For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Navratri 2021: নবরাত্রির নয় দিন এই ৯ রঙের পোশাক পরে মায়ের পূজা করুন, দেবী সন্তুষ্ট হবেন!

|

এবার নবরাত্রির শুরু হচ্ছে ৭ অক্টোবর থেকে। এই নয় দিনের উৎসবে মা দুর্গার নয়টি রুপের আরাধনা করা হয়। সারা দেশে মহা ধুমধাম করে নবরাত্রির উৎসব পালিত হয়। নবরাত্রিতে বাংলায় দুর্গা পূজার আয়োজন করা হয়। নবরাত্রির সময় মা দুর্গাকে খুশি করতে চাইলে, নয় দিনের জন্য নব দেবীর পছন্দের রঙের পোশাক পরুন। বিশ্বাস করা হয় যে, এই নয় দিন মায়ের পছন্দের পোশাক পরলে তিনি খুব প্রসন্ন হন।

তাহলে আসুন জেনে নেওয়া যাক, নবরাত্রির কোন দিনে কোন রঙের পোশাক পরা শুভ বলে মনে করা হয়।

নবরাত্রির প্রথম দিন - হলুদ রঙ

নবরাত্রির প্রথম দিন - হলুদ রঙ

দেবীর প্রথম রূপ মা শৈলপুত্রীর পূজা করা হয় নবরাত্রির প্রথম দিনে। এই দিনে হলুদ রং পরা শুভ বলে মনে করা হয়। এই দিনে ঘটস্থাপন করে মা-কে স্বাগত জানানো হয়। তাই এটি দিনে মহিলা-পুরুষ প্রত্যেকেই হলুদ রঙের পোশাক পরতে পারেন।

নবরাত্রির দ্বিতীয় দিন - সবুজ রঙ

নবরাত্রির দ্বিতীয় দিন - সবুজ রঙ

নবরাত্রির দ্বিতীয় দিনে মা ব্রহ্মচারিণীর পূজা করা হয়। এই দিনে সবুজ রং পরা শুভ বলে মনে করা হয়। মেয়েরা সবুজ শাড়ি, কুর্তি, চুড়িদার পরতে পারেন। ছেলেরা সবুজ শার্ট, কুর্তা পরতে পারেন।

নবরাত্রির তৃতীয় দিন - ধূসর রঙ

নবরাত্রির তৃতীয় দিন - ধূসর রঙ

নবরাত্রির তৃতীয় দিনে দেবী চন্দ্রঘণ্টার পূজা করা হয়। কথিত আছে এই দিনে ধূসর কাপড় পরে মায়ের পূজা করলে সব ইচ্ছা পূরণ হয়। তাই মহিলা-পুরুষ প্রত্যেকেই এই রঙের পোশাক পরুন।

নবরাত্রির চতুর্থ দিন - কমলা রঙ

নবরাত্রির চতুর্থ দিন - কমলা রঙ

নবরাত্রির চতুর্থ দিনে মাতা কুশমণ্ডার পূজা করা হয়। বলা হয় যে এই দিনে কমলা রং পরা শুভ। নারী এবং পুরুষরা কমলা রঙের পোশাক পরতে পারেন।

নবরাত্রির পঞ্চম দিন - সাদা রঙ

নবরাত্রির পঞ্চম দিন - সাদা রঙ

পঞ্চম দিনে দেবী স্কন্দমাতার পূজা করা হয়। মা স্কন্দমাতা সাদা রঙ পছন্দ করেন। তাই এই দিনে আপনি সাদা রঙের ঐতিহ্যবাহী পোশাক পরে মাকে খুশি করতে পারেন।

নবরাত্রির ষষ্ঠ দিন - লাল রঙ

নবরাত্রির ষষ্ঠ দিন - লাল রঙ

লাল রং মায়ের প্রিয় রং। ষষ্ঠীর দিন লাল কাপড়ে মা কাত্যায়নীর পূজা করুন। লাল রঙকে শুভ বলে মনে করা হয়। আপনি লাল সিফন শাড়ি বা বেনারসি শাড়ি পরতে পারেন। ছেলেরা লাল কুর্তা, শার্ট, টি-শার্ট পরতে পারেন।

নবরাত্রির সপ্তম দিন - নীল রঙ

নবরাত্রির সপ্তম দিন - নীল রঙ

এই দিনে মা কালরাত্রির পূজা করা হয়। এই দিনে নীল রঙের কাপড় পরা খুব শুভ। তাই নবরাত্রির সপ্তম দিনে নীল রঙের কাপড় পরুন এবং মায়ের পূজা করুন।

নবরাত্রির অষ্টম দিন - গোলাপী রঙ

নবরাত্রির অষ্টম দিন - গোলাপী রঙ

গোলাপী রঙ বরাবরই মেয়েদের সাথে যুক্ত। মায়ের অষ্টম রূপ মহাগৌরীও গোলাপী রং পছন্দ করেন। এই দিনে মা মহাগৌরীর পূজা করা হয়। তাই নবরাত্রির অষ্টম দিনে নারী ও পুরুষ উভয়েই ঐতিহ্যবাহী গোলাপী রঙের পোশাক পরিধান করুন এবং মায়ের পূজা করুন।

নবরাত্রির শেষ দিন - বেগুনি রঙ

নবরাত্রির শেষ দিন - বেগুনি রঙ

মা সিদ্ধিদাত্রীর পূজা করা হয় নবরাত্রির শেষ দিনে অর্থাৎ নবম দিনে। এই দিনে বেগুনি রঙের কাপড় পরা খুব শুভ। তাই মেয়েরা বেগুনি রঙের শাড়ি-চুড়িদার, স্কার্ট বা লেহেঙ্গা পরতে পারেন। ছেলেরাও বেগুনি রঙের পোশাক পরুন।

English summary

Navratri 2021: Nine Avatars of Maa Durga and Nine Colours to Wear This Festive Week

Check out the Navratri colours of the day and the significance of each day and each colour.
X