For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জগদ্ধাত্রী পুজোয় অবশ্যই করুন এই কাজগুলি, জীবনের সব সমস্যা থেকে মুক্তি মিলবে!

|

দেবী দুর্গার অপর রুপ দেবী জগদ্ধাত্রী। তবে মা দুর্গা সিংহবাহিনী দশভুজা, আর জগদ্ধাত্রী হলেন সিংহবাহিনী চতুর্ভুজা। তিনি জগতের ধাত্রী অর্থাৎ জগতের পালিকা। পশ্চিমবাংলার বিভিন্ন জায়গায় পুজো হলেও মূলত চন্দননগর ও কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজো সবচেয়ে জনপ্রিয়। সর্বপ্রথম নদীয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায় তাঁর রাজধানী কৃষ্ণনগরে এই পূজার প্রচলন করেন। তারপর থেকে জগদ্ধাত্রী পুজোর জনপ্রিয়তা বৃদ্ধি পায়। রাজবাড়ির পুজো দেখে হুগলী জেলার ইন্দ্রনারায়ণ, চন্দননগরে এই পুজো শুরু করেন।

জগদ্ধাত্রী পুজো চলাকালীন এই বিশেষ কিছু টোটকা সঠিক নিয়মে পালন করতে পারলে জীবনের শুভ ফল পাওয়া যাবে! তাহলে দেখে নিন কী করবেন -

১) জগদ্ধাত্রী পুজো চলাকালীন বাড়িতে কোনও অসহায় বা গরিব মানুষ আসলে ভুল করেও তাঁকে ফিরিয়ে দেবেন না। নিজের সাধ্যমতো দান করুন।

২) জগদ্ধাত্রী পুজোর নবমীর দিনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই, নবমীর দিন কোনও জগদ্ধাত্রী মন্দিরে গিয়ে পুজো দিন। সম্ভব হলে মাকে নতুন বস্ত্র অর্পণ করতে পারেন।

৩) জগদ্ধাত্রী পুজোর অষ্টমী ও নবমীর দিন বাড়িতে নিরামিষ আহার গ্রহণ করলে ভাল।

৪) পুজোর সময় কোনও সধবা মহিলাকে লাল বস্ত্র এবং আলতা-সিঁদুর দান করুন।

৫) নতুন শাঁখ কিনে সেটি মায়ের কাছে পুজো করিয়ে বাড়ির নিত্য পুজোর জায়গায় রেখে দিন। শুভ ফল পাবেন!

৬) নতুন সিঁদুরের কৌটো কিনে পুজোর দশমীর দিন পুরোহিতকে দিয়ে সেটি পুজো করিয়ে নিন। তারপর সেখান থেকে মায়ের চরণে কিছুটা সিঁদুর অর্পণ করে বাকিটা বাড়িতে যত্ন করে রেখে দিন। পরিবারের কারুর কোনও সমস্যা হলে সেই সিঁদুরের তিলক লাগান, সমস্যার দূর হবে!

English summary

Do These Things During Jagadhatri Puja To Get Good Luck

Jagadhatri Puja : Do These Things During Jagadhatri Puja To Get Good Luck. Read on.
X