For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মা কালী নগ্ন কেন? জানুন কালী মায়ের রুপের তাৎপর্য

|

সামনেই কালীপুজো। প্রতিবছর কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপান্বিতা কালীপূজা বিশেষ জাঁকজমক সহকারে পালিত হয়। আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী কালীপূজা অনুষ্ঠিত হয়। আর এই দীপান্বিতা কালীপুজোর সময় ভারতের অন্যান্য জায়গায় মহা সমারোহে দীপাবলি বা দিওয়ালি উৎসব উদযাপিত হয়। মূলত বাঙালি, অসমিয়া ও ওড়িয়ারা দীপাবলির সময় কালীপূজা করে থাকেন।

হিন্দু ধর্মের অন্যতম আরাধ্য দেবী কালিকা বা কালী মূর্তিতে দেবীকে নগ্নিকা হিসেবেই দেখা যায়। মায়ের এই মূর্তি বা রুপ নিয়ে অনেকের মনেই নানান প্রশ্ন জাগে। হিন্দুধর্মের প্রায় সমস্ত দেব-দেবীই বসন পরিহিতা। মা কালীকেও বিভিন্ন অলঙ্কারে সাজানো হয়, তবে বরাবর তাঁর নগ্নিকা রূপেরই পূজা করা হয়। দশমহাবিদ্যা নামে পরিচিত তন্ত্রমতে পূজিত প্রধান দশ জন দেবীর মধ্যে প্রথম দেবী হলেন কালী। দেবী কালীর মূলত আটটি রূপের উপাসনা আমরা করে থাকি। এরা হলেন - দক্ষিণাকালী, সিদ্ধকালী, গুহ্যকালী, মহাকালী, ভদ্রকালী, চামুণ্ডাকালী, শ্মশানকালী এবং শ্রীকালী। এর মধ্যে দক্ষিণাকালী রূপটিই বাংলায় বেশি মাত্রায় পূজিত হয়। প্রধানত শাক্ত ধর্মাবলম্বীরা কালীর পূজা করেন। শাক্ত মতে, কালী বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টির আদি কারণ।

আরও পড়ুন : দেবী কালীর নানা রূপ ও বিভিন্ন কালী মন্দির

পুরাণে মা কালীর বিভিন্ন রূপের বর্ণনা পাওয়া যায়। তবে সাধারণত তাঁর মূর্তিতে চারটি হাতে খড়্গ, অসুরের ছিন্নমুণ্ড, বর ও অভয়মুদ্রা; গলায় নরমুণ্ডের মালা, বিরাট জিভ, কালো গায়ের রং এবং ভগবান শিবের বুকের উপর দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিন্তু কালি মূর্তি নগ্ন কেন? জানুন কালী মায়ের রুপের তাৎপর্য।

'কাল' থেকেই কালী শব্দের উৎপত্তি হয়েছে। 'কালী' শব্দটি 'কাল' শব্দের স্ত্রীলিঙ্গ। কাল শব্দের অর্থ হল সময়। প্রকৃত অর্থে কাল-কে কলন করেন যিনি তিনিই কালী। দেবী ত্রিনয়ন সম্পন্না। তার ত্রিনয়ন বিশ্বব্রহ্মাণ্ডের পাপ বিনাশকারী। ত্রিনয়নের মাধ্যমে দেবী যেমন অতীত, বর্তমান ও ভবিষ্যৎ দর্শন করেন, তেমনই সত্য, শিব ও সুন্দরকে প্রত্যক্ষ করেন। দেবীর ডানদিকের উপরের হাতে বরাভয় মুদ্রা ও নীচের হাতে আশীর্বাদ মুদ্রা রয়েছে। এর অর্থ, মা তাঁর ভক্তদের যেমন রক্ষা করেন, তেমনই মনোবাঞ্ছাও পূর্ণ করেন। দুষ্টের দমনে মা যেমন রণমূর্তি ধারণ করেন, তেমন আবার তাঁর সন্তানের রক্ষার্থে তিনি মমতাময়ী মা। কালী অনন্তের প্রতীক। একদিকে যেমন বিনাশাকারী, অন্যদিকে তেমন সৃষ্টিকারী। দেবী কালী শক্তির প্রতীক। আর এই চিরশক্তিকে কোনও বসন বা জাগতিক বস্ত্রের আবরণে আবৃত করা যায় না। দেবী তাই নগ্নিকা।

English summary

Here's Why Goddess Kali Is Naked And Stands On Shiva In Bengali

Here's Why Goddess Kali Is Naked And Stands On Shiva
Story first published: Wednesday, November 11, 2020, 16:26 [IST]
X