For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

July 2022 Festival Calendar : জুলাইয়ে রথযাত্রা ও গুরু পূর্ণিমা, দেখে নিন এই মাসে আর কোন কোন উৎসব পালিত হবে

|

২০২২ সালের জুলাই মাস শুরু হয়েছে জগন্নাথ রথযাত্রার মধ্য দিয়ে। চতুর্মাস এবং শ্রাবণ মাসও জুলাইয়েই শুরু হবে। শ্রাবণ মাস মহাদেবকে সমর্পিত। গুরু পূর্ণিমাও পড়েছে জুলাই মাসেই। তাই, ব্রত ও উৎসবের দিক থেকে জুলাই মাস বিশেষ গুরুত্বপূর্ণ।

আসুন জেনে নেওয়া যাক, ২০২২-এর জুলাই মাসে আর কোন কোন উৎসব ও ব্রত পালন হবে -

০১ জুলাই ২০২২ : জগন্নাথ রথযাত্রা

০১ জুলাই ২০২২ : জগন্নাথ রথযাত্রা

বিশ্ব বিখ্যাত পুরীর জগন্নাথ রথযাত্রা এ বছর শুরু হচ্ছে জুলাই মাসের প্রথম দিনে অর্থাৎ ০১ জুলাই, শুক্রবার। এ দিন জগন্নাথ, তাঁর ভাই বলভদ্র ও বোন সুভদ্রাকে সঙ্গে নিয়ে রথযাত্রায় বের হন। চলতি বছর উল্টো রথ পড়েছে ০৯ জুলাই, শনিবার।

২ জুলাই এবং ৫ জুলাই ২০২২ : বিপত্তারিণী ব্রত

২ জুলাই এবং ৫ জুলাই ২০২২ : বিপত্তারিণী ব্রত

দেবী দুর্গার ১০৮ অবতারের এক দেবী হলেন মা বিপত্তারিণী। সাধারণত বিবাহিত মহিলারা সন্তান ও পরিবারের মঙ্গল কামনায় এই ব্রত করেন। বিশ্বাস করা হয়, এই ব্রত পালন করলে সব বিপদ থেকে মুক্তি পাওয়া যায়। চলতি বছর ২ জুলাই, শনিবার এবং ৫ জুলাই, মঙ্গলবার পালিত হবে বিপত্তারিণী ব্রত।

১০ জুলাই ২০২২ : হরিশয়নী একাদশী, চতুর্মাস শুরু

১০ জুলাই ২০২২ : হরিশয়নী একাদশী, চতুর্মাস শুরু

আষাঢ় মাসের শুক্লপক্ষের একাদশী তিথি দেবশয়নী, হরিশয়নী, বিষ্ণু-শয়নী একাদশী এবং আষাঢ়ী একাদশী নামেও পরিচিত। এই দিনে ভগবান বিষ্ণু চার মাসের জন্য যোগ নিদ্রায় যান, যা চতুর্মাস মাসের শুরুকেও চিহ্নিত করে। চতুর্মাসের সময় কোনও মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয় না।

১০ জুলাই ২০২২ : বকরি ঈদ

১০ জুলাই ২০২২ : বকরি ঈদ

মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব বকরি ঈদ পালিত হবে ১০ জুলাই। তবে চাঁদ দেখা উপর ঈদের তারিখ নির্ধারণ করা হয়। ঈদ-উল-ফিতর উদযাপনের প্রায় দুই মাস পরে বকরি ঈদ উদযাপিত হয়।

১৩ জুলাই ২০২২ : গুরু পূর্ণিমা

১৩ জুলাই ২০২২ : গুরু পূর্ণিমা

আষাঢ় মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে গুরু পূর্ণিমা পালিত হয়। এই দিনে মহাভারতের রচয়িতা ব্যাসদেবের জন্মদিন। তাঁর সম্মানে গুরু পূর্ণিমাকে ব্যাস পূর্ণিমাও বলা হয়। ২০২২ সালে ১৩ জুলাই, বুধবার গুরু পূর্ণিমা পড়েছে।

১৮ জুলাই ২০২২ : শ্রাবণ মাস শুরু

১৮ জুলাই ২০২২ : শ্রাবণ মাস শুরু

চলতি বছর ১৮ জুলাই থেকে শ্রাবণ মাস শুরু এবং শেষ হবে ১৭ অগস্ট। হিন্দু ধর্মে শ্রাবণ মাসের বিশেষ গুরুত্ব স্বীকার করা হয়। মহাদেবের প্রিয় মাস শ্রাবণ। এ সময় শিবের আরাধনা করলে বিশেষ আশীর্বাদ লাভ করা যায়।

১৮ জুলাই ২০২২ : নাগপঞ্চমী

১৮ জুলাই ২০২২ : নাগপঞ্চমী

প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে নাগপঞ্চমী পালন করা হয়। বিশ্বাস করা হয় যে, এই দিনে নাগদেবের পূজা করলে তাঁর আশীর্বাদ লাভ করা যায়। চলতি বছর ১৮ জুলাই, সোমবার নাগপঞ্চমী পালন করা হবে।

২৪ জুলাই ২০২২ : কামিকা একাদশী

২৪ জুলাই ২০২২ : কামিকা একাদশী

শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিতে কামিকা একাদশী ব্রত পালন করা হয়। এ বছর এই ব্রত পালিত হবে ২৪ জুলাই, রবিবার।

২৬ জুলাই ২০২২ : শ্রাবণ শিবরাত্রি

২৬ জুলাই ২০২২ : শ্রাবণ শিবরাত্রি

শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে শ্রাবণ শিবরাত্রি ব্রত পালন করা হয়। এই সময়ে শিব-পার্বতীর পূজা করলে সকল মনস্কামনা পূরণ হয় বলে বিশ্বাস। এই বছর ২৬ জুলাই, মঙ্গলবার শ্রাবণ শিবরাত্রি পালন করা হবে।

English summary

Festivals And Vrats In The Month Of July 2022 in Bengali

To know about those festivals that will be celebrated in July month, check out this article.
X
Desktop Bottom Promotion