হয়ে ওঠে শ্রীকৃষ্ণের মুখমণ্ডল৷ শারদ পূর্ণিমাএতটাই ফলপ্রদ যে সাধারণ ক্ষীরও হয়ে ওঠে অমৃত সমান৷ তাই এই পূর্ণিমাকে অমৃত পূর্ণিমাও বলা হয়।

এটি বিশ্বাস করা হয় যে, এই রাতে চাঁদের কিরণ পবিত্র অমৃতের সমান হয়ে যায়। চাঁদের আলোকিত রশ্মি যখন উদ্ভিদ এবং পৃথিবীর প্রতিটি কোণে পড়ে, তখন চারিদিকে শুভ সঙ্কেত ছড়িয়ে পড়ে। অবিবাহিতদের বিয়ে থেকে অর্থকষ্ট সমস্ত সমস্যা কাটিয়ে তোলার জন্য উপযুক্ত সময় এই তিথি। শাস্ত্রমতে, এই পূর্ণিমা খুবই শুভাশুভ ফলদায়ক। নবদম্পতিদের জন্য এই শারদ পূর্ণিমাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

শারদ পূর্ণিমার দিন লক্ষ্মী পূজা

শারদ পূর্ণিমার দিন লক্ষ্মী পূজা

শারদ পূর্ণিমার সাথে লক্ষ্মী পুজোর খুব দৃঢ় সম্পর্ক রয়েছে। এই দিনে দেশের অনেক জায়গায় মা লক্ষ্মীর পূজা হয়, যা 'কোজাগরী লক্ষ্মী পূজা' নামে পরিচিত। এই দিন উপবাস করে মা-এর পূজো করলে সমস্ত দুঃখ দূর হয় এবং প্রতিটি বাড়িতে ফিরে আসে সুখ।

কথিত আছে, শারদ পূর্ণিমার রাতে মা লক্ষ্মী স্বর্গ থেকে পৃথিবীতে অবতরণ করেন। তিনি প্রতিটি ঘরে গিয়ে প্রত্যেককে বরদান করেন, তবে যারা দরজা বন্ধ করে ঘুমোন তাদের দরজা থেকে তিনি ফিরে যান। এই দিনে যে ব্যক্তি দেবী লক্ষ্মীর উপাসনা করেন তিনি তার সমস্ত ঋণ থেকে মুক্তি পান। জীবনে সমৃদ্ধি,ধনসম্পদ ও প্রেম ফিরে পেতে লক্ষ্মীর আরাধনার সাথে এই সময় শ্রীকৃষ্ণের পূজাও প্রয়োজনীয়।

কোজাগরী লক্ষ্মীপুজো ২০২০ : 'কোজাগরী' কেন বলা হয়? জানুন এবছরের লক্ষ্মীপুজোর দিন-ক্ষণ

English summary

Sharad Purnima 2020 : Date, Time, Significance

Sharad Purnima 2020 : When is Sharad Purnima, Kojagari Purnima date, time, Significance and Importance in Bengali.
X