For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ramadan 2021 : কবে থেকে শুরু হবে রমজান? জেনে নিন সঠিক দিন ও এই মাসের তাৎপর্য

|

ইসলাম ধর্মের মানুষের কাছে সবচেয়ে পবিত্র মাস হল রমজান মাস। রমজানের সময়, ইসলাম অনুগামীরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কোনও খাবার এবং জল ছাড়াই থাকে। বিশ্বাস করা হয় যে, এই মাসে স্বর্গের দরজা খুলে যায় এবং আল্লাহ-র স্মরণ করলে তার ফলাফলও খুব শুভ হয়! তাহলে আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালে রমজান মাস কবে থেকে শুরু হচ্ছে ও এই মাসের তাৎপর্য।

Ramzan 2021 dates in India

২০২১ সালে রমজান মাসের সূচনা

রমজান ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস হিসেবে বিবেচিত হয়। এই মাসে, জীবনে পাওয়া সবকিছুর জন্য তারা ঈশ্বরকে ধন্যবাদ জানায় এবং দান-ধ্যানও করা হয়। অভাবী ও দরিদ্রদের সহায়তা করা হয়। প্রতিবছর চাঁদ দেখার পরই রমজানের সূচনা হয় এবং চাঁদ দেখার পর শেষ হয়। এবছর ১২ এপ্রিল চাঁদ দেখা গেলে ১৩ এপ্রিল থেকে রোজা শুরু হবে, আবার যদি ১৩ এপ্রিল চাঁদ দেখা যায়, তাহলে ১৪ এপ্রিল থেকে রমজান মাস শুরু হবে। এক মাস পর্যন্ত থাকবে রমজান।

Ramzan 2021 dates in India

রমজান মাসের রীতি-নীতি

চাঁদ দেখার উপর নির্ভর করে ২৯ থেকে ৩০ দিন পর্যন্ত চলে রমজান মাস। ইসলাম ধর্ম অনুযায়ী রমজান বা রোজার সময়, সূর্যোদয়ের আগে অর্থাৎ ভোররাতে যা কিছু খাওয়া হয়, তা সুহুর বা সেহরি নামে পরিচিত এবং সূর্যাস্তের পরে রোজা ভাঙার জন্য যা কিছু খাওয়া হয় তা 'ইফতার' নামে পরিচিত। এই দুটি রীতি রমজান মাসের বেশ গুরুত্বপূর্ণ অংশ। সুহুর ও ইফতার ছাড়া অন্য সময়ে এক ফোঁটাও জল গ্রহণ করেন না মুসলিম ধর্মাবলম্বীরা। এই সময় নামাজ পড়াও খুব গুরুত্বপূর্ণ। পাঁচ বারের নামাজ পড়া হয়।

আরও পড়ুন : Ramadan 2021 : সুহুরের সময় এই স্বাস্থ্যকর খাবারগুলি খান, সারাদিন সক্রিয় থাকুন

এইসময় মুসলিমরা মদ্যপান, ধূমপান, শারীরিক মিলন এবং যেকোনও পাপকার্য থেকে বিরত থাকেন। এই সময় মিথ্যে কথা বলাও উচিত নয়। এই কারণে মাসটিকে সৎ ও উপাসনার মাস বলা হয়। রমজান মাসের ৩০ দিনকে তিনটি অংশে ভাগ করা হয়েছে। প্রথম অংশ অশরা অর্থাৎ রহমতের। দ্বিতীয় মগফিরত ও তৃতীয় অংশ দোজখ থেকে মুক্তি প্রদানকারী।

English summary

Ramadan 2021 : Check Out Dates, Fasting Rules and Other Significant Details Of The Holy Month

Ramadan 2021 : Check Out Dates, Fasting Rules and Other Significant Details Of The Holy Month
X