For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Poila Baisakh : পয়লা বৈশাখে এই কাজগুলো অবশ্যই করুন, সারা বছর অর্থের অভাব হবে না!

|

আজ পয়লা বৈশাখ, বাংলা বছরের প্রথম দিন। বাঙালির জীবনে এই দিনটির আবেগ ও ঐতিহ্য বরাবরই অন্যরকম। কেউ কেউ এ দিন বাড়িতেই পুজোর আয়োজন করে, কেউ মন্দিরে পুজো দিতে যায়, কেউ আবার পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে সময় কাটানো আর দেদার খাওয়া-দাওয়ার মধ্যে দিয়ে উদযাপন করে দিনটি। ব্যবসায়ীদের কাছে আবার এই দিনটির গুরুত্ব আরও বেশি। হালখাতার মধ্যে দিয়ে ব্যবসায়ীরা নতুন বছরের ব্যবসা-বাণিজ্য শুরু করেন। এক কথায় নববর্ষ প্রতিটি বাঙালির জীবনের একটি অন্যতম গুরুত্বপূর্ণ দিন।

২০২২ সালের ১৫ এপ্রিল, শুক্রবার পড়েছে পয়লা বৈশাখ। অনেকেই বিশ্বাস করেন যে, নববর্ষের প্রথম দিন জীবনে শুভ কিছু ঘটলে গোটা বছরটাই ভাল যায়। তাই এই দিন বাড়ি হোক বা দোকান, বিশেষ কিছু উপায় করতে পারলে সারা বছর খুব ভাল ভাবে কাটানো যায়। তাহলে জেনে নিন, পয়লা বৈশাখে কী কী করবেন -

১) পয়লা বৈশাখে তামার ঘটে করে আতপ চাল, একটা গোটা হলুদ, পাঁচটা কড়ি, একটা গোটা সুপারি ও হরিতকি নিয়ে পূজার স্থানে রাখুন। ঘরের নিত্যপুজোর জায়গাতেও এগুলি রাখা যেতে পারে। পুজো হয়ে যাওয়ার পর ঘটটাকে একটা লাল কাপড়ে বেঁধে টাকা রাখার জায়গায় রেখে দিন।

২) বাড়ির ঠাকুর ঘরে আলপনা দিন, ধান ছড়িয়ে, মাটির উপর মঙ্গলঘট স্থাপন করুন৷ বাড়ির ঠাকুরকে পুজো দিয়ে ফুল-ফল ও মিষ্টি নিবেদন করুন। সেখানে অবশ্যই লক্ষ্মী-গণেশ রাখবেন।

৩) এই দিন পাঁচটি কড়ি লক্ষ্মীদেবীর ঘটের ওপর রেখে দিন। প্রতি বৃহস্পতিবার সেই কড়ি-সহ দেবী লক্ষ্মীর পুজো করুন, এতে মা প্রসন্ন হবেন। সংসারে শ্রীবৃদ্ধি ঘটবে এবং আর্থিক অনটন থেকেও মুক্তি মিলবে।

৪) এ দিন সন্ধ্যার সময় ধুনো জ্বেলে তার মধ্যে সাতটা তেজপাতা, সাতটা লবঙ্গ এবং কিছুটা কর্পুর জ্বালিয়ে গোটা বাড়িতে সেই ধোঁওয়া ছড়িয়ে দিন।

৫) নববর্ষে ধন কুবেরের মুর্তি বা ধন কুবের যন্ত্র ঠাকুরের আসনে স্থাপন করুন। এতে আর্থিক উন্নতি হবে।

৭) সাতটি লক্ষ্মী কড়ি, সাতটি নাভি শঙ্খ, সাতটি সুপারি ও সাতটি পদ্মবীজ লাল কাপড়ে মুড়ে আতর মাখিয়ে ক্যাশবাক্সের ভেতরে রেখে দিন। ব্যবসায় আর্থিক উন্নতি হবেই।

৮) এক বাটি গুঁড়ো হলুদ আর এক বাটি সাদা সর্ষে ক্যাশবাক্সের ওপর রেখে দিন। এতে ব্যবসায় শ্রীবৃদ্ধি হবে।

৯) পয়লা বৈশাখের দিন ঘরে গণেশের মূর্তি স্থাপন করলেও অর্থের দিকে খুব ভাল ফল পাওয়া যেতে পারে।

১০) নববর্ষের সকালে সাতটা আমপাতা গঙ্গাজলে ধুয়ে নিয়ে, হলুদ ও সিঁদুর তেলের সঙ্গে মিশিয়ে আমপাতার ওপর ফোঁটা দিন। এরপর লাল সুতো দিয়ে আমপাতাগুলো একসঙ্গে বেঁধে দরজার ওপরে টাঙিয়ে দিন। এরপর পাঁচটা ধূপ দরজায় ওপর ঘুরিয়ে ধুপগুলো বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে পুঁতে দিন। এই টোটকা বাস্তুদোষ দূর করতে সাহায্য করবে।

১১) হিন্দু ধর্ম অনুযায়ী, গোমাতার সঙ্গে সব দেবতা বিরাজ করেন৷ তাই হিন্দু মতে বছরের প্রথম দিনটিতে গরুকে খাওয়ানো শুভ।

১২) ব্যবসায়ীরা এ দিন হালখাতার রীতি পালন করেন৷ নতুন খাতায় লাল কালি দিয়ে স্বস্তিক চিহ্ন আঁকতে হবে৷ তার নীচে তিনটি বা পাঁচটি কয়েনের ছাপ দিয়ে লাল কালিতে 'গণপতায় নমঃ' লিখে দিন৷ সেই খাতায় একটু সিদ্ধি, চন্দন এবং হলুদের ফোঁটা দিন৷

English summary

Do these things on Poila Baisakh for prosperity and happiness at home

Do these things on Poila Baisakh for prosperity and happiness at home. Read on.
X
Desktop Bottom Promotion