For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গা পূজা ২০২০ : দেখে নিন মহাঅষ্টমীর দিন-ক্ষণ ও তাৎপর্য

|

আজ মহাষ্টমী। দেখতে দেখতে ষষ্ঠী,সপ্তমী, পেরিয়ে আজ দুর্গাপূজা মহাষ্টমীতে পদার্পণ করল। অষ্টমী মানেই প্রত্যেক বাঙালীর কাছে অষ্টমীর অঞ্জলী দেওয়ার তোড়জোড়, কারণ, আর যাইহোক না কেন মহাষ্টমীর অঞ্জলী কেউই মিস করতে চায় না। মন্ত্র পাঠ করে মহাষ্টমীতে ভক্তরা দেবীর চরণে ফুল, বেলপাতার অঞ্জলি দান করে।

Significance of Maha Ashtami

মহাস্নান শেষে অষ্টমী পূজা হয়। মহাষ্টমীর সবচেয়ে শ্রেষ্ঠ আকর্ষণ হল 'কুমারী পূজা'। যেখানে একজন বালিকাকে দেবী দুর্গারূপে আরাধনা বা পূজা করা হয়। যেসব বালিকারা বয়:সন্ধিতে পৌঁছায়নি এদিন সকালে তাদের দেবীরূপে পুজো করা হয়। ১৬টি উপকরণ দিয়ে পূজার সূত্রপাত হয়। শুরুতেই গঙ্গাজল ছিটিয়ে কুমারী মা-কে শুদ্ধ করে তাঁর চরণযুগল ধুয়ে তাঁকে বিশেষ অর্ঘ্য প্রদান করা হয়। অর্ঘ্যের শঙ্খপাত্রকে সাজানো হয় গঙ্গাজল, বেল পাতা, আতপ চাল, চন্দন, পুষ্প ও দূর্বাঘাস দিয়ে। দেবীর গলায় পরানো হয় পুষ্পমাল্য। এরপর অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস- এই পাঁচ উপকরণ দেওয়া হয় 'কুমারী' পূজাতে। তাহলে দেখে নিন এবছরের মহাষ্টমীর দিন-ক্ষণ।

মহাঅষ্টমীর দিন-ক্ষণ

বাংলা ১৪২৭ সনের বেণীমাধব শীলের পঞ্জিকা মতে মহাঅষ্টমীর দিন-ক্ষণ হল -

অষ্টমী তিথি আরম্ভ

ইংরেজি তারিখ - ২৩/১০/২০২০, শুক্রবার
বাংলা তারিখ - ৬ কার্তিক, ১৪২৭
তিথি শুরু - সকাল ১১টা ৫৮ মিনিট থেকে

অষ্টমী তিথি শেষ

ইংরেজি তারিখ - ২৪/১০/২০২০, শনিবার
বাংলা তারিখ - ৭ কার্তিক, ১৪২৭
তিথি শেষ - সকাল ১১টা ২৪ মিনিটে

সন্ধিপূজা

সকাল ১১টা থেকে সকাল ১১টা ৪৮ মিনিটের মধ্যে।

মহাঅষ্টমীর তাৎপর্য

অষ্টমী ও নবমী তিথির সন্ধিস্থলে করা হয় সন্ধি পূজা। মহাষ্টমীর সন্ধ্যায় ১০৮টি প্রদীপ জ্বালিয়ে সন্ধি পূজা করা হয়। কথিত আছে, মহিষাসুর বধের সময় সন্ধির এই ক্ষণেই দেবী দুর্গা চামুণ্ডা বা কালীমূর্তির রূপ ধারণ করেছিলেন।

সন্ধি কথার অর্থ হল 'মিলন'। অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমী তিথির শুরুর ২৪ মিনিট, মোট ৪৮ মিনিটের মধ্যে শেষ করতে হয় সন্ধিপুজো। এই দুই তিথির মহামিলনের সময়কে 'মহাসন্ধিক্ষণ' বলা হয়। এই পুজো করার অর্থ হল রাগ, অভিমান সব ভুলে একসঙ্গে থাকা।

আরও পড়ুন : পতিতালয়ের মৃত্তিকাতেই সম্পন্ন হয় দেবীর মূর্তি, জানেন কি এর আসল কারণ?

মা দুর্গার সন্ধি পুজোয় ১০৮টি পদ্মফুল এবং ১০৮টি প্রদীপ উৎসর্গ করতে হয়। এই দু'টি ছাড়া মায়ের পুজো অসম্পূর্ণ থেকে যায়। যদি বিধি মতে এই পুজো করা যায়, তা হলে নানা জীবনে রূপ ফল পাওয়া যায়।

সকালে কুমারী পূজা, অঞ্জলি প্রদান ও রাতে সন্ধি পূজার মধ্যে দিয়ে মহাঅষ্টমী পূজা পালিত হয়। বিশ্বাস করা হয়, পৃথিবীতে সব নারীর মাঝেই বিরাজ করেন দেবী দূর্গা। আর সেই দেবীকে সম্মান জানাতেই অষ্টমীতে আয়োজন করা হয় কুমারী পূজার।

English summary

Durga Puja 2020 : Significance of Maha Ashtami

Durga Ashtami or Maha Ashtami is one of the most auspicious days of five days long Durga Puja Festival. Significance of Maha Ashtami.
X