For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জন্মাষ্টমী ও রাখীবন্ধন উদযাপিত হবে অগস্ট মাসে, দেখে নিন ব্রত ও উৎসবের সম্পূর্ণ তালিকা

|

ইংরেজি ক্যালেন্ডারের অষ্টম মাস অগস্ট, উৎসব ও ব্রতর দিক দিয়ে বেশ গুরুত্বপূর্ণ। এই মাসে অনেক বড় বড় উৎসব পালিত হতে চলেছে। রাখীবন্ধন, জন্মাষ্টমী ছাড়াও আরও অনেক উৎসব এই মাসে উদযাপিত হবে।

এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন, ২০২১ সালের অগস্ট মাসে কোন কোন ব্রত ও উৎসব পালিত হতে চলেছে এবং সেগুলির সঠিক দিন-ক্ষণ সম্পর্কে।

৪ অগস্ট ২০২১ : কামিকা একাদশী

৪ অগস্ট ২০২১ : কামিকা একাদশী

শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের একাদশীকে কমিকা একাদশী বলা হয়। এছর ৪ অগষ্ট কামিকা একাদশী পড়েছে। বছরের সমস্ত একাদশী তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। তাই এই দিন বিষ্ণু পুজো করা হয়।

৫ ও ২০ অগস্ট ২০২১ : কৃষ্ণ ও শুক্ল প্রদোষ ব্রত

৫ ও ২০ অগস্ট ২০২১ : কৃষ্ণ ও শুক্ল প্রদোষ ব্রত

ভগবান শিবের জন্য প্রদোষ ব্রত পালন করা হয়। শ্রাবণ মাস মহাদেবের অত্যন্ত প্রিয় মাস বলে মনে করা হয়। তাই এই মাসের প্রদোষ ব্রতর গুরুত্ব অনেক বেশি। ভোলেনাথের আশীর্বাদ পেতে ভক্তরা এই ব্রত পালন করেন। প্রতি মাসে কৃষ্ণ ও শুক্লপক্ষে মোট ২টি প্রদোষ পড়ে। এবার শ্রাবণ মাসের কৃষ্ণ প্রদোষ ব্রত ৫ অগস্ট পড়েছে এবং শুক্ল প্রদোষ ব্রত ২০ অগষ্ট পড়েছে।

৬ অগস্ট ২০২১ : মাসিক শিবরাত্রি

৬ অগস্ট ২০২১ : মাসিক শিবরাত্রি

হিন্দু ধর্মে মহাশিবরাত্রি যেভাবে গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই শ্রাবণ মাসের শিবরাত্রিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মাসিক শিবরাত্রি পালিত হয়।

১৩ অগস্ট ২০২১ : নাগ পঞ্চমী

১৩ অগস্ট ২০২১ : নাগ পঞ্চমী

এবছর নাগ পঞ্চমী ১৩ অগস্ট, শুক্রবার উদযাপিত হবে। এই দিনে নাগদেবকে পূজা করা হয়। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চম তিথিতে নাগ পঞ্চমী উদযাপিত হয়।

১৫ অগস্ট ২০২১ : স্বাধীনতা দিবস

১৫ অগস্ট ২০২১ : স্বাধীনতা দিবস

১৫ অগস্ট, ভারতের স্বাধীনতা দিবস। ১৯৪৭ সালের এই দিনই ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত হয়েছিল ভারত। এই উপলক্ষ্যে গোটা দেশজুড়ে নানান অনুষ্ঠান হয়ে থাকে।

১৮ অগস্ট ২০২১ : শ্রাবণ পুত্রদা একাদশী

১৮ অগস্ট ২০২১ : শ্রাবণ পুত্রদা একাদশী

প্রতি মাসেই দুটি একাদশী তিথি থাকে, একটি কৃষ্ণপক্ষ এবং অন্যটি শুক্লপক্ষ। শ্রাবণ মাসের শুক্লপক্ষের একাদশীকে বলা হয় শ্রাবণ পুত্রদা একাদশী। এই দিনে ভক্তরা ভগবান বিষ্ণুর পূজা করে এবং সন্তানের সুখ-শান্তির জন্য প্রার্থনা করে।

২১ অগস্ট ২০২১ : ওনাম

২১ অগস্ট ২০২১ : ওনাম

ওনাম উৎসব কেরালার সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বড় উৎসব। কেরালায় মহা ধুমধাম করে এই উৎসব পালন করা হয়। বিশ্বাস করা হয় যে, এই দিনে রাজা মহাবলী তার প্রজাদের সঙ্গে দেখা করতে মর্ত্যে আসেন এবং সেখানকার লোকেরাও তাঁর আগমনের জন্য পুরো প্রস্তুতি করে রাখেন।

২২ অগস্ট ২০২১ : রাখিবন্ধন বা রাখিপূর্ণিমা

২২ অগস্ট ২০২১ : রাখিবন্ধন বা রাখিপূর্ণিমা

শ্রাবণ মাসের পূর্ণিমা তিথির বিশেষ তাৎপর্য রয়েছে। এই পূর্ণিমা তিথিতেই পালিত হয় রাখিবন্ধন উৎসব। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার সাফল্য কামনা করে। অন্যদিকে, ভাইরা সারাজীবন তাদের বোনদের রক্ষা করার প্রতিশ্রুতি নেয়।

৩০ অগস্ট ২০২১ : কৃষ্ণ জন্মাষ্টমী

৩০ অগস্ট ২০২১ : কৃষ্ণ জন্মাষ্টমী

জন্মাষ্টমীর দিনটি শ্রীকৃষ্ণের জন্মবার্ষিকী হিসেবে পালিত হয়। বিশ্বাস করা হয়, শ্রীকৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেছিলেন। এই দিনে, সারা দেশে কৃষ্ণ মন্দিরগুলি সাজানো এবং পূজা করা হয়। অনেকে নিজের বাড়িতেও পূজার আয়োজন করেন।

English summary

Festivals and Vrats in the month of August 2021

To know about those festivals that will be celebrated in August month, check out this article.
X