For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Penumbral Lunar Eclipse 2020 : জেনে নিন জুলাই মাসের চন্দ্রগ্রহণ সম্পর্কিত প্রতিটি তথ্য

|

২০২০ সালে ইতিমধ্যে আমরা দুটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণের সাক্ষী হয়েছি, প্রথমটা হয়েছিল ১০ জানুয়ারী এবং দ্বিতীয়টা ৫ জুন, এর মধ্যে ২১ জুন সূর্যগ্রহণও ছিল। এইবছর আমরা আবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছি ৫ জুলাই রবিবার, এটি হল বছরের তৃতীয় উপচ্ছায়া চন্দ্রগ্রহণ এবং এটি গুরুপূর্ণিমার দিন হতে চলেছে। এই চন্দ্রগ্রহণ কখন হবে এবং কোথায় দেখা যাবে তা জেনে নিন।

চন্দ্রগ্রহণের সময়

চন্দ্রগ্রহণের সময়

আমাদের দেশে গ্রহণ শুরু হবে ৫ জুলাই সকাল ৮টা ৩৮ মিনিটে। গ্রহণের সর্বাধিক প্রভাব পড়বে সকাল ৯টা ৫৯ মিনিটে। ভারতীয় সময়ে গ্রহণ ছেড়ে যাবে বেলা ১১টা ২১ মিনিটে। এই চন্দ্রগ্রহণের সময়কাল ২ ঘণ্টা ৪৩ মিনিট ২৪ সেকেন্ড।

কোথায় কোথায় দেখা যাবে

কোথায় কোথায় দেখা যাবে

এই চন্দ্রগ্রহণ উত্তর এবং দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর, আন্টার্কটিকা, আটলান্টিক, ভারত মহাসাগর এবং দক্ষিণ ও পশ্চিম ইউরোপ থেকে দেখা যাবে। ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না, কারণ যে সময়ে গ্রহণটি হবে ভারতে তখন দিন থাকবে।

আরও পড়ুন :গুরুপূর্ণিমা আমরা কেন পালন করি? জেনে নিন দিন-ক্ষণ ও গুরুত্ব

পেনম্ব্রাল বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ কী

পেনম্ব্রাল বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ কী

চন্দ্রগ্রহণ সাধারণত তিন ধরনের হয় - পূর্ণ চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনম্ব্রাল বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। শুধুমাত্র পূর্ণিমার ক্ষেত্রেই চন্দ্রগ্রহণ হয়। ৫ জুলাই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বা পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ হতে চলেছে। সূর্য, পৃথিবী ও চাঁদ একই পথে চলে এলে গ্রহণ হয়। এই সময়ে পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে৷ যখন হালকাভাবে ঢাকা পড়ে চাঁদ, কমে যায় তার ঔজ্জ্বল্য, তখন তাকে বলে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।

৫ জুলাই চন্দ্রগ্রহণ

৫ জুলাই চন্দ্রগ্রহণ

এই চন্দ্রগ্রহণ ধনু রাশিতে হবে। তাই, ধনু রাশির জাতক-জাতিকাদের জীবনে সমস্যা কিছুটা বাড়তে পারে।

English summary

Penumbral Lunar Eclipse 2020: Date, Time And Where To Watch

The year 2020 seems to be the year of eclipses. So far we have witnessed four eclipses and will be now witnessing the fifth and the third lunar eclipse of the year. This will be the penumbral eclipse that will take place on 5 July 2020.
Story first published: Friday, July 3, 2020, 20:42 [IST]
X