For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ram Navami 2021 : এবছর রামনবমী কবে? জেনে নিন সঠিক দিন-ক্ষণ ও পূজা বিধি

|

হিন্দুধর্মের সমস্ত বড় বড় উৎসবের মধ্যে রামনবমী অন্যতম। ভারতজুড়ে বেশ জাঁকজমক করে পালিত হয় এই উৎসব। পৌরাণিক বিশ্বাস অনুযায়ী, এই দিনে ভগবান শ্রীরাম জন্মগ্রহণ করেছিলেন। অযোধ্যার রাজা দশরথ ও রানী কৌশল্যা-র কোল আলো করে প্রভু শ্রীরাম জন্মগ্রহণ করেন। বিশ্বাস করা হয় যে, ভগবান রাম বিষ্ণুর সপ্তম অবতার ও ভগবান বিষ্ণুর মানবীয় রূপের প্রাচীনতম অবতার। তাই এই বিশেষ দিনে, ভক্তরা ভগবান রামের আশীর্বাদ পেতে নিষ্ঠাভরে তাঁর পূজা করেন। রামনবমীর দিন চৈত্র নবরাত্রিও শেষ হয়। এই দিনে নিষ্ঠাভরে উপাসনা করলে ঈশ্বরের আশীর্বাদ অনেক গুণ বেশি মেলে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালে কবে রামনবমী উদযাপিত হবে ও পূজার শুভ সময়।

Ram Navami 2021 : Date, Time, Shubh Muhurat and Puja Vidhi in Bengali

২০২১ সালে রামনবমীর তারিখ ও শুভ সময়

রামনবমী পড়েছে - ২১ এপ্রিল, বুধবার

নবমী তিথি শুরু - ২১ এপ্রিল, মধ্যরাত ১২টা বেজে ৪৩ মিনিটে

নবমীর তিথি শেষ - ২২ এপ্রিল, মধ্যরাত ১২টা বেজে ৩৫ মিনিটে

রামনবমী মধ্যাণ্হ মুহূর্ত - সকাল ১০টা ১৯ থেকে দুপুর ১২টা ৫২

রামনবমী পূজার সহজ পদ্ধতি

এই দিন খুব ভোর উঠে স্নান সেরে নিন। এরপরেই নবমী পুজোর কাজ শুরু করুন। ঘরের মন্দির পরিষ্কার করে চারিদিকে গঙ্গা জল ছিটিয়ে শুদ্ধ করে নিন। এরপরে ভগবানের সামনে ঘি-এর প্রদীপ জ্বালান এবং ভগবান রামের সাথে সমস্ত দেব-দেবীদের স্মরণ করুন। ভগবান শ্রীরাম-কে ফুল উৎসর্গ করুন এবং মিষ্টি ও ফল দিন। সঠিক উপায়ে উপাসনার পরে ভগবান শ্রীরামের আরতি অবশ্যই করুন।

আরও পড়ুন : রামচন্দ্র কেন সীতাকে অগ্নিপরীক্ষা দিতে বলেছিলেন? পুরাণ মতে জানুন এর আসল কারণ

English summary

Ram Navami 2021 : Date, Time, Shubh Muhurat and Puja Vidhi in Bengali

Rama Navami is one of the most significant Hindu festival as it marks the birth anniversary of Lord Rama. Check out the details of Ram Navami 2021 in bengali.
Story first published: Thursday, April 15, 2021, 18:57 [IST]
X