For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহরম ২০২০ : জেনে নিন কেন পালন করা হয় মহরম ও এই দিনের গুরুত্ব

|

ভারত-কে যদি 'উৎসবের দেশ' বলে আখ্যা দেওয়া হয় তাহলে ভুল কিছু বলা হবে না। এই দেশে বাস করে বিভিন্ন ধর্ম, বিভিন্ন জাতি, বিভিন্ন সম্প্রদায়ের মানুষজন। আর, প্রতিটি সম্প্রদায়ের প্রতিটি উত্সব প্রচুর আনন্দ, ভালবাসা, উদ্যোগ এবং উদ্দীপনার সাথে উদযাপন করা হয়। তবে, সব উত্সব আনন্দের হয় না, কিছু উত্সব শোকেরও হয়। সেগুলির মধ্যে অন্যতম হল মহরম। ইসলাম বা মুসলমান সম্প্রদায়ের মানুষের কাছে মহরম বিশেষ গুরুত্বপূর্ণ।

Muharram

নতুন চাঁদের আগমনই সূচনা করে মহরমের । ইসলামিক বর্ষপঞ্জির প্রথম মাস এবং পবিত্র মাসগুলির মধ্যে একটি অন্যতম মাস হল মহরম। ইসলামিক বর্ষপঞ্জির প্রথম মাস, যা ইসলামিক নববর্ষ, হিজরি নববর্ষ বা আরবি নববর্ষ নামেও পরিচিত। মহরম হলো ইসলামি বর্ষপঞ্জির প্রথম মাস। চারটি পবিত্রতম মাসের মধ্যে এটি একটি। মহরম শব্দটি একটি আরবি শব্দ যার অর্থ পবিত্র, সম্মানিত। প্রাচীনকাল থেকে মহরম মাস পবিত্র মাস হিসেবে গণ্য হয়ে আসছে। এইবছর ভারতে মহরম উদযাপিত হবে ৩০ অগাষ্ট, রবিবার।

প্রথা অনুযায়ী, অধিকাংশ সুন্নি ও সিয়া মুসলিম এই মাসে ১০ দিনের উপবাস রাখেন। মহরমের দিন, সকালে বা সন্ধ্যায় সিয়া শ্রেনির মুসলিমরা কারবালার যুদ্ধে হুসেনের মৃত্যুর শোকপালন করেন ও সকলে এক পদযাত্রায় যোগ দেন। কথিত আছে, এই দিনেই ইয়াজিদ কারবালার যুদ্ধে হজরত মহম্মদের প্রপৌত্র হুসেনকে হত্যা করেন। তাই, সিয়া মুসলিম সম্প্রদায়ের লোকেরা ইমাম হুসেন আলীর মৃত্যুর শোকপালন, অন্যায়, অত্যাচার ও নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক হিসেবে এই দিন উদযাপন করে। ইসলামের সমস্ত উল্লেখযোগ্য ঘটনা এই মাসেই ঘটেছিল। তাজিয়া প্রদর্শনী এইদিনের একটি আকর্ষণীয় বিষয়। শহরের বিভিন্ন প্রান্ত থেকে তাজিয়া বের করেন সিয়া সম্প্রদায়ের মানুষেরা।

মহরম মাসের পরবর্তি মাসের নাম সফর। মহরমের ১০ তারিখ বিশেষ গুরুত্বপূর্ণ ও মর্যাদাসম্পন্ন দিন। যাকে আশুরা বলা হয়ে থাকে। প্রচলিত আছে যে, এই দিনে বেশকিছু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল। ঘটনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো -

ক) এই দিনে প্রথম মানব আদি পিতা আদম-কে সৃষ্টি করেন ঈশ্বর (আল্লাহ)। আদম-কে এদিনেই স্বর্গ বা জন্নতে স্থান দেওয়া হয় এবং পরবর্তীকালে এই দিনেই পৃথিবীতে পাঠিয়ে আল্লাহ তাকে প্রতিনিধি মনোনীত করেছেন।

খ) নবী হযরত মহম্মদের-এর দৌহিত্র হুসেন এইদিন কারাবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে মৃত্যুবরণ করেন।

গ) ইব্রাহিম জন্ম নেন এই দিনে এবং মূসা ও তার সাথীরা ফেরাউনের কবল থেকে উদ্ধারও পান এই দিনে।

ঘ) ফেরাউন ও তার সৈন্যদেরকে আল্লাহ এই দিনে নীল নদের জলে ডুবিয়ে মারেন।

ঙ) হযরত আইয়ুব (আঃ) কঠিন রোগ থেকে মুক্তি পান এই দিনে।

চ) হযরত ঈসা (আঃ) জন্মগ্রহণ করেছিলেন।

ছ) হযরত ইউনুস (আঃ) মাছের পেট থেকে মুক্তি লাভ করেছিলেন।

জ) মহা প্লাবনের সময় হযরত নূহ (আঃ) এর নৌকা তার অনুসারীদের নিয়ে জুদি পাহাড়ের পাদদেশে এসে থেমেছিল।

English summary

Muharram 2020 : Date, history And Significance

This year the Muharram will be observed on 30 August 2020.
X