For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Mohini Ekadashi 2022 : ভগবান বিষ্ণু কেন মোহিনী রূপ ধারণ করেছিলেন? জেনে নিন মোহিনী একাদশীর তিথি ও শুভক্ষণ

|

হিন্দুধর্মে একাদশী ব্রতের বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতি মাসে দু'টি একাদশী তিথি পড়ে এবং প্রতিটি একাদশীর নিজস্ব তাৎপর্য রয়েছে। এ দিন ভগবান বিষ্ণুর বিশেষ পূজা করা হয়। হিন্দু পঞ্জিকা মতে, বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিকে মোহিনী একাদশী বলা হয়। হিন্দুশাস্ত্র মতে, এ দিন শ্রীবিষ্ণু সমুদ্র মন্থনের সময় উঠে আসা অমৃত কলসকে অসুরদের হাত থেকে বাঁচানোর জন্য মোহিনীর রূপ ধারণ করেছিলেন। তাই এ দিন বিষ্ণুর মোহিনী স্বরূপের পুজো করা হয়।

২০২২ সালে মে মাসেই পড়েছে মোহিনী একাদশী। আসুন জেনে নেওয়া যাক, মোহিনী একাদশীর সঠিক তিথি, শুভ মুহূর্ত ও পূজা বিধি সম্পর্কে।

মোহিনী একাদশীর তিথি ও শুভ মুহূর্ত

মোহিনী একাদশীর তিথি ও শুভ মুহূর্ত

বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে মোহিনী একাদশী পালিত হয়। এ বছর এই একাদশী পড়েছে ১২ মে, বৃহস্পতিবার।

একাদশী তিথি শুরু হবে - ১১ মে, সন্ধ্যা ০৭টা ৩১ মিনিটে

একাদশী তিথি শেষ হবে - ১২ মে, সন্ধ্যা ০৬টা ৫১ মিনিটে

ব্রত ভঙ্গের সময় - ১৩ মে, সকাল ০৪টা ৫৭ থেকে সকাল ০৭টা ৩৬ মিনিট পর্যন্ত।

পূজা বিধি

পূজা বিধি

এ দিন ভোরে উঠে স্নান সেরে সূর্যদেবকে জল অর্পণ করে ব্রতের সংকল্প গ্রহণ করুন। এরপর মোহিনী রূপী ভগবান বিষ্ণুর মূর্তি স্থাপন করুন বা বাড়ির পূজার স্থানে লক্ষ্মী-নারায়ণের মূর্তি স্থাপন করুন। পঞ্চামৃত দিয়ে ভগবানকে স্নান করানোর পর তুলসী, ফুল, ফল ও অক্ষত নিবেদন করুন। ধূপ ও প্রদীপ জ্বালান। সঠিক বিধি মেনে পূজার্চনা করুন। পূজার সময় বিষ্ণু মন্ত্র জপ করুন। দ্বাদশী তিথিতে দান করতে ভুলবেন না যেন। মোহিনী একাদশীর ব্রত কথা অবশ্যই পাঠ করুন।

একাদশী তিথির আগের দিন থেকেই ব্রহ্মচর্য পালন করুন এবং আমিষ গ্রহণ করবেন না। একাদশীর দিনে ভাত খাওয়াও নিষিদ্ধ। একাদশীতে তুলসী পাতা ছিঁড়বেন না। পুজোর জন্য একদিন আগেই পাতা ছিঁড়ে রাখুন।

ভগবান বিষ্ণুকে কেন মোহিনী রূপ ধারণ করেছিলেন?

ভগবান বিষ্ণুকে কেন মোহিনী রূপ ধারণ করেছিলেন?

পুরাণ অনুসারে, দেবতা ও অসুররা মিলে সমুদ্র মন্থন করেছিলেন। মন্থন করার পর ক্ষীর সাগর থেকে বহু প্রকার রত্ন বের হয় এবং সবশেষে ধন্বন্তরী অমৃত কলস নিয়ে অবতীর্ণ হন। ধন্বন্তরির আগমনের সঙ্গে সঙ্গেই দেবতা এবং দানবদের মধ্যে লড়াই শুরু হয়ে যায় অমৃত পাওয়ার জন্য।

এমন সময় ভগবান বিষ্ণু মোহিনী অবতারে অবতীর্ণ হন এবং অসুরদের মনোযোগ বিভ্রান্ত করেন। সেই ফাঁকে তিনি সমস্ত অমৃত দেবতাদের মধ্যে বিতরণ করে অসুরদের অমর হওয়া থেকে আটকান।

English summary

Mohini Ekadashi 2022 : Date, shubh muhurat, vrat katha, rituals and significance in Bengali

Mohini Ekadashi is significant and unique because devotees worship the Mohini form (the female avatar) of Lord Vishnu. Check out the details of this ekadashi in Bengali.
Story first published: Tuesday, May 10, 2022, 20:04 [IST]
X
Desktop Bottom Promotion