For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Rama Ekadashi 2021 : রমা একাদশীতে কেবল ভগবান বিষ্ণু নয়, দেবী লক্ষ্মীরও পূজা হয়, জেনে নিন দিনক্ষণ ও গুরুত্ব

|

হিন্দু ধর্মে একাদশী তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। বছরের প্রতিটি একাদশীর আলাদা আলাদা নাম আছে এবং প্রত্যেকটির বিশেষ তাৎপর্যও আছে। পঞ্জিকা মতে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিকে রমা একাদশী বলা হয়। এটি চতুর্মাসের শেষ একাদশী। যদিও সমস্ত একাদশী তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়, তবে রমা একাদশীর দিনে দেবী লক্ষ্মীরও আরাধনা করা হয়।

রমা একাদশী, কার্তিক কৃষ্ণ একাদশী বা রম্ভা একাদশী নামেও পরিচিত। আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালে রমা একাদশী কবে পালন করা হবে এবং পূজার শুভ সময় ও গুরুত্ব সম্পর্কে।

রমা একাদশীর দিনক্ষণ

রমা একাদশীর দিনক্ষণ

এবছর রমা একাদশী ব্রত পালিত হবে ০১ নভেম্বর, সোমবার।

একাদশীর তিথি শুরু : ৩১ অক্টোবর, দুপুর ০২টা ২৭ মিনিটে।

একাদশী তিথি শেষ : ০১ নভেম্বর, দুপুর ০১টা ২১ মিনিটে।

২০২১ সালের রমা একাদশীর শুভ মুহূর্ত

২০২১ সালের রমা একাদশীর শুভ মুহূর্ত

এই বছরের পয়লা নভেম্বর ইন্দ্র যোগ হচ্ছে, যা রাত ৯টা ০৫ মিনিট পর্যন্ত থাকবে। ইন্দ্র যোগ অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিন রাহুকাল থাকবে সকাল ০৭টা ৫৬ মিনিট থেকে সকাল ০৯টা ১৯ মিনিট পর্যন্ত। এই সময়ে পূজা বা কোনও শুভ কাজ করা নিষিদ্ধ। রাহুকালের এই সময়ে একাদশীর পূজা করা থেকে বিরত থাকুন।

মা লক্ষ্মীকে উৎসর্গ করা হয়

মা লক্ষ্মীকে উৎসর্গ করা হয়

সাধারণত একাদশী তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়, তবে রমা একাদশীর নামকরণ করা হয়েছে দেবী লক্ষ্মীর নামে। মাতা লক্ষ্মীর আরেক নাম রমা। এই দিনে ভগবান বিষ্ণুর পাশাপাশি লক্ষ্মী মায়েরও পূজা করা হয়। দীপাবলির আগে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার জন্য রমা একাদশীকে সেরা দিন বলে মানা হয়।

রমা একাদশীর তাৎপর্য

রমা একাদশীর তাৎপর্য

রমা একাদশীর ব্রত পালন করলে সংসারে সুখ-সমৃদ্ধি আসে। ধন-সম্পদ বৃদ্ধি পায়। রমা একাদশীর ব্রত পালন, জীবনে দারিদ্র্যতা ও নেতিবাচকতা দূর করতে কার্যকর বলে মনে করা হয়। দীর্ঘদিনের ঋণ থেকে মুক্তি মেলে।

রমা একাদশীর পূজা বিধি

রমা একাদশীর পূজা বিধি

যে ব্যক্তি রমা একাদশীর ব্রত পালন করবেন, তাকে খুব সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে নিতে হবে। এর পরে গঙ্গাজল ছিটিয়ে বাড়ির পূজার স্থানকে পবিত্র করুন, তারপর একটি প্রদীপ জ্বালান। ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর মূর্তি বা ছবি অভিষেক করুন। শ্রীহরিকে ফুল ও তুলসি অর্পণ করুন। ব্রতের সংকল্প নিন। প্রভুর আরতি করুন এবং ভোগ নিবেদন করুন। এই দিনে বেশিরভাগ সময় ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর ধ্যানে ব্যয় করা উচিত।

English summary

Rama Ekadashi 2021 : Date, Muhurat, Puja Vidhi and Significance in Bengali

Rama Ekadashi is observed four days before the festival of Diwali. Check out Rama Ekadashi 2021 : Date, Muhurat, Puja Vidhi and Significance in Bengali.
Story first published: Monday, November 1, 2021, 10:00 [IST]
X