For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Eid-ul-Fitr 2021 : রমজান শেষে পালিত হয় ঈদ, জেনে নিন এই উত্‍সব সম্পর্কে কিছু তথ্য

|

ইসলাম ধর্মের সবচেয়ে বড় উৎসব হল ঈদ-উল-ফিতর। রমজান মাসের শেষে পালিত হয় ঈদ-উল-ফিতর। গোটা রমজান মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করার পর ঈদ পালন করেন মুসলিমরা। রমজানের শেষে চাঁদ দেখার মাধ্যমেই ঈদ শুরু হয়। 'ঈদ' মানে আনন্দ উৎসব, ঈদ মানে যা বারবার ফিরে আসে। 'ফিতর' মানে উপবাস ভঙ্গ করা বা রোজা ভাঙা। রমজানের রোজার শেষে এই ঈদ আসে বলে এর নাম 'ঈদ-উল-ফিতর'। এটি রোজার ঈদ হিসেবেও পরিচিত। এই বছর ভারতে ১৪ মে খুশির ঈদ পালন হবে বলে এখনও পর্যন্ত ঠিক আছে।

Interesting Facts About Eid-ul-Fitr

১) রমজান মাসের শেষ দিনে আকাশে চাঁদ দেখা গেলে, তার পরের দিন খুশির ঈদ উদযাপিত হয়। চাঁদ দেখা না গেলে ঈদ উদযাপন শুরু হয় না।

২) ইসলামিক ক্যালেন্ডার অনুসারে, রমজান মাস ২৯-৩০ দিনের হয়। মুসলিম সম্প্রদায়ের সকলে এই পবিত্র রমজান মাসে রোজা রাখে।

৩) রমজান মাসে ইসলাম ধর্মাবলম্বীরা রোজা রাখে। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তারা উপবাস পালন করে। সেহেরি ও ইফতার, এই দুটি রীতি মেনে রমজান মাস পালন করা হয়। সূর্যোদয়ের আগে সকালের খাবারকে বলা হয় সেহেরি ও সূর্যাস্তের পর যে খাবার খাওয়া হয় তাকে বলে ইফতার।

৪) রমজান মাসকে অত্যন্ত পবিত্র মাস হিসেবে বিশ্বাস করা হয়। এইমাসে সৎকর্ম, মানুষের মধ্যে ভ্রাতৃত্ববোধ ছড়িয়ে দেওয়া ও ধৈর্য ধরা হয় এবং সমস্ত মন্দ চিন্তা ও অভ্যাসকে দূরে সরানো হয়। এইসময় মুসলিমরা মদ্যপান, ধূমপান, শারীরিক মিলন এবং যেকোনও পাপকার্য থেকে বিরত থাকেন। এই সময় মিথ্যে কথা বলাও উচিত নয়। এই কারণে মাসটিকে সৎ ও উপাসনার মাস বলা হয়। ঈদ-উল-ফিতরের মধ্য দিয়েই পবিত্র ইসলামী মাস রমজানের সমাপ্তি হয়।

৫) হিজরি ক্যালেন্ডার অনুসারে, বছরে দু'বার ঈদ আসে। একটির নাম ঈদ-উল-ফিতর এবং অপরটি ঈদ-আল-আধা। ঈদ-উল-ফিতর উদযাপনের প্রায় দুই মাস পরে বকরি ঈদ উদযাপিত হয়। দু'টি ঈদ-ই শুরু হয় নতুন চাঁদ দর্শন করে। ঈদ-উল-ফিতর-কে মিঠি ঈদও বলা হয়। ঈদ-আল-আধা-কে কোরবানি ঈদ ও বকরি ঈদ বলা হয়।

Interesting Facts About Eid-ul-Fitr

৬) ঈদ-উল-ফিতর থেকে শুরু হয় ইসলামিক ক্যালেন্ডারের দশম মাস শাওয়াল।

৭) ঈদ-উল-ফিতর কথাটির অর্থ, উপবাস ভঙ্গের উত্‍সব। রমজান মাসের রোজা বা উপবাস ভঙ্গ করা হয় ঈদের দিনে।

৮) নতুন জামাকাপড় পরে এই বিশেষ দিনটা পরিবারের সঙ্গে কাটান মুসলিমরা। এছাড়াও, রমজান মাসে বা ঈদের দিনে দরিদ্রদের খাদ্যদ্রব্য, বস্ত্র দান করারও রীতি রয়েছে।

৯) ইসলাম ধর্ম অনুযায়ী, হজরত মহম্মদ যখন কুরান সৃ্ষ্টি করেন তখন থেকেই রমজান মাস পালন হয়। ঈদ-উল-ফিতর রমজান মাসের ৩০ দিনের উপবাসের সমাপ্তিকে চিহ্নিত করে।

১০) বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার ঈদের দিনটিতে প্রস্তুত করা হয়। এর মধ্যে সেমাই সবচেয়ে প্রচলিত খাবার। এছাড়াও বিরিয়ানি, কাবাব এবং আরও অনেক কিছু তৈরি করা হয়। পরিবার ও বন্ধু সবার সঙ্গে খাওয়া হয়। একে অপরকে উপহারও দিয়ে থাকে।

১১) ঈদের দিন মসজিদে সবাই একসঙ্গে নামাজ পড়ে এবং একে অপরকে জড়িয়ে ধরে খুশির বার্তা দেয়। একে অপরকে জড়িয়ে ধরে ঈদ মোবারক জানানোর পিছনের ধারণা হল, সমাজে সহানুভূতি ও ভালবাসা ছড়িয়ে দেওয়া।

আরও পড়ুন : ঈদ-উল-ফিতর ২০২১ : জেনে নিন রমজানের মাসের শেষে ঈদের চাঁদ দেখার তাৎপর্য

English summary

Eid-ul-Fitr 2021 : Interesting Facts About Eid-ul-Fitr In Bengali

Here are some facts about Eid-ul-Fitr in bengali. Read on.
X