For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Devshayani Ekadashi 2022 : দেবশয়নী একাদশীতে এই ৫ কাজ অবশ্যই করুন, কেটে যাবে সকল বাধা-বিপত্তি!

|

আষাঢ় শুক্লপক্ষের একাদশী তিথি দেবশয়নী একাদশী, হরিশয়নী একাদশী, পদ্মনাভ একাদশী ও আষাঢ়ী একাদশী নামে পরিচিত। ২০২২ সালে ১০ জুলাই, রবিবার পড়েছে এই একাদশী। এই তিথি থেকেই চতুর্মাসের সূচনা হয়। শাস্ত্র মতে, শ্রীবিষ্ণু দেবশয়নী একাদশী থেকে আগামী চার মাস ক্ষীর সাগরে যোগ নিদ্রায় যান এবং কার্তিক মাসের একাদশীতে নিদ্রা থেকে জেগে ওঠেন। এই চার মাস বিষ্ণু যোগ নিদ্রায় থাকাকালীন সমস্ত শুভ কর্ম নিষিদ্ধ থাকে এবং মহাদেব মহাবিশ্ব পরিচালনার দায়িত্ব পান।

এবার দেবশয়নী একাদশীতে শুক্ল ও ব্রহ্ম যোগ তৈরি হচ্ছে। নিষ্ঠাভরে এই ব্রত পালন করলে মৃত্যুর পর বৈকুণ্ঠ ধামে জায়গা হয়, সমস্ত পাপ নাশ হয়। তাই এমন কিছু কাজ রয়েছে, যেগুলি এই দিনে প্রত্যেকের করা উচিত। এই কাজগুলো করলে জীবনের সকল দুঃখ, কষ্ট, ঝুট-ঝামেলা দূর হয় এবং প্রতিটি কাজে সাফল্য আসে।

ভগবান বিষ্ণুকে পঞ্চামৃত দিয়ে স্নান করান

ভগবান বিষ্ণুকে পঞ্চামৃত দিয়ে স্নান করান

দেবশয়নী বা হরিশয়নী একাদশীতে সঠিক বিধি মেনে শ্রীবিষ্ণুর পূজা করা উচিত এবং পঞ্চামৃত দিয়ে শ্রীহরিকে স্নান করাতে হবে। দুধ, ঘি, দই, মধু এবং গঙ্গাজল একসঙ্গে মিশিয়ে পঞ্চামৃত তৈরি করা হয়। স্নান করানোর পর এই পঞ্চামৃত খেলে অনেক রোগভোগ থেকে মুক্তি মেলে। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায় বলে বিশ্বাস।

নতুন পোশাক পরান

নতুন পোশাক পরান

পঞ্চামৃত দিয়ে স্নান করিয়ে বিষ্ণুকে নতুন পোশাক পরাতে হবে। আগামী চার মাস প্রভু ঘুমের মধ্যেই থাকবেন। বাড়িতে যদি বিষ্ণু মূর্তি থাকে, তবে তাঁকে শোওয়ানোর পরে আগামী চার মাস পর্যন্ত কেবল মন্ত্র দ্বারাই ভগবানকে স্নান করান। মূর্তি তুলে জল দিয়ে স্নান করাবেন না।

এই জিনিসগুলি অর্পণ করুন

এই জিনিসগুলি অর্পণ করুন

দেবশয়নী একাদশী থেকে চার মাস যোগ নিদ্রায় থাকেন শ্রীবিষ্ণু। তাই তাঁকে শোওয়ানোর আগে মরশুমি ফল, মিষ্টি, শস্য নিবেদন করুন। ভগবানের কাছে প্রার্থনা করুন যে, তিনি যেন আপনার দেওয়া জিনিসগুলি গ্রহণ করেন এবং আপনাকে আশীর্বাদ করেন।

ব্রত কথা পাঠ করুন

ব্রত কথা পাঠ করুন

এ দিন সকালে ও রাতে ভগবান বিষ্ণুর পূজা করা উচিত এবং সম্ভব হলে দান করুন। দান করলে সর্বদা সমৃদ্ধি আসে। সারা রাত জেগে থাকুন এবং ভগবান বিষ্ণুর ব্রত কথা, বিষ্ণু সহস্রনাম পাঠ এবং বিষ্ণু পুরাণ পাঠ করুন। যে ব্যক্তি এই নিয়ম পালন করেন, তিনি পূর্বজন্মের পাপ কর্মের বন্ধন থেকে মুক্ত হয়ে হরির ধামে গমন করেন।

ভগবানকে এই ভাবে শোওয়ান

ভগবানকে এই ভাবে শোওয়ান

ভগবান বিষ্ণু চার মাস যোগ নিদ্রায় থাকেন, তাই তাঁর জন্য সুন্দর নরম বিছানা তৈরি করুন এবং বালিশ দিয়ে শুইয়ে দিন। ভগবানকে হলুদ বস্ত্র নিবেদন করুন এবং মন্ত্র জপ করুন। মন্ত্র না জানলে কেবল হরি নাম জপ করুন। শ্রীবিষ্ণুর কাছে প্রার্থনা করুন।

Disclaimer : এই আর্টিকেলটি সাধারণ তথ্যের উপর ভিত্তি করে লেখা। বোল্ডস্কাই বাংলা এর সত্যতা যাচাই করেনি বা কাউকে মানতে বাধ্য করছে না৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত।

English summary

Devshayani Ekadashi 2022 : Five things you must do on Devshayani Ekadashi

Here we listed 5 things you must do on devshayani ekadashi. Read on to know more.
Story first published: Friday, July 8, 2022, 12:56 [IST]
X
Desktop Bottom Promotion