For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Hanuman Jayanti 2022 : এই বিধি মেনে হনুমানের পূজা করুন, দূর হবে জীবনের সকল সংকট!

|

হিন্দু শাস্ত্র অনুযায়ী, চৈত্র শুক্ল পূর্ণিমার দিনে জন্মগ্রহণ করেছিলেন বজরংবলী। তাই এই তিথিতেই প্রতি বছর হনুমান জয়ন্তী পালন করা হয়। এ বছর ১৬ এপ্রিল, শনিবার হনুমান জয়ন্তী। এ দিন নিয়ম মেনে বজরংবলীর পুজো করা হয়। শিবের একাদশ অবতার বীর হনুমান শ্রীরামচন্দ্রের একনিষ্ঠ সেবক ছিলেন।

যে ব্যক্তি সঠিক নিয়ম মেনে ও নিষ্ঠাভরে তাঁর পুজো করেন, সেই ব্যক্তি সমস্ত সঙ্কট থেকে মুক্তি পায়। জীবনে সুখ-শান্তি ফিরে আসে। তাই ভগবান হনুমান সঙ্কটমোচন নামে পরিচিত। জেনে নিন, হনুমান জয়ন্তীর তিথি, শুভক্ষণ ও পূজা বিধি -

হনুমান জয়ন্তী তিথি ও শুভ সময়

হনুমান জয়ন্তী তিথি ও শুভ সময়

চলতি বছর হনুমান জয়ন্তী পড়েছে ১৬ এপ্রিল, শনিবার।

পূর্ণিমা তিথি শুরু হবে - ১৬ এপ্রিল, রাত ০২টা ২৫ মিনিটে

পূর্ণিমা তিথি শেষ হবে - ১৭ এপ্রিল, রাত ১২টা ২৪ মিনিটে

হনুমান জয়ন্তীর দিন ১৬ এপ্রিল সকাল ৫টা ৫৫ মিনিট থেকে সকাল ৮টা ৪০ মিনিট পর্যন্ত রবি যোগ থাকবে। রবি যোগে হনুমানের পুজো করা অত্যন্ত শুভ।

পূজা বিধি

পূজা বিধি

হনুমান জয়ন্তীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করে হাতে গঙ্গাজল নিয়ে ব্রতের সংকল্প করুন। এরপর হনুমানের মূর্তি পূর্ব দিকে স্থাপন করে সমস্ত বিধি মেনে পূজার্চনা করুন। মন্ত্রোচ্চারণের পর হনুমান জি-র ধ্যান করুন। এই দিনে মন্দিরে গিয়ে হনুমানের সামনে প্রদীপ জ্বালান এবং ১১ বার হনুমান চালিসা পাঠ করুন।

টোটকা

টোটকা

এ দিন হনুমানের মূর্তিতে তেল ও সিঁদুরের পেস্ট লাগান। বাড়ির প্রধান দরজা এবং অন্যান্য সমস্ত দরজায় স্বস্তিক চিহ্ন তৈরি করুন, যাতে নেতিবাচক শক্তি ঘরে প্রবেশ করতে না পারে।

১১টি অশ্বস্থ পাতায় সিঁদুর দিয়ে রাম-রাম লিখে ভগবান হনুমানকে অর্পণ করুন, এতে কেরিয়ার ও চাকরির সমস্যা দূর হবে।

English summary

Hanuman Jayanti 2022 : Date, Muhurat, Puja Vidhi, Mantras and Remedies in Bengali

Hanuman Jayanti 2022 is on 16th April. The auspicious occasion of Hanuman Jayanti is celebrated to pay tribute to Lord Hanuman on his birth anniversary.
X
Desktop Bottom Promotion