For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গণেশ চতুর্থীতে আপনার রাশি অনুযায়ী পুজো করুন, সকল কাজ বিনা বাধায় সম্পন্ন হবে

|

শিব ও পার্বতী পুত্র গণেশকে বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা হিসেবে মানা হয়, যাঁর কৃপায় সকল কাজ বিনা বাধায় সম্পন্ন হয়। কথিত আছে, যেকোনও শুভ কাজের শুরু ভগবান গণেশের নাম নিয়ে করলে তা সফল হয়। দেবতাদের মধ্যে তাঁকেই প্রথম পূজ্য হিসেবে গণ্য করা হয়। গণেশের সাধনা করে জীবনের সমস্ত দুঃখ-কষ্ট ও সমস্যা থেকে মুক্ত হওয়া সম্ভব। তাঁর কৃপালাভ করলে সমস্ত কাজেই সিদ্ধিলাভ হয়।

গণেশকে প্রসন্ন করার সবচেয়ে সেরা সময় হল গণেশ চতুর্থী। এই দিন সঠিক বিধি মেনে তাঁর পূজা করার নিয়ম প্রচলিত। গণেশকে 'বিঘ্নহর্তা' বলা হয়, এর অর্থ হল - সমস্ত বাধা দূর করা। তাই গণেশ চতুর্থীর দিন, ভক্তি ভরে মন দিয়ে বিঘ্নহর্তার স্মরণ করলে জীবনের সব কষ্ট থেকে মুক্তি মেলে। এবার গণেশ চতুর্থীতে আপনার রাশি অনুযায়ী গণেশের পুজো করুন, তাহলে সমস্ত বাধা-বিপত্তি থেকে মুক্তি মিলবে।

মেষ রাশি

মেষ রাশি

এই রাশির জাতকদের বাড়িতে লাল রঙের গণেশের মূর্তি স্থাপন করা উচিত এবং লাল পোশাক দিয়ে পূজা করা উচিত। পুজো করার সময়, গণেশকে গুড় দিয়ে বানানো লাড্ডু, বেদানা, শুকনো খেজুর, লাল গোলাপ এবং ১১টি দুর্বা অর্পণ করুন।

বৃষ রাশি

বৃষ রাশি

এই রাশির জাতক-জাতিকাদের বাড়িতে ভগবান গণেশের নীল রঙের মূর্তি স্থাপন করতে হবে এবং সাদা কাপড় দিয়ে সাজাতে হবে। পূজার সময় মোদক, সাদা ফুল, সুগন্ধি, মিশ্রি ও নারকেল নাড়ু দিন।

মিথুন রাশি

মিথুন রাশি

এই রাশির জাতকদের উচিত ভগবান গণেশের সবুজ রঙের মূর্তি নিয়ে আসা এবং সবুজ কাপড় দিয়ে পূজা করা। গজাননের আরাধনায় মুগের লাডু, পান, সবুজ এলাচ, দুর্বা, সবুজ ফল এবং ড্রাই ফ্রুটস দিন।

কর্কট রাশি

কর্কট রাশি

এই রাশির জাতকদের সাদা রঙের গণেশের মূর্তি নিয়ে আসতে হবে এবং গোলাপী কাপড় দিয়ে পূজা করতে হবে। ভগবান গণেশকে মোদক, রাইস পুডিং, মাখন এবং গোলাপ ফুল দিন।

সিংহ রাশি

সিংহ রাশি

এই রাশির ব্যক্তিদের ভগবান গণেশের লাল রঙের মূর্তি স্থাপন করা উচিত এবং লাল কাপড় দিয়ে পূজা করা উচিত। পূজার সময় গুড় বা গুড়ের মিষ্টি, ক্যানার ফুল, শুকনো খেজুর, ইত্যাদি দিন।

কন্যা রাশি

কন্যা রাশি

বাড়িতে সবুজ রঙের গণেশ মূর্তি আনা এবং সবুজ কাপড় দিয়ে সাজানো উচিত কন্যা রাশির জাতক-জাতিকাদের। পূজার সময় সবুজ ফল, মুগের লাড্ডু, পান, সবুজ এলাচ, কিশমিশ, দুর্বা এবং ড্রাই ফ্রুটস দিন।

তুলা রাশি

তুলা রাশি

এই রাশির জাতকদের উচিত সাদা ও নীল রঙের ভগবান গণেশের মূর্তি স্থাপন করা এবং সাদা কাপড় দিয়ে সাজানো। পুজোর সময় গণপতিকে লাড্ডু, কলা, সাদা রঙের ফুল, সুগন্ধি এবং মিশ্রি প্রদান করুন।

আরও পড়ুন :Ganesh Chaturthi : গণপতিকে সন্তুষ্ট করতে আপনার রাশি অনুযায়ী মন্ত্র জপ করুন

বৃশ্চিক রাশি

বৃশ্চিক রাশি

এই রাশির জাতক-জাতিকাদের বাড়িতে লাল রঙের গণেশের মূর্তি স্থাপন করা উচিত এবং লাল কাপড় দিয়ে সজ্জিত করা উচিত। পূজায় গুড়ের লাড্ডু, শুকনো খেজুর, ডালিম এবং লাল গোলাপ অর্পণ করুন।

ধনু রাশি

ধনু রাশি

এই রাশির জাতকদের হলুদ রঙের গণেশ মূর্তি নিয়ে আসতে হবে এবং হলুদ কাপড় দিয়ে সাজানো উচিত। পুজোর সময় হলুদ ফুল, হলুদ রঙের মিষ্টি, মোদক এবং কলা অর্পণ করুন।

মকর রাশি

মকর রাশি

গণেশের নীল রঙের মূর্তি নিয়ে আসা উচিত বাড়িতে এবং নীল কাপড় দিয়ে পূজা করা উচিত। গজাননের আরাধনায় কিশমিশ, সাদা ফুল, তিলের লাড্ডু এবং জেসমিন তেল সিঁদুরের সাথে মেশানো, ইত্যাদি অর্পণ করুন।

কুম্ভ রাশি

কুম্ভ রাশি

কুম্ভ রাশির জাতকদের নীল রঙের গণেশ মূর্তি স্থাপন করতে হবে এবং নীল কাপড় দিয়ে সাজাতে হবে। পূজার সময়, খোয়া, কিশমিশ, সবুজ ফল, সাদা ফুল, গুড়ের লাড্ডু এবং সিন্দুরের সাথে মিশিয়ে জুঁই তেল প্রদান করুন।

মীন রাশি

মীন রাশি

এই রাশির জাতক-জাতিকাদের উচিত গণেশের গাঢ় হলুদ রঙের মূর্তি বাড়িতে নিয়ে আসা এবং হলুদ কাপড় দিয়ে পূজা করা। গজাননের পূজায় হলুদ পোশাক, হলুদ ফুল, আমন্ড, হলুদ রঙের মিষ্টি, বেসনের লাড্ডু এবং কলা দিন।

English summary

Ganesh Chaturthi : Zodiac based Rituals to please Lord Ganesha In Bengali

Ganesh Chaturthi 2021 : Here we talking about the Zodiac based Rituals to please Lord Ganesha in bengali.
X