For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গাপূজা ২০২০ : ভাগ্য ফিরে পেতে দশমীতে কী কী করবেন দেখে নিন

|

আজ বিজয়া দশমী। এই কথাটি শুনলেই মন অবসাদগ্রস্ত হয়ে পড়ে। কারণ, ঘরের মেয়ে উমা আজ আমাদের সকলকে ছেড়ে পুনরায় পাড়ি দেবেন কৈলাসে। অপেক্ষায় থাকতে হবে আরও একটা বছর। মন খারাপকে সঙ্গী করেই উদযাপিত হবে বিজয় দশমী।

সকাল থেকেই শুরু হয়ে গেছে দশমী পুঁজো। পুজো শেষে মা কে পান পাতা ও মিষ্টি মুখে বরণ করে সিঁদুর খেলায় মেতে ওঠেন আপামর বাঙালি নারীরা। মনের কোণে বিষাদকে দূরে সরিয়ে হাসিমুখে মা কে বিদায় জানাতে প্রস্তুত সকলে। এমন দিনে শুভ শক্তির জয়ে মেতে উঠবেন কাশ্মীর থেকে কন্যাকুমারীকা। কারণ, বিজয়া দশমী তিথিতে মা দুর্গা সকল অশুভ শক্তির বিনাশ করে সারাবছর আমাদের আনন্দে ভরিয়ে রেখে যান। তাই দশমীতে কিছু সহজ পদ্ধতি মেনে চললে ফিরতে পারে আপনার ভাগ্য। দেখে নিন কী কি করবেন।

Durga Puja 2020 : Dos And Donts On Vijayadashami

১) সকালে দশমী পুজোর পর মায়ের ঘটের কাছ থেকে একটি পদ্মফুল নিয়ে এসে হলুদ কাপড়ে মুড়ে দিন। এবার সেই কাপড়টি বাড়ির দক্ষিণ-পুর্ব কোণে ঝুলিয়ে দিন। ভাগ্য ফিরবেই।

২) বাস্তুশাস্ত্রবিদদের মতে বাড়ির শ্রীবৃদ্ধি ঘটাতে দশমীর দিন সকালে স্নান সেরে বাড়িতে রংগোলি দিয়ে সাজাতে পারেন। রংগোলিতে সবুজ রং বেশি ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বাস্তুশাস্ত্রবিদরা। গৃহসজ্জায় এদিন ব্যবহার করবেন না কালো বা নীল জাতীয় কোনও রঙ।

৩) মা দুর্গার আশীর্বাদ পেতে, দশমী পুজোর অঞ্জলি দেওয়ার সময় সাদা বা নীল অপরাজিতা ফুল মায়ের কাছে অর্পণ করুন। অপরাজিতা ফুল দিয়ে পূজা করলে বিদ্যা লাভ হয়। শুধু ফুল নয়, লতা বা ডাল দিয়ে পুজো করে আপনার সন্তানদের হাতে ধারণ করান এবং রোজ দিন অপরাজিতা স্তোত্র পাঠ করুন। সন্তানের পড়াশুনোর ক্ষেত্রে শুভ ফল প্রাপ্তি হবেই।

৪) নিজের সৌভাগ্য ফেরাতে দশমীতে বাড়ি সাজাতে পারেন মাটির প্রদীপ দিয়ে। এক্ষেত্রে বাস্তুশাস্ত্রবিদদের মতে, বাড়ির দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিকে সাজান এই মাটির প্রদীপ গুলি। মায়ের আশীর্বাদ পেয়ে ভাগ্য আপনার ফিরবেই।

৫) ভাগ্যের উন্নতি ঘটাতে বিজয়া দশমীর দিন সকালে রাম মন্দিরে গিয়ে একটি ঘিয়ের প্রদীপ জ্বালুন।

৬) অশুভ শক্তি দূর করতে ও মা দুর্গার আশীর্বাদ পেতে দশমীর দিনে বেসনের লাড্ডু কালো কুকুরকে খাওয়ান।ভাগ্য আপনাকে সায় দেবেই।

৭) অনেকেই আছেন যারা, মা দুর্গার ছোট মূর্তি সারা বছর বাড়িতে রাখেন। এ ক্ষেত্রে বাস্তুশাস্ত্রবিদদের মত, মায়ের এই মূর্তি অবশ্যই বাড়ির পূর্ব দিকে রাখতে হবে। এতে ফিরবে বাড়ির সৈভাগ্য।

৮) দশমীর সকালে পুজোর সময় এক কৌটো সিঁদুর নিয়ে যান এবং পুজোর পর সেই সিঁদুর থেকে কিছুটা মায়ের চরণে অর্পণ করে বাকিটা বাড়ি নিয়ে চলে আসুন। সেই সিঁদুর সারা বছর পুরুষ ও মহিলা উভয়েই শুভ কাজের সময় ব্যবহার করুন। ভাগ্য আপনার ফিরবেই।

৯) আজকের দিনে একটি কড়ি কিনে মা দুর্গার চরণে ছুঁইয়ে বা পুজো করিয়ে এনে আপনার ক্যাশ বাক্সে রেখে দিন। এটি করলে সারা বছর অর্থের অভাব দেখা দেবে না।

English summary

Durga Puja 2020 : Dos And Don'ts On Vijayadashami

Durga Puja 2020 : Dos And Don'ts On Vijayadashami
X