For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Good Friday 2021 : জেনে নিন গুড ফ্রাইডে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

|

এই বছর ২ এপ্রিল, শুক্রবার পালিত হচ্ছে 'গুড ফ্রাইডে'। খ্রীষ্টান ধর্মাবলম্বীরা এই দিনটা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করে থাকেন, কারণ এই দিনেই ক্রুশবিদ্ধ করা হয়েছিল যীশুখ্রিষ্টকে। খ্রীষ্ট ধর্মমতে, এই দিনটিতে গলগথায় যীশুখ্রিষ্টকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল। মৃত্যুর তিনদিন পর ফের তিনি জীবিত হয়ে ওঠেন। গুড ফ্রাইডে-র অন্য নাম 'হোলি ফ্রাইডে', অনেকে দিনটিকে 'ব্ল্যাক ফ্রাইডে' ও 'গ্রেট ফ্রাইডে' বলে থাকেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই বিশেষ দিনটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য -

Interesting Facts About Good Friday

১) গুড ফ্রাইডের দিন প্রভু যীশু মৃত্যুবরণ করেছিলেন। এইদিন যীশুর অন্যতম শিষ্য জুডাস ইসকারিয়ত যীশুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করার পর, যীশুখ্রিস্টকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল।

২) যীশুর শিষ্য জুডাস ইসকারিয়োতের সাহায্যে রোমানিয় সৈন্যরা গেৎশিমানি উদ্যানে যীশুকে গ্রেফতার করে। জুডাস রক্ষীদলকে বলে রেখেছিলেন যে, তিনি যাঁকে চুম্বন করবেন তিনিই হবেন যিশু।

৩) ক্রুশবিদ্ধ করার আগে যীশুখ্রিষ্টের শরীর থেকে তার কাপড় খুলে নিয়ে তাঁকে চাবুকের আঘাত করা হয় এবং পিত্ত মেশানো আঙুর রস খেতে দেওয়া হয়।

৪) বাইবেল অনুযায়ী, প্রভু যীশুকে দুইজন দন্ডপ্রাপ্ত দস্যুর মাঝে ক্রুশে দেওয়া হয়েছিল। যীশুকে ক্রুশে দেবার পর তাঁর দেহে বর্শা দিয়ে খুঁচিয়ে নিশ্চিত করা হয় যে তিনি মারা গেছেন কিনা।

৫) বিশ্বাস করা হয় যে, প্রভু যীশুকে মৃত্যুদণ্ড দেওয়ার দিনটি শুক্রবার ছিল। প্রভু নিঃস্বার্থভাবে মানবতার জন্য তাঁর জীবন বিসর্জন দিয়েছিলেন, তাই একে গুড ফ্রাইডে বলা হয়।

৬) গুড ফ্রাইডের দিন ঘর বা গির্জা থেকে সমস্ত আলংকারিক জিনিসগুলি সরিয়ে দেওয়া হয় বা সেগুলি ঢেকে দেওয়া হয়।

৭) গুড ফ্রাইডের দিন প্রভু যীশুর ক্রশ-কে চুম্বন করা একটি প্রথা এবং এরূপ করা তাঁর প্রতি ভালবাসার ইঙ্গিত দেয়।

আরও পড়ুন : গুড ফ্রাইডে ২০২১ : কেন পালন করা হয় গুড ফ্রাইডে? জেনে নিন এর ইতিহাস ও তাৎপর্য

৮) গুড ফ্রাইডের দিন চার্চে প্রার্থনার সময় সাধারণত দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত থাকে, কারণ বিশ্বাস করা হয় যে, প্রভু যীশুকে এই দিনে এই সময়েই ক্রুশবিদ্ধ করা হয়েছিল।

৯) গুড ফ্রাইডে-এর তৃতীয় দিনে ইস্টার সানডে উদযাপিত হয়। বিশ্বাস করা হয় যে, প্রভু যীশু এই দিনে পুনরুত্থিত বা পুনরায় জীবিত হয়েছিলেন।

১০) গুড ফ্রাইডের দিন গির্জায় ঘণ্টা বাজানো হয় না। এই দিনে বিশেষ প্রার্থনা করা হয়।

১১) গুড ফ্রাইডে থেকে ৪০ দিন আগে খ্রীষ্ট ধর্মাবলম্বীরা উপবাস করে। বিশ্বাস করা হয় যে, প্রভু যীশু মানবসেবা করার আগে ৪০ দিন ব্রত পালন করেছিলেন। এই ব্রত-র সময়ে খ্রীষ্ট ধর্মের মানুষরা কেবল নিরামিষ খাবার খান।

English summary

Good Friday 2021 : Interesting Facts About Good Friday In Bengali

Here are some rare and interesting facts about the festival which you must know. Read on.
Story first published: Thursday, April 1, 2021, 18:10 [IST]
X