For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Mithun Sankranti 2021 : এই বছর কবে পড়েছে মিথুন সংক্রান্তি? জানুন দিন-ক্ষণ ও তাৎপর্য

|

জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূর্য হল একমাত্র গ্রহ, যিনি কখনই বক্রী হন না। সূর্য প্রতি মাসে এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করে। সূর্যের রাশি পরিবর্তনের তিথিকে সংক্রান্তি বলা হয়। এইভাবে এক বছরে ১২টি সংক্রান্তি তিথি আসে। সূর্য যে রাশিতে প্রবেশ করে, সেই রাশির নাম অনুসারে সংক্রান্তি তিথির নাম হয়। মকর রাশিতে সূর্যের প্রবেশের তিথিকে যেমন মকর সংক্রান্তি বলা হয়, তেমনই মিথুনে প্রবেশ করার তিথিকে মিথুন সংক্রান্তি বলা হয়।

সূর্যদেব ১৫ জুন, মঙ্গলবার মিথুন রাশিতে প্রবেশ করতে চলেছে। হিন্দু ধর্মে, সংক্রান্তি তিথিতে দান-ধ্যান এবং সূর্য পূজার বিশেষ গুরুত্ব আছে। তাহলে জেনে নেওয়া যাক, মিথুন সংক্রান্তির দিন-ক্ষণ, তাৎপর্য ও পূজা বিধি সম্পর্কে।

সূর্য মিথুন রাশিতে প্রবেশের দিন-ক্ষণ

সূর্য মিথুন রাশিতে প্রবেশের দিন-ক্ষণ

হিন্দু পঞ্জিকা অনুসারে, যে দিন সূর্য মিথুনে প্রবেশ করবে, সেদিন জ্যৈষ্ঠ মাসের পঞ্চমী তিথি। ১৫ জুন, মঙ্গলবার সূর্য সকাল ০৬টা ১৭ মিনিটে মিথুন রাশিতে গোচর করবে।

মিথুন সংক্রান্তি মুহুর্ত - সকাল ০৬টা ১৭ মিনিট

মিথুন সংক্রান্তি পুণ্য কাল- সকাল ০৬টা ১৭ থেকে দুপুর ০১টা ২৯ মিনিট পর্যন্ত

মিথুন সংক্রান্তি মহাপুণ্য কাল- সকাল ০৬টা ১৭ থেকে সকাল ০৮টা ৩২ মিনিট পর্যন্ত

মিথুন সংক্রান্তির তাৎপর্য

মিথুন সংক্রান্তির তাৎপর্য

হিন্দু ধর্মে সংক্রান্তি তিথির বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিন থেকেই বর্ষাকালের শুরু হয় বলে বিশ্বাস। এই দিনে দান-স্নান ও সূর্য পূজার গুরুত্ব অনেক। তাই মিথুন সংক্রান্তির দিন মানুষ পবিত্র নদীতে স্নান ও দান-ধ্যান করে। বিশ্বাস করা হয়, এই নিয়মগুলি মেনে চললে সূর্যদেবের বিশেষ আশীর্বাদ মেলে। অনেকে এই দিনে ব্রত পালন করেন। সূর্যদেবের কৃপায় মান-সম্মান ও উচ্চ মর্যাদা লাভ হয়, এমনটাই বিশ্বাস করেন ভক্তরা।

মিথুন সংক্রান্তিতে এই নিয়মে সূর্যদেবের পূজা করুন

মিথুন সংক্রান্তিতে এই নিয়মে সূর্যদেবের পূজা করুন

১) মিথুন সংক্রান্তির দিন সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে পড়ুন। দৈনন্দিন কাজ সম্পূর্ণ করার পর স্নান করুন।

২) এর পরে, তামার পাত্রে জল নিয়ে তাতে রোলি, লাল ফুল রাখুন এবং উদীয়মান সূর্যকে 'ওঁ ঘৃণি সূর্যায় নমঃ' এই মন্ত্রটি জপ করে অর্ঘ্য অর্পণ করুন।

৩) এর পরে পূর্ব দিকে মুখ করে সূর্য দেবের মন্ত্র কমপক্ষে এক মালা জপ করুন।

English summary

Mithun Sankranti 2021 Date, Shubh Muhrat, Importance And Puja Vidhi Of Sankranti Tithi in Bengali

This year, the festival of Mithun Sankranti will be celebrated on 15 June. Here we talking about Mithun Sankranti 2021 Date, Timing, Shubh Muhrat, Importance And Puja Vidhi Of Sankranti Tithi in bengali.
Story first published: Monday, June 14, 2021, 16:00 [IST]
X