For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Parivartini Ekadashi 2021 : ১৭ সেপ্টেম্বর পরিবর্তিনী একাদশী, জানুন এর শুভক্ষণ ও ব্রত বিধি

|

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, ভাদ্র মাসের শুক্লপক্ষের একাদশী পরিবর্তিনী একাদশী নামে পরিচিত। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, এই একাদশীর দিনে ভগবান বিষ্ণু যোগনিদ্রার সময় পাশ ফেরেন। উল্লেখ্য, ভগবান বিষ্ণু চার মাস টানা ঘুমান এবং এই চার মাসকে চতুর্মাস বলা হয়। ভাদ্র মাসের শুক্লপক্ষের দিন ভগবান বিষ্ণু ঘুমানোর সময় পাশ ফেরেন, তাই এটি পরিবর্তিনী একাদশী হিসেবে পালিত হয়। চতুর্মাসে এই প্রথমবার তাঁর স্থান পরিবর্তন হয়।

এই ব্রত পালন করলে ভগবান বিষ্ণু সন্তুষ্ট হন এবং তিনি আশীর্বাদ করেন। এবছর ১৭ সেপ্টেম্বর, শুক্রবার পরিবর্তিনী একাদশী পালন করা হবে।

পরিবর্তিনী একাদশীর শুভ মুহুর্ত

পরিবর্তিনী একাদশীর শুভ মুহুর্ত

২০২১-এ পরিবর্তিনী একাদশী পড়েছে - ১৭ সেপ্টেম্বর, শুক্রবার।

একাদশী তিথি শুরু - ১৬ সেপ্টেম্বর, সকাল ০৯টা ৩৬ মিনিটে।

একাদশীর তিথি শেষ - ১৭ সেপ্টেম্বর, সকাল ০৮টা ০৭ মিনিটে।

পরিবর্তিনী একাদশী ব্রত বিধি

পরিবর্তিনী একাদশী ব্রত বিধি

এই দিনে খুব সকালে উঠে স্নান সেরে, ভগবান বিষ্ণুর বামন অবতারের পুজো করার সময়, তাঁকে পঞ্চামৃত (দই, দুধ, ঘি, চিনি, মধু) দিয়ে স্নান করান। এর পরে গঙ্গার জল দিয়ে স্নান করানোর পর, ভগবান বিষ্ণুর কাছে কুমকুম-অক্ষত প্রদান করুন। বামন অবতারের কাহিনী শুনুন বা পড়ুন। তারপর আরতি করে সবার মধ্যে প্রসাদ বিতরণ করুন।

শুধুমাত্র একবারই খাবেন। সম্ভব হলে লবণ খাবেন না অথবা আপনি একবার সৈন্ধব লবণ খেতে পারেন। ভগবান বিষ্ণুর পঞ্চাক্ষর মন্ত্রটি - "ওঁ নমো ভগবতে বাসুদেবায়" যথাসম্ভব তুলসী মালা দিয়ে জপ করুন। তারপরে, সন্ধ্যায় ভগবান বিষ্ণুর মন্দির বা তাঁর মূর্তির সামনে ভজন-কীর্তনের একটি অনুষ্ঠান করুন।

পরিবর্তিনী একাদশীর গুরুত্ব

পরিবর্তিনী একাদশীর গুরুত্ব

পরিবর্তিনী একাদশীর দিনটিকে হিন্দু ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই দিনে ভগবান বিষ্ণুকে স্মরণ ও পূজা করলে মোক্ষ লাভ হয়। ভগবান বিষ্ণুর পঞ্চম অবতার বামন রুপ এই একাদশীতে পূজিত হন। স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ পদ্ম পুরাণে বলেছেন যে, এই একাদশীর দিনে ভগবান বিষ্ণুর বামন রূপের পূজা করা উচিত কারণ এই চার মাসে ভগবান বামনের রূপে পাতালে বাস করেন। এই দিনে বামন জয়ন্তীও পালিত হয়। এই ব্রতর প্রভাবে সমস্ত মনোস্কামনা পূর্ণ হয়। অর্থাভাব থাকে না।

English summary

Parivartini Ekadashi 2021 : Date, Shubh Muhurat, Significance, Vrat Katha and Vrat Rules In Bengali

Parivartini Ekadashi 2021 : Date, Shubh Muhurat, Significance, Vrat Katha and Vrat Rules In Bengali. Read on.
Story first published: Thursday, September 16, 2021, 19:37 [IST]
X