For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঈদ-উল-ফিতর ২০২১ : জেনে নিন রমজানের মাসের শেষে ঈদের চাঁদ দেখার তাৎপর্য

|

ঈদ-উল-ফিতর মুসলমানদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব। রমজান মাসের শেষে চাঁদ দেখার মাধ্যমে শুরু হয় খুশির ঈদ। মুসলমানদের জীবনে, চাঁদ দেখা অতি গুরুত্বপূর্ণ একটি অংশ, এটি তাদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনের সূচনাকে চিণ্হিত করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ঈদে চাঁদ দেখার গুরুত্ব কী।

আরও পড়ুন : ঈদ মোবারক : এইভাবে শুরু হয়েছিল ঈদ, জেনে নিন এর তাৎপর্য

চান্দ্র মাসের গুরুত্ব

মুসলমানরা একটি বিশেষ ক্যালেন্ডার অনুসরণ করে, যা চাঁদের উপস্থিতি এবং পর্যবেক্ষণ দ্বারা নির্ধারিত হয়। রমজানের ২৯ দিনের মাসও ব্যতিক্রম নয় এবং এটি ঈদ-উল-ফিতরে চাঁদ দেখার তাৎপর্য বাড়িয়ে তোলে। মাসের শুরু এবং শেষ চাঁদ দেখার মাধ্যমেই চিহ্নিত করা হয়।

রমজান মাসের সমাপ্তি

রমজান মাসের সমাপ্তি হয় মুসলমানদের সবচেয়ে পবিত্র উৎসব পালন উপলক্ষে। তাই, প্রত্যেকেই অধীর আগ্রহে আকাশে চাঁদ দেখার জন্য অপেক্ষা করে। ২৯ বা ৩০ দিনের এই পবিত্র মাসটি চাঁদ দেখার সাথে সাথেই শেষ হয় এবং রোজারও সমাপ্তি ঘটে। এমনও ঘটে যে, মেঘলা আকাশের কারণে পৃথিবীর কোনও নির্দিষ্ট অংশ থেকে চাঁদ দেখা যাচ্ছে না, কিন্তু তাহলেও এটির গুরুত্ব কমে যায় না। সাধারণত, রমজান মাসের ২৯তম দিনের পরের দিনটি ঈদ-উল-ফিতর হিসেবে উদযাপিত হয়।

ইসলামী ঐতিহ্যে চাঁদ দেখার গুরুত্ব অপরিসীম এবং নতুন চাঁদ দেখার মাধ্যমে রমজান মাস শেষ হয় ও শাওয়াল মাস শুরু হয়। শাওয়াল হলো আরবি চান্দ্র বছরের দশম মাস। এই মাসের প্রথম তারিখেই ঈদ-উল-ফিতর বা রোজার ঈদ পালিত হয়।

English summary

Eid Ul Fitr 2021 : Significance Of Seeing Moon On This Day

Read to know what is the significance of seeing moon on eid ul fitr. Also, about the importance and why seeing the moon is important in Eid.
X