For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাল্মীকি জয়ন্তী ২০২০ : জেনে নিন দিন-ক্ষণ ও এই উৎসবের তাৎপর্য

|

আজ ৩১ অক্টোবর, শনিবার দেশজুড়ে উদযাপিত হচ্ছে বাল্মীকি জয়ন্তী। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর আশ্বিন মাসের পূর্ণিমা তিথিতে বাল্মিকী জয়ন্তী উদযাপিত হয়। মহর্ষি বাল্মীকি রামায়ণের মতো মহাকাব্য রচনা করেছিলেন। তিনি সংস্কৃত ভাষার আদি কবি, অর্থাৎ পৃথিবীর প্রথম কাব্য রামায়ণ। আজ এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন বাল্মীকি জয়ন্তীর শুভ সময় এবং এই উৎসবের তাৎপর্য।

বাল্মীকি জয়ন্তীর তারিখ এবং শুভ সময়

বাল্মীকি জয়ন্তীর তারিখ এবং শুভ সময়

পূর্ণিমা তিথি শুরু - ৩০ অক্টোবর বিকাল ৫টা ৪৭ মিনিটে।

পূর্ণিমা তিথি শেষ - ৩১ অক্টোবর রাত ৮টা ২১ মিনিটে।

বাল্মীকি জয়ন্তী কীভাবে পালিত হয়?

বাল্মীকি জয়ন্তী কীভাবে পালিত হয়?

এই শুভ দিনে দেশের বিভিন্ন মন্দিরে তাঁর পূজা ও আরতি করা হয়। এই দিনে শোভাযাত্রা করার রীতিও রয়েছে। তবে এইবছর করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সেভাবে হয়তো পালিত হবে না। এছাড়াও, বাল্মীকি জয়ন্তী-তে তাঁর রচিত রামায়ণ পাঠ করা খুব শুভ।

'বাল্মীকি' নাম কীভাবে হল?

'বাল্মীকি' নাম কীভাবে হল?

কথিত আছে যে, প্রথম জীবনে বাল্মীকি ছিলেন দস্যু। দস্যুবৃত্তি করেই তিনি তাঁর পরিবার পালন করতেন। তাই তাঁকে দস্যু রত্নাকরও বলা হয়। একদিন দেবর্ষি নারদকে লুণ্ঠন করতে গেলে নারদ তাঁকে জিজ্ঞাসা করেন যে, সে কি কখনো তাঁর পরিবারের সদস্যদের জিজ্ঞাসা করেছে, যে তারা তাঁর এই কাজে খুশি কিনা? বা তাঁর পাপের ভাগী তার পরিবারের সকলে হতে চায় কিনা? নারদের মন্ত্রণায় তিনি তার পরিবারের সদস্যদের এই প্রশ্ন করলে সকলেই জানান যে, তার পাপের ভাগী তারা হতে চান না। তখন মর্মাহত হয়ে তিনি নারদের নিকট ক্ষমা ভিক্ষা করেন। নারদ তাঁকে রাম নাম জপ করতে শেখান। দস্যু সাধনায় বসেন এবং অনেক বছর সাধনা করে ব্রহ্মের বরে কবিত্বশক্তি পান। সাধনাকালে তাঁর দেহ বল্মীকের অর্থাৎ উইপোকার স্তূপে ঢেকে গিয়েছিল বলে তাঁর নামকরণ করা হয় বাল্মীকি।

রাবণ বধের পর শ্রীরাম হনুমানকেও মারতে চেয়েছিলেন! জানুন আসল ঘটনা

English summary

Maharishi Valmiki Jayanti 2020 : Date, Time And Significance

This year, 31 October marks the birth anniversary of Sage Valmiki and therefore the day is celebrated across India as Valmiki Jayanti.
X