For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দশেরা ২০২০ : কোন তাৎপর্য বহন করে এই উৎসব?

|

মহালয়ার মধ্যে দিয়েই অবসান হয়েছে পিতৃপক্ষের এবং সূচনা হয়েছে দেবীপক্ষের। ইতিমধ্যেই শুরু হয়েছে দুর্গাপুজোর চূড়ান্ত তোড়জোড়, পড়েছে ঢাকে কাঠি। বছর ঘুরে আবারও উমা আসছে তার বাবার বাড়িতে। ঠিক এইসময় যখন হিন্দু বাঙালিরা দুর্গাপুজো পালন করেন, তখন ভারতের কোথাও কোথাও পালিত হয় দশেরা বা নবরাত্রি। দশেরা কোথাও কোথাও পরিচিত দশহরা বা দশাইন নামে। কোনও কোনও জায়গায় একে বিজয়াদশমী-ও বলা হয়। এইবছর অর্থাৎ ২০২০ সালে দশেরা বা বিজয়াদশমী পড়েছে ২৬ অক্টোবর, সোমবার।

দশেরার ইতিহাস নিয়ে নানান মতামত শোনা যায়। আসলে, দশেরা হল দেবীপক্ষের দশম দিন বা নবরাত্রির দশম দিন। হিন্দুমতে বিশ্বাস করা হয়, এইদিন লঙ্কার রাজা দশানন রাবণকে হারিয়ে শ্রীরামচন্দ্র রাবণকে বধ করেছিলেন। দশহরা শব্দের অর্থ - দশ মানে দশানন রাবণ, আর হরা মানে হার। দশেরার দিন ভারতের বিভিন্ন জায়গায় রাবণ দহনের মাধ্যমে এইদিন পালন করা হয়। সংস্কৃতির এই গুরুত্বপূর্ণ দশহরা বা দশেরা উৎসবটি আশ্বিন মাসের শুক্ল পক্ষের দশমী তিথিতে উদযাপিত হয়।

আরও শোনা যায়, ৯ রাত্রি ১০ দিন ধরে অবিরাম লড়াইয়ের পর দেবী দুর্গা দশম দিনে মহিষাসুরকে বধ করেন। সুতরাং এই দিন দেবীর জয়ের দিন। 'বিজয়া দশমী' মা দুর্গার হাতে মহিষাসুরের পরাভবকেও ব্যক্ত করে। মহিষাসুরই হোন আর রাবণই হোন, এই দিনটি আসলে অশুভ শক্তির পরাজয়কেই মনে করায় অর্থাৎ অশুভকে বিনাশ করে শুভ শক্তির সূচনা ৷ নবরাত্রির দেবীশক্তির আরাধানাও শেষ হয় এই দিনে।

English summary

dussehra 2020 : Date, History and Significance

This year dussehra is on 26 october. Read on to know the history and significance.
X