For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Saraswati Puja 2022: বাড়িতে সরস্বতী পুজো করছেন? পুজোর সব জিনিস কিনেছেন তো? ফর্দ মিলিয়ে দেখে নিন

|

রাত পোহালেই সরস্বতী পুজো। বাঙালির নিজস্ব ভালবাসার দিন। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতেই প্রতি বছর মা সরস্বতীর পূজা হয়। এই তিথি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। এদিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সর্বজনীন পূজামণ্ডপ ও পাড়ায় পাড়ায় বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর পূজা করা হয়। শিক্ষার্থীদের জন্যে সরস্বতী পুজো খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন মায়ের কাছে।

বসন্ত পঞ্চমীতে অনেকের বাড়িতেও সরস্বতী পুজো করা হয়। কিন্তু পুজোয় কোন কোন জিনিস লাগবে তা সবসময় মাথায় থাকে না। পুজো করতে বসে খেয়াল হয়, আর তখন সেই সব জিনিস জোগাড় করতে গিয়ে পুজোর কাজে অনেকটাই দেরি হয়ে যায়। তাই আগে থেকেই জেনে নিন সরস্বতী পুজোয় কী কী লাগবে-

সরস্বতী পুজোর জন্য যেসব জিনিস লাগবে

সরস্বতী পুজোর জন্য যেসব জিনিস লাগবে

দেবী সরস্বতীর মূর্তি কিংবা ফটো, সাদা কাপড়, পলাশ ফুল, আম্রপল্লব, বেলপাতা, কাঁচা হলুদ, সিঁদুর, চাল, ধান, দূর্বা ঘাস, পাঁচ ধরনের ফলের মধ্যে কলা এবং নারকেল থাকতেই হবে, কলস, পান-সুপুরি, ধুপকাঠি, প্রদীপ, দুধ, খাগের কলম ও দোয়াত।

এগুলি ছাড়াও আরও যেসব জিনিস লাগবে

এগুলি ছাড়াও আরও যেসব জিনিস লাগবে

সিদ্ধি, সিঁদুর, ১টি পুরোহিতবরণ, তিল, হরিতকি, পঞ্চগুঁড়ি, পঞ্চশস্য, পঞ্চরত্ন, ১টি পঞ্চপল্লব, ১টি ঘট, ১টি ঘট ঢাকা দেওয়ার গামছা, ১টি কুন্ডহাঁড়ি, ১টি তেকাঠা, ৪টি তীরকাঠি, ১টি দর্পণ, বরণডালা, ১টি সশীষ ডাব, এক সরা আতপ চাল, পুষ্পাবি, ২টি আসনাঙ্গুরীয়ক, ২টি মধুপর্কের বাটি, নৈবেদ্য ২, কুচা নৈবেদ্য ১, সরস্বতীর শাটী বা শাড়ি ১টি, লক্ষীর শাটী বা শাড়ি ১টি, চন্দ্রমালা ১টি, বিল্বপত্রমাল্য ১টি, থালা ১টি, ঘটি ১টি, শঙ্খ ১টি, লৌহ ১, নথ ১টি, রচনা, আমের মুকুল, যবের শীষ, কুল, আবির, অভ্র, মস্যাধার (দোয়াত) ও লেখনী, ভোগের দ্রব্যাদি, পান, পানের মশলা, কর্পূর, পূর্ণপাত্র ১টি, বালি, কাঠ, খোড়কে, গব্যঘৃত এক সের, হোমের জন্য বিল্বপত্র ২৮, দক্ষিণা।

হাতেখড়ির জন্য ফর্দ

হাতেখড়ির জন্য ফর্দ

১টি বিষ্ণুপূজার ধুতি, ২টো লক্ষ্মী ও সরস্বতী পূজার শাড়ি, বালকের পরিধেয় বস্ত্র ১টি, ৩টি মধুপর্কের কাংস্য বাটি, ৩টি আসন, ৩টি রূপার অঙ্গুরীয়ক, দধি, মধু, তিল, হরিতকী, ফল-মুলাদি, সিঁদুর, ধূপ, প্রদীপ, নৈবেদ্য ৩, কুচা নৈবেদ্য ১, ফল, স্লেট, রাম খড়ি ১টি, বর্ণমালা পুস্তক ১ খনি, তুলসী, বিল্বপত্র, দূর্বা ও পুষ্পাদি, দক্ষিণা।

উপরিউক্ত উপকরণগুলি ছাড়াও, আপনার বাড়িতে কোনও শিক্ষার্থী বা পড়ুয়া থাকলে তার বই, খাতা, কলম, পেনসিল, গান ও আঁকার সরঞ্জামও দেবীর সামনে রাখতে হবে।

English summary

Saraswati Puja 2022: Puja Vidhi And Puja Samagri List Required To Worship Goddess Saraswati In Bengali

Here is the list of items you need to curate before starting the puja rituals related to Goddess Saraswati.
X