For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরস্বতী পূজা ২০২১ : জেনে নিন পূজা বিধি এবং কী করবেন

|

পৌরাণিক কাহিনী অনুযায়ী, দেবী সরস্বতী হলেন বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী। শিক্ষার্থী থেকে শিল্পকলা, সকল স্তরের সঙ্গে যুক্ত মানুষদের একাংশই সরস্বতী পুজোয় দেবী আরাধানায় মেতে ওঠেন। সমস্ত পুজোর মতই এই পুজোও হয় কিছু নিয়ম ও বিধি অনুসারে। এই বছর সরস্বতী পুজো পড়েছে ১৬ ফেব্রুয়ারি, মঙ্গলবার। তবে, চলুন জেনে নেওয়া যাক বিধি মেনে কীভাবে পুজো হয়। বিধি অনুযায়ী সরস্বতী পুজোর পদ্ধতি ও যা করতে হবে তা এখানে দেওয়া হল-

প্রয়োজনীয় উপাদান

দেবীর মূর্তির জন্য সাদা কাপড়, পলাশ ফুল ও অন্যান্য ফুল, আম্রপত্র, দূর্বা, বেলপাতা, কলস, সুপুরি, পানপাতা, কাঁচা হলুদ, সিঁদুর, চাল, ধান, ফল বিভিন্ন ধরনের (কলা, কুল এবং নারকেল আবশ্যক), ধুপকাঠি, প্রদীপ, দুধ, গোমূত্র, খাগের কলম এবং দোয়াত। পাঠ্য বই এবং হারমোনিয়াম বা অন্য বাদ্যযন্ত্র যদি বাড়িতে থাকে তাও রাখুন।

পুজো পদ্ধতি

প্রথমে পুজোর জায়গাটি ভালো করে পরিষ্কার করে পুজোর স্থানে ভালো করে হলুদ, সিঁদুর এবং চাল দিয়ে আলপনা দিতে হবে। এরপর দেবীর মূর্তিকে ফুলের মালা পরিয়ে সুসজ্জিত করে তুলতে হবে। বই, খাতা, এবং হারমোনিয়াম সহ বিভিন্ন বাদ্য যন্ত্র ঠাকুরের মূর্তির পাশে রাখতে হবে। কালির দোয়াত দুধ দ্বারা পূর্ণ করে তাতে খাগের কলমগুলি রাখতে হবে। দেবী মূর্তির পাশে একটি গণেশ ঠাকুরের মূর্তি রাখতে হবে।

প্রথমে ফুল ও বেলপাতা নিয়ে গণেশের চরণে অর্পণ করে পূজা শুরু করতে হবে। তারপর একই ভাবে ফুল ও বেলপাতার সাহায্যে বাগদেবীর চরণে অর্পণ করে পুজো আরম্ভ করতে হবে। পূজার সময় মন্ত্র উচ্চারণ করতে হবে। এরপর ধুপ ও দীপ জেলে ফল, মিষ্টি ও নৈবেদ্য অর্পণ করতে হবে। পুজো শেষে পুষ্পাঞ্জলি দিতে হবে। পুষ্পাঞ্জলির পর জল এবং খাদ্য গ্রহণ করতে হবে।

পুষ্পাঞ্জলির মন্ত্র

নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে।

বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে।।

জয় জয় দেবী চরাচর সারে,কুচযুগশোভিত মুক্তাহারে।

বীণারঞ্জিত পুস্তক হস্তে,ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।

দ্বিতীয় দিনের পুজো ও দধিকর্মা

পুজোয় ব্যবহৃত বেলপাতায় খাগের কলমগুলি নিয়ে দুধে চুবিয়ে তিনবার 'ওম সরস্ব্ত্যই নমঃ' লিখতে হবে। তারপর পুষ্পাঞ্জলি দিতে হবে। এর পর ঠাকুরের নৈবেদ্যর খই, দই, চিড়ে এবং মিষ্টি বা চিনি দ্বারা গোল মন্ড তৈরি করে এই প্রসাদ সবাইকে দিতে হবে। এই মিশ্রিত প্রসাদকে দধিকর্মা বলা হয়। এরপর সন্ধে বেলায় দেবীর আশীর্বাদ নিয়ে মূর্তিটিকে বিসর্জন দেওয়া হয়।

পুজোর দিন যা করবেন

১) পুজোর দিন খুব সকালে উঠতে হবে এবং অবশ্যই স্নান করতে হবে।

২) স্নান করার আগে সারা শরীরে নিম ও কাঁচা হলুদ বাটা মাখবেন। এতে দেহের শুদ্ধিকরণ ঘটে। পাশাপাশি শরীরের ইনফেকশন থেকেও মুক্তি পাওয়া যায়।

৩) স্নানের সময় জলে নিমপাতা ও তুলসী পাতা দেবেন। এতে জলের শুদ্ধিকরণ হয়।

৪) পুজোর দিন পরিস্কার জামা কাপড় পরে অঞ্জলি দেবেন। কোনও প্রকার অপরিষ্কার কাপড় পরবেন না।

৫) পুজোর দিন সাদা বা বাসন্তী রঙের পোশাক পরিধান করবেন।

আরও পড়ুন : সরস্বতী পূজা ২০২১ : বসন্ত পঞ্চমীতে কেন হলুদ রঙের পোশাক পরা হয়? জেনে নিন এর কারণ

৬) অঞ্জলি না দেওয়া পর্যন্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

৭) পুজোর দিন বাড়িতে এবং বাইরে নিরামিষ খাবার খাবেন।

৮) পুজোর সময় অবশ্যই পড়ার বই বা সঙ্গীতের কোনও জিনিস থাকলে তা দেবীর সামনে নিয়ে গিয়ে রাখবেন।

English summary

Saraswati Puja 2021 : Puja Vidhi and Things to do

This year, Basant Panchami or Saraswati Puja will be celebrated on 16 February. scroll down to read about the Vrat and the Puja Vidhi.
X