For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহাশিবরাত্রি ২০২০ : দেখে নিন দিন, শুভ সময় ও পূজা বিধি

|

প্রতি বছরই দেশজুড়ে ধুমধাম করে পালিত হয় শিবরাত্রি। এবছরও তার অন্যথা হবে না। ইতিমধ্যেই দেশের বিভিন্ন জায়গায় শুরু হয়ে গিয়েছে শিবরাত্রি নিয়ে উৎসাহ উদ্দীপনা। এই দিনটিতে সারারাত জুড়ে চলে মহাদেবের আরাধনা। বিন্দুমাত্র খামতি থাকে না শিবভক্তদের পূজার্চনায়। চলুন জেনে নেওয়া যাক শিবরাত্রির দিন ক্ষণ সম্পর্কে।

দিন ও শুভ সময়

এই বছর চলতি মাসের ২১ তারিখ অর্থাৎ ২১ ফেব্রুয়ারি, শুক্রবার পালিত হবে মহাশিবরাত্রি। এই দিন সারারাত জেগে উপবাসের মাধ্যমে শিবের কাছে প্রার্থনা করলে নিজের ইচ্ছে পূর্ণ হয়, এমনটাই বিশ্বাস সকলের এবং এটি প্রচলিতও।

আরও পড়ুন : জানেন, বিয়ের আংটি কেন বাম হাতের অনামিকায় পরানো হয়? জেনে নিন এর কারণ

মহাশিবরাত্রির শুভ সময়

চতুর্দশী তিথি শুরু - ২১ ফেব্রুয়ারি, শুক্রবার বিকাল ৫টা ২০ মিনিটে।

চতুর্দশী তিথি শেষ - ২২ ফেব্রুয়ারি, শনিবার সন্ধ্যে ৭টা ০২ মিনিটে।

প্রথম প্রহর পূজা সময় - বিকাল ৫টা ৩৬ থেকে রাত ৮টা ৪৩ মিনিট পর্যন্ত।

দ্বিতীয় প্রহর পূজা সময় - রাত ৮টা ৪৩ থেকে রাত ১১টা ৫০ মিনিট পর্যন্ত।

তৃতীয় প্রহর পূজা সময় - রাত ১১টা ৫০ থেকে ২২ ফেব্রুয়ারি, রাত ২টা ৫৭ মিনিট পর্যন্ত।

চতুর্থ প্রহর পূজা সময় - ২২ ফেব্রুয়ারি রাত ২টা ৫৭ থেকে সকাল ৬টা ০৪ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন : মহাশিবরাত্রি ২০২০ : শিবরাত্রিতে আপনার শুভকামনা সহ মহেশ্বরের আশীর্বাদ পাঠান প্রিয়জনদের

নিশিকাল পূজা সময় - ২১ ফেব্রুয়ারি, রাত ১১টা ২৫ থেকে ২২ ফেব্রুয়ারি রাত ১২টা ১৫ মিনিট পর্যন্ত।

শিবরাত্রি পরানা পূজা সময় - ২২ ফেব্রুয়ারি সকাল ৬টা ০৪ থেকে দুপুর ২টা ৪৩ মিনিট পর্যন্ত।

কেন পালন করা হয়

সাধারণ অর্থে, শিবরাত্রির অর্থ হল শিবের রাত্রি। সারবছর শিবরাত্রির সংখ্যা মোট বারোটি। কিন্তু, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত শিবরাত্রিটিকে সবচেয়ে পবিত্র বলে গণ্য করা হয়। প্রচলিত রয়েছে এই দিন পার্বতীর সঙ্গে মহাদেবের বিয়ে হয়েছিল, তাই শিবের মত বর পেতে সকল ভারতীয় মেয়েরা এই ব্রত পালন করে থাকেন। অনেকে আবার মনে করেন জীবনের অন্ধকার ও অজ্ঞতা দূর করতেও এই ব্রত পালন করা হয়।

পুরাণ অনুযায়ী, এই দিনে উত্তর গোলার্ধের আকাশে গ্রহ-নক্ষত্রের সংস্থান এমন হয়, যেখানে মানুষ তার আধ্যাত্মিক এবং অন্যান্য শক্তিগুলিকে বিশেষ ভাবে জাগ্রত করে তুলতে পারে। অনেকের বিশ্বাস, শিবরাত্রিতে মহামৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করলে সত্যি সত্যিই শক্তি বাড়ে। তাই, এই দিনে সকলে উপোস থেকে শিবের আরাধনা করে।

কীভাবে পালন করা হয়

নির্দিষ্ট কিছু আচার-রীতি মেনেই শিবরাত্রির পুজো করতে হয়। তবে চলুন জেনে নেওয়া যাক, কীভাবে মহা শিবরাত্রির ব্রত পালন করবেন।

আরও পড়ুন : মহাশিবরাত্রি ২০২০ : শিবরাত্রিতে আপনার রাশিচক্র অনুযায়ী ভগবান শিবের উপাসনা করুন

কথিত আছে, শিবরাত্রির দিন গঙ্গাস্নান করলে সমস্ত পাপ ধুয়ে যায়। এই দিনে চার প্রহর ধরে মহাদেবের পুজো করা হয়। প্রথম প্রহরে জল দিয়ে, দ্বিতীয় প্রহরে দই, তৃতীয় প্রহরে ঘি এবং শেষ প্রহরে মধু দিয়ে শিবলিঙ্গের অভিষেক করা হয়। শিবের পুজোতে অবশ্যই বেল পাতা, অপরাজিতা, ধুতুরা এবং আকন্দ ফুল ব্যবহার করা উচিত।

শাস্ত্র মতে, শিবরাত্রির দিন সকাল থেকে পরের দিন সকাল পর্যন্ত উপবাস করেই পুজো করতে হয়। যারা উপবাস করেন তারা ভোর রাতে, অর্থাৎ সূর্য ওঠার আগে দুধ ও ফল খেতে পারেন। কিন্তু, সবার পক্ষে এত সময় উপবাস থাকা সম্ভব হয় না, তাই সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত উপবাস করলেও হয়। সারাদিন উপবাস থাকার পর স্নান করে শুদ্ধ বসনে সন্ধ্যে বেলায় শিবলিঙ্গে জল ও বেল পাতা নিবেদন করে পুজো করতে হয়। তারপর পুজোর প্রসাদ গ্রহণ করে উপবাস ভঙ্গ করতে হয়। রাত না জাগলেও কোনও দোষ হয় না। পুরোটাই নিজেদের মনের ভক্তি ও বিশ্বাসের উপর নির্ভর করে।

English summary

Maha Shivaratri 2020 : Date, Time, Puja vidhi and Significance

Maha Shivratri, meaning the great night of Lord Shiva is one of the important festivals celebrated among Hindus across the world. Here are the date, timing, rituals and significance of the festival that you can go through.
X