For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Shani Amavasya : শনি দোষ থেকে মুক্তি পেতে শনি অমাবস্যায় এই কাজগুলি অবশ্যই করুন!

|

হিন্দু ধর্মে অমাবস্যা এবং পূর্ণিমার বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতি মাসের কৃষ্ণপক্ষের শেষ দিনে অমাবস্যা এবং শুক্লপক্ষের শেষ দিনে পূর্ণিমা পড়ে। এই বছর ৩০ এপ্রিল, শনিবার পড়েছে শনি অমাবস্যা। জ্যোতিষীদের মতে, খুব কমই শনিবার অমাবস্যা পড়ে। একে শনি অমাবস্যা বলা হয়।

২০২২ সালের প্রথম সূর্যগ্রহণও পড়েছে ৩০ এপ্রিল, শনি অমাবস্যার দিনে। এই দিনে দানধ্যান, পূজাপাঠ করলে ভাল ফল মেলে। এছাড়াও, এই দিনে বিশেষ কিছু কাজ করলে শনি দেবের কৃপা মিলতে পারে। দেখে নিন কী করবেন -

শনি অমাবস্যার তাৎপর্য

শনি অমাবস্যার তাৎপর্য

শনি অমাবস্যার দিনে শনিদেবের পূজা করলে জীবনে সুখ, সমৃদ্ধি ও সাফল্যের পাশাপাশি শনি দোষ থেকে মুক্তি মেলে। শনিদেবকে ন্যায়ের দেবতা মনে করা হয় এবং তিনি মানুষের কর্ম অনুসারে ফল দান করেন। শনি অমাবস্যার দিনে অতীতে করা কৃতকর্মের ক্ষমা প্রার্থনা এবং শনিদেবের বিশেষ কৃপা লাভের জন্য নিষ্ঠা ভরে পূজা করা উচিত।

শনি দেবকে সরিষার তেল ও কালো তিল নিবেদন করুন

শনি দেবকে সরিষার তেল ও কালো তিল নিবেদন করুন

শনি অমাবস্যার দিন সকালে স্নান করে ব্রতের সঙ্কল্প করুন এবং শনিদেবের দর্শন করুন। এরপর তাঁকে সরিষার তেল ও কালো তিল নিবেদন করুন। পূর্ণ ভক্তি সহকারে তাঁর পূজা করুন এবং শনি স্তোত্র ও শনি চালিসা পাঠ করুন।

অশ্বত্থ গাছ প্রদক্ষিণ করুন

অশ্বত্থ গাছ প্রদক্ষিণ করুন

এই দিনে অশ্বত্থ গাছের পূজা ও প্রদক্ষিণ করলে বিশেষ ফল পাওয়া যায় এবং পিতৃপুরুষের আশীর্বাদ মেলে। অশ্বত্থ গাছের পূজা ও প্রদক্ষিণ করলে দীর্ঘায়ু লাভ হয়, পাশাপাশি শনি দোষ থেকে মুক্তি পেতে অশ্বত্থ গাছের চারা লাগানো উচিত। রবিবার ছাড়া এই অশ্বত্থ গাছে নিয়মিত জল দেওয়া উচিত বলে মনে করা হয়। গাছ যত বড় হবে, আপনার সুখ-সমৃদ্ধিও তত বাড়বে।

মন থেকে দানধ্যান করুন

মন থেকে দানধ্যান করুন

শনি অমাবস্যার দিন গরীবদের বস্ত্র, কালো তিল, কম্বল, ইত্যাদি দান করা উচিত। ক্ষুধার্ত লোকেদের ভোজন করালে শনি দেব আপনার প্রতি সন্তুষ্ট হতে পারেন। এছাড়াও, আপনার মন থেকে অন্যের প্রতি অসম্মান, শত্রুতা, হিংসা, ইত্যাদি নেতিবাচক অনুভূতির অবসান ঘটাতে হবে। যে জাতকদের ওপর শনির সাড়েসাতি ও আড়াই-এর প্রভাব চলছে, তারা অবশ্যই শনি অমাবস্যার দিনে দান করুন!

জলে কালো তিল মিশিয়ে স্নান করুন

জলে কালো তিল মিশিয়ে স্নান করুন

শনি অমাবস্যার দিনে স্নানের জলে কালো তিল মিশিয়ে স্নান করলে শনি দোষ দূর হয় বলে বিশ্বাস। এই দিন কালো কাপড়ে কালো তিল রেখে দান করলেও সাড়েসাতি ও আড়াইয়ের প্রভাব থেকে মুক্তি পেতে পারেন। এছাড়াও, একটি পাত্রে জল ও দুধের সঙ্গে সাদা তিল মিশিয়ে অশ্বত্থ গাছে অর্পণ করলে পিতৃদোষ থেকে মুক্তি মিলতে পারে।

ব্রাহ্মণদের দান করুন

ব্রাহ্মণদের দান করুন

এই দিন ব্রাহ্মণদের অন্ন, কালো তিল, ছাতা, বিউলির ডাল ও সরষের তেল, এই পাঁচটি বস্তু দান করলে পরিবারে সুখ-সমৃদ্ধি বৃদ্ধি হয়। এই পঞ্চদানের ফলে বিপদ থেকে রক্ষা মেলে এবং পিতৃপুরুষরা প্রসন্ন হতে পারেন। যে ব্যক্তিরা সূর্যগ্রহণের সময় পঞ্চদান করেন, শনি তাদের ওপর প্রসন্ন হন। কেবল শনি দেবই নন, সূর্যও পঞ্চদান থেকে প্রসন্ন হয়ে সমস্ত বাধা-বিপত্তি থেকে মুক্তি ও বিপদের সময় লড়াই করার শক্তি প্রদান করেন।

English summary

Shani Amavasya 2022 : Remedies do on this day to get rid of shani dosh in Bengali

Know when is Shani Amavasya in April 2022 and the significance of Shani Amavasya. Read on.
X
Desktop Bottom Promotion